0 votes
40 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (117 points)
  1. ওযু করার সময় খেয়াল করলাম আমার পায়ের প্যান্টের উপর কিছুটা ময়লা লেগেছিল সেটা কিসের ময়লাছিল সেটাও আমি জানতাম না তখন আমি ওই  ময়লা কে পরিষ্কার করে আমি  পা      পরিষ্কার করেছিলাম আমার অজু কি হয়েছে ?  যেহেতু আমি প্যান্টের ময়লা ওযু করার সময় ধুয়েছিলাম ?

  2.  জামাতে যদি টুপি না পড়ে  যাওয়া হয় এবং  এক বা তার বেশি রাকাত যদি মিস হয়  ইমাম সালাম ফিরানোর পর দাঁড়িয়ে নামাজ আদায় করার সময়  আমি কি টুপি পরা  সওয়াব  কি পাব ?

  3.  জামাতে ক বা তার বেশি  রাকাত হলে যখন ইমাম সাহেব সালাম ফিরাবে তখন কি আমি যখন উঠবো তখন কি আল্লাহু আকবার বলে উঠতে হবে নাকি এমনিতেই উঠে নামাজ শুরু করব ?

1 Answer

0 votes
by (145,240 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) অজু হবে ।

(২)
টুপি পড়া সুন্নাত।
টুপি নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরেছেন, সাহাবায়ে কেরাম পরেছেন, তাবেয়ীন তাবে-তাবেয়ীন পরেছেন এবং পরবর্তীতে সব যুগেই মুসলিমগণ তা পরিধান করেছেন। টুপি, পাগড়ীর মতোই একটি ইসলামী লেবাস। হাদীসে, আছারে ও ইতিহাসের কিতাবে এ বিষয়ে বহু তথ্য আছে এবং অনেক আলিম-মনীষীর বক্তব্যও আছে। নিম্নে এ সম্পর্কে কিছু দলীল পেশ করা হল। 

হাদীস থেকে।

হাদীস-১
হাসান বিন মেহরান থেকে বর্ণিত-
ﻋﻦ ﺭﺟﻞ ﻣﻦ ﺍﻟﺼﺤﺎﺑﺔ : ﻗﺎﻝ : ﺃﻛﻠﺖ ﻣﻊ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ، ﻭﺭﺃﻳﺖ ﻋﻠﻴﻪ ﻗﻠﻨﺴﻮﺓ ﺑﻴﻀﺎﺀ
একজন সাহাবী বলেছেন, ‘আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে তাঁর দস্তরখানে খেয়েছি এবং তাঁর মাথায় সাদা টুপি দেখেছি’ (আল ইসাবাহ ৪/৩৩৯)

হাদীস-২
উম্মুল মুমিনীন আয়েশা রা. বলেন
ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻛﺎﻥ ﻳﻠﺒﺲ ﻣﻦ ﺍﻟﻘﻼﻧﺲ ﻓﻲ ﺍﻟﺴﻔﺮ ﺫﻭﺍﺕ ﺍﻵﺫﺍﻥ، ﻭﻓﻲ ﺍﻟﺤﻀﺮ ﺍﻟﻤﺸﻤﺮﺓ ﻳﻌﻨﻲ ﺍﻟﺸﺎﻣﻴﺔ .
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফর অবস্থায় কান বিশিষ্ট টুপি পরতেন আর আবাসে শামী টুপি পরতেন। (আখলাকুন নুবুওয়্যাহ, আল জামে লি আখলাকির রাবী ওয়া আদাবিস সামে পৃ. ২০২)

হাদীস -৩
উমর ইবনে খাত্তাব রা. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন-
ﺍﻟﺸﻬﺪﺍﺀ ﺛﻼﺛﺔ : ﺭﺟﻞ ﻣﺆﻣﻦ ... ﻭﺭﻓﻊ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺭﺃﺳﻪ ﺣﺘﻰ ﻭﻗﻌﺖ ﻗﻠﻨﺴﻮﺗﻪ ﺃﻭ ﻗﻠﻨﺴﻮﺓ ﻋﻤﺮ .
শহীদ হল তিন শ্রেণীর লোক : এমন মুমিন ... এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাথা তুললেন। তখন তাঁর টুপি পড়ে গেল। অথবা বলেছেন উমরের টুপি পড়ে গেল। (মুসনাদে আহমাদ, হাদীস : ১৪৬ জামে তিরমিযী, iহাদীস : ১৬৪৪ ইত্যাদি)

