আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
209 views
in সালাত(Prayer) by (10 points)
১. নামাজে সূরা মিলানোর ক্ষেত্রে অনুক্রম ঠিক রেখে আগের রাকাআতে ছোট সূরা ও পরের রাকাআতে কি বড় সূরা মিলানো যাবে?  যেমন - আগের রাকাআতে কাওসার ও পরের রাকাআতে কাফিরুন

২. মাসবুক ব্যক্তির ক্ষেত্রে দুই রাকাআত বিশিষ্ট নামাযের এক রাকাআত জামাআতে পেলে বাকি এক রাকাআত নিজে পড়ার সময় সূরা মিলানোর ক্ষেত্রে কি আগের রাকাআতে জামাআতে যে সূরা মিলানো হইছিলো তার উপরের ক্রমের কোনো সূরা ২য় রাকাআতে মিলাতে হবে?
৩.  সূরা মিলানোর ক্ষেত্রে একটি সূরা পর পর মিলালে কি সমস্যা আছে? যেমনঃ ১ম রাকাআতে সূরা কাফিরুন মিলিয়ে ২য় রাকাআতে সূরা নাসর না মিলিয়ে সূরা লাহাব মিলানো যাবে কিনা?

৪. সূরা মিলানোর ক্ষেত্রে কি বড় সূরার মাঝখানের কোনো অংশ মিলানো যাবে কিনা এবং সেক্ষেত্রে ২য় রাকাআতে আগের মিলানো সূরার অংশ না পড়ে অন্য আরেকটি সূরার কোনো অংশ মিলানো যাবে কিনা?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
ফজরের ১ম রাকাআতকে ২য় রাকাআত অপেক্ষা লম্বা কিরাআত পাঠ করা সুন্নাত।
অন্যান নামাজের রাকাআতে কিরাআত সমান রাখা সুন্নাত।

হাদীস শরীফে এসেছেঃ 
আহনাফ ইবনে কায়স রাহ. বলেন-

صَلّيْتُ خَلْفَ عُمَرَ الْغَدَاةَ، فَقَرَأَ بِيُونُسَ وَهُودٍ وَنَحْوِهِمَا.

আমি হযরত উমর রা.-এর পিছনে ফজরের নামায আদায় করেছি। নামাযে তিনি সূরা ‘ইউনুস’ ও সূরা ‘হূদ’ এবং এ ধরনের সূরা তিলাওয়াত করেছেন। 
(মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা ৩৫৬৬)

যায়দ ইবনে ওয়াহব রাহ. বলেন-
صَلّى بِنَا عُمَرُ صَلَاةَ الصّبْحِ، فَقَرَأ: بَنِي إِسْرَائِيلَ وَالْكَهْفَ.

হযরত উমর রা. আমাদেরকে ফজরের নামায পড়ালেন। নামাযে তিনি সূরা ‘বানী ইসরাঈল’ ও সূরা ‘কাহ্ফ’ তিলাওয়াত করলেন। 
(শারহু মা‘আনিল আছার, বর্ণনা ১০৭৯, ১০৮০)

হযরত আবদুল্লাহ ইবনে আমের ইবনে রবী‘আ রা. বলেন-
مَا حَفِظْتُ سُورَةَ يُوسُفَ وَسُورَةَ الْحَجِّ إِلّا مِنْ عُمَرَ، مِنْ كَثْرَةِ مَا كَانَ يَقْرَؤُهُمَا فِي صَلَاةِ الْفَجْرِ، فَقَالَ: كَانَ يَقْرَؤُهُمَا قِرَاءَةً بَطِيئَةً.

আমি সূরা ‘ইউসুফ’ ও সূরা ‘হজ¦’ হযরত উমর রা. থেকে শুনে শুনেই হিফয করেছি। কারণ তিনি ফজরের নামাযে সূরা দুটি অনেক বেশি তিলাওয়াত করতেন। তিনি তিলাওয়াত করতেন ধীরে ধীরে। 
(মুসান্নাফে আবদুর রাযযাক, বর্ণনা ২৭১৫)


আবু রাফে রাহ. বলেন-

كَانَ عُمَرُ يَقْرَأُ فِي صَلَاةِ الصّبْحِ بِمِئَةٍ مِنَ الْبَقَرَةِ، وَيُتْبِعُهَا بِسُورَةٍ مِنَ الْمَثَانِي أَوْ مِنْ صُدُورِ الْمُفَصّلِ، وَيَقْرَأُ بِمِئَةٍ مِنْ آلِ عِمْرَانَ، وَيُتْبِعُهَا بِسُورَةٍ مِنَ الْمَثَانِي أوْ مِنْ صُدُورِ الْمُفَصّلِ.

হযরত উমর রা. ফজরের (প্রথম রাকাতে) সূরা ‘বাক্বারা’ থেকে একশ আয়াত পড়তেন। তারপর (দ্বিতীয় রাকাতে) ‘মাসানী’ থেকে অথবা ‘মুফাসসালের’ শুরু অংশ থেকে পড়তেন। আবার কখনো (প্রথম রাকাতে) সূরা ‘আলে ইমরান’ থেকে একশ আয়াত পড়তেন। তারপর (দ্বিতীয় রাকাতে) ‘মাসানী’ অথবা ‘মুফাসসালের’ শুরু অংশ থেকে পড়তেন। 
(মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা ৩৫৮৩)
‘মুফাসসালের’ সূরাসমূহ ব্যতীত অন্য যেসব সূরার আয়াত সংখ্যা একশ থেকে কম, ঐ সূরাগুলোকে ‘মাসানী’ বলা হয়। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সামান্য ছোট বড় হওয়াতে সমস্যা হবেনা।
তবে ১ম রাকাতের তুলনায় ২য় রাকাতে এভাবে অনেকটা বড় সুরা হলে সুন্নাহের খেলাফ হবে।

তবে নামাজ হয়ে যাবে।

(০২)
এমনটি আবশ্যক নয়।
তার নিকট যেটি সহজ,সেটিই সে তিলাওয়াত করতে পারবে।

(০৩)
এটি মাকরুহ।

ছোট সূরা গুলোর ক্ষেত্রে মাঝে কমপক্ষে দুটি সূরা বাদ দিতে হবে,নতুবা লাগাতার সুরা তিলাওয়াত করতে হবে।

(০৪)
হ্যাঁ যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 183 views
...