আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
270 views
in সালাত(Prayer) by (51 points)
edited by
আসসালামু আলাইকুম ।একজনের প্রশ্ন
প্লেন জার্নিতে নামাজ আদায়ের নিয়ম কি?
ওয়াক্ত বুঝব কিভাবে?
কিবলা বুঝার উপায় কি?
আর যেহেতু আমেরিআসসালামু আলাইকুম আপু।
প্লেন জার্নিতে নামাজ আদায়ের নিয়ম কি?
ওয়াক্ত বুঝব কিভাবে?
কিবলা বুঝার উপায় কি?
যেহেতু আমরা একবারে চলে যাচ্ছি,সিলেট থেকে ঢাকা রওয়ানা হলে কি ফুল নামাজ না কসর?
প্লেনে কি কসর না ফুল নামাজ?
প্লেনের নামাজ কি দোহরাতে হবে?
আর যেহেতু একবারে দেশের বাইরে একবারে চলে যাচ্ছি সেহেতু এয়ারপোর্টে যাওয়ার জন্য সিলেট থেকে ঢাকা রওনা হলে কি কসর না ফুল নামাজ?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/573 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
এ সম্পর্কে ফাতওয়ায়ে রাহমানিয়াতে(১/৩৪৮পৃঃ) সবিস্তারে বর্ণিত আছে, প্রয়োজনীয় অংশ নিচে উল্লেখ করা হচ্ছে......
এখানে তিনটি বিষয় জেনে রাখার দরকারঃ
১মঃ দাঁড়িয়ে নামায পড়া ।
২য়ঃ কিবলার দিকে মুখ রাখা ।
৩য়ঃ নিয়ম মুতাবিক রুকু-সিজদা সহ নামায পড়া । অর্থাৎ, ইশারায় রুকূ সিজদা না করা । 
যদি ট্রেন বা লঞ্চে বা বাসে উল্লেখিত তিনটির কোন একটি করা সম্ভব না হয়, তাহলে সে নামায ত্রুটিপূর্ণ অবস্থায় পড়ে নিবে । কিন্তু পরে দোহরানো জরুরী হবে।

গাড়ীতে লঞ্চে বা বাসে নামায পড়ার নিয়ম এই যে, প্রথমে দাঁড়িয়ে তাহরীমা বাঁধার পর পড়ে যাওয়ার ভয় থাকলে হেলান দিয়ে বা কোন কিছুকে ধরে দাঁড়াবে । মনে রাখতে হবে- হাত বাঁধা সুন্নাত । কিন্তু দাড়ানো ফরয । কাজেই প্রয়োজনের সময় সুন্নাত তরক করে ফরয আদায় করতে হবে । গাড়ী, লঞ্চ ও বাস কিবলা থেকে ঘুরতে থাকলে মুসল্লীও ঘুরবে এবং সর্বদা কিবলামুখী থাকবে । সিজদার সময় পিছনের সিটে পা ঝুলিয়ে বসে সামনের ছিটে কম করে ১ তাসবীহ পরিমাণ সময় সিজদা করবে । আর খালি জায়গা পেলে লঞ্চে, বাস বা ট্রেনের ফ্লোরে সিজদাহ করবে । আর যদি সিজদা করার মত কোন খালি জায়গা না পাওয়া যায়, তাহলে ইশারায় রুকূ-সিজদা করে নামায পড়ে নিবে । তবে এ ক্ষেত্রে গন্তব্যে স্থলে পৌঁছে নামায দুহরিয়ে পড়তে হবে । 

যানবাহনে যদি কেউ বিনা ওযরে বসে নামায পড়ে কিংবা নামায অবস্থায় কিবলা থেকে চেহারা ফিরে যায়, তাহলে নামায দুহরিয়ে নিতে হবে । (প্রমাণঃ আহসানুল ফাতাওয়া-৪/৮৮  ফাতাওয়ায়ে মাহমুদিয়াহ-২ /১২০)
সফরের অবস্থায় নামায আদায়- পুরুষ-মহিলা যার যেভাবে সম্ভব সে সেভাবেই আদায় করবে।পুরুষ যেভাবে আদায় করবে,মহিলারাও ঠিক সেভাবেই আদায় করবে।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্লেন দ্বারা যদি কেউ ৭৭ কিলোর অধিক জায়গা সফর করে বা সফরের নিয়তে প্লেনে সওয়ার হয়, তাহলে তাকে অবশ্যই কসর করতে হবে। অজু থাকলে অনুমান করে কিবলা নির্ধারণ করে যথা সম্ভব নামাযের চেষ্টা করতে হবে। সর্বশেষ ইশারার মাধ্যমেও নামায পড়তে হবে। ইশারার মাধ্যমে নামায পড়েলে উক্ত নামাযকে আবার দোহড়াতে হবে। আর যদি অজু না থাকে, তাহলে নামাযীর সাদৃশ্য গ্রহণ করতে হবে। এবং প্লেন থেকে নেমে পরবর্তীতে উক্ত নামাযকে দোহড়াতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (51 points)
Hujur,plane e kore akebare desher baire mane permanently bosobash korar jonno jodi jete hoy, তাহালেও কি সফরের উদ্দেশ্য বের হলেই কসর?
আর অই ভিন্ন দেশে গিয়ে কি ফুল নামাজ?কেবল সফরটাই কসর নাকি?এ বিষয়গুলো বুঝি নাই

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...