উপরোক্ত হাদীস সমূহ থেকে এটাই প্রমাণিত হচ্ছে যে নবী কারীম সাঃ টুপি পরিধান করেছিলেন, এজন্য সর্বাবস্থায় টুপি পরিধান করা সুন্নাত।

দ্বিতীয় খলীফা হযরত উমর রা.-এর যুগে যখন ‘নাজরান’ শহরের খৃস্টানরা সন্ধিতে রাজি হল এবং কর দিতে সম্মত হল তখন তারা হযরত উমর রা.-এর সাথে একটি চুক্তিনামা করেছিল। সেই চুক্তির অংশবিশেষ এই-
ﺑﺴﻢ ﺍﻟﻠﻪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﺮﺣﻴﻢ، ﻫﺬﺍ ﻛﺘﺎﺏ ﻟﻌﺒﺪ ﺍﻟﻠﻪ ﻋﻤﺮ ﺃﻣﻴﺮ ﺍﻟﻤﺆﻣﻨﻴﻦ ﻣﻦ ﻧﺼﺎﺭﻯ ﻣﺪﻳﻨﺔ ﻛﺬﺍ ﻛﺬﺍ، ﻟﻤﺎ ﻗﺪﻣﺘﻢ ﺳﺄﻟﻨﺎﻛﻢ ﺍﻷﻣﺎﻥ ﻷﻧﻔﺴﻨﺎ ﻭﺫﺭﺍﺭﻳﻨﺎ ﻭﺃﻫﻞ ﻣﻠﺘﻨﺎ ﻭﺷﺮﻃﻨﺎ ﻟﻜﻢ ﻋﻠﻰ ﺃﻧﻔﺴﻨﺎ ﺃﻥ ﻻ ﻧﺤﺪﺙ ﻓﻲ ﻣﺪﻳﻨﺘﻨﺎ ﻭﻻ ﻓﻴﻤﺎ ﺣﻮﻟﻬﺎ ﺩﻳﺮﺍ ﻭﻻ ﻛﻨﻴﺴﺔ ... ﻭﻻ ﻧﺘﺸﺒﻪ ﺑﻬﻢ ( ﺍﻟﻤﺴﻠﻤﻴﻦ ) ﻓﻲ ﺷﻲﺀ ﻣﻦ ﻟﺒﺎﺳﻬﻢ ﻣﻦ ﻗﻠﻨﺴﻮﺓ ﻭﻻ ﻋﻤﺎﻣﺔ .
বিসমিল্লাহির রাহমানির রাহীম
এ অমুক শহরের নাসারাদের পক্ষ থেকে আল্লাহর বান্দা আমীরুল মুমিনীন উমরের সাথে লিখিত চুক্তি। যখন আপনারা (মুসলমানগণ) আমাদের শহরে এলেন তখন আমরা আপনাদের নিকট আমাদের, আমাদের সন্তান-সন্ততি ও স্বধর্মের লোকদের জন্য নিরাপত্তা প্রার্থনা করেছি। আমরা নিজেদের উপর এ শর্ত গ্রহণ করছি যে, এ শহরে এবং এর আশপাশে আমরা কোনো গির্জা তৈরি করব না ... এবং আমরা মুসলমানদের পোশাক-টুপি, পাগড়ি ইত্যাদিতে সাদৃশ্য গ্রহণ করব না ...।-(সুনানে কুবরা, বায়হাকী, হাদীস : ১৯১৮৬)

অত্র হাদীসে টুপিকে মুসলমানদের পোশাক বলা হয়েছে। যেমন পাগড়িকে বলা হয়েছে। 
একটি বস্তুর কতটুকু প্রচলন হলে তা একটি দল বা গোষ্ঠীর সাথে সম্বন্ধ করা হয় তা বলার অপেক্ষা রাখে না।

মুজতাহিদ ইমামগণ ও টুপি পরিধান করতেন।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2277

(৩) বুঝিনি । পরিস্কার করে উল্লেখ করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...