আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in সালাত(Prayer) by (2 points)
আসসালামু আলাইকুম।
আমার ২টি প্রশ্ন আছে, দয়া করে উত্তর দিয়ে উপকৃত করবেন।

১.আমার বাবার স্থায়ি বাসা কুমিল্লায় যা ঢাকা থেকে ১০১ কিলোমিটার। আমার পরিবারও কুমিল্লায় থাকে।কিন্তু আমাদের ঢাকায় মালিকানাধীন একটি ফ্ল্যাট বাসা রয়েছে যেখানে আমি ব্যবসার কাজে প্রতি মাসে টানা ১০-১৫ দিন থাকি।কখনো ৬-৭ দিন থেকে চলে আসি আবার সপ্তাহের শুরুতে যাই।আমার প্রশ্ন,আমি কি আমার ঢাকার বাসায় কসর সালাত আদায় করবো?

২.তিলাওয়াতের সিজদা কি সাথেসাথেই দিতে হবে নাকি বিলম্বে দিলেও চলবে?এক ভাইয়ের কাছে শুনেছি, ৩-৪ টি সিজদার আয়াত তিলাওয়াত করার পর একসাথে সেজদা গুলো আদায় করে দিলেও নাকি হবে।আমি কোনটা করবো?

1 Answer

0 votes
by (713,880 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ويبطل الوطن الأصلي بالوطن الأصلي إذا انتقل عن الأول بأهله وأما إذا لم ينتقل بأهله ولكنه استحدث أهلا ببلدة أخرى فلا يبطل وطنه الأول ويتم فيهما............
......ولو انتقل بأهله ومتاعه إلى بلد وبقي له دور وعقار في الأول قيل: بقي الأول وطنا له وإليه أشار محمد - رحمه الله تعالى - في الكتاب،
ওয়াতানে আসলী, ভিন্ন ওয়াতানে আসলী দ্বারা বাতিল হয়ে যায়।(তথা পরবর্তীতে কোনো স্থানকে ওয়াতানে আসলী বানালে পূর্ববর্তী ওয়াতানে আসলী বাতিল হয়ে যায়)তবে যদি কেউ পূর্ববর্তী বাসস্থান থেকে পরিবারবর্গ কে না সরায়,এবং ভিন্ন শহরে নতুন কোনো পরিবারবর্গকে স্থায়ীভাবে বসবাসের জন্য নির্ধারণ করে(অথবা দ্বিতীয় বাসস্থানে বর্তমান অবস্থানস্থল থাকলেও প্রথমটিকে বিক্রি করে দেয়া হয়নি,বরং মাঝেমধ্যে এখানে আসা হয়)তবে প্রথম বাসস্থান বাতিল হবে না।এ সময় উভয় বাসস্থান-ই ওয়াতানে আসলী হিসেবে গণ্য হবে।এবং উক্ত দুই স্থানেই পূর্ণ নামায পড়া হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া;১/১৪২) আরো রয়েছে- (ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ-৫/১৭৬)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/107

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঢাকার ফ্লাটে যদি আপনি কোনো একবার ১৫ দিন অবস্থান করে থাকেন, তাহলে কুমিল্লার বাড়ীর মত ঢাকার ফ্লাটটিও আপনার ওয়াতানে আসলি হয়ে যাবে।সুতরাং আপনি ঢাকায় আসলে ১৫ দিনের কম।হলেও পূর্ণ নামায পড়বেন। তবে যদি কখনো ১৫ দিনের কম থাকেন, বা ঢাকায় বাসা বাড়িটি থাকার জন্য না থাকে,বরং ব্যবসা বাণিজ্যির জন্য থাকে, তাহলে আপনি কসর নামায পড়বেন।

(২)
তিলাওয়াতে সিজদা বিলম্ব হলেও আদায় হবে। তবে একসাথে অনেক সিজদায়ে তিলাওয়াত আদায় করার সময় পৃথক পৃথক সিজদা দিতে হবে।প্রত্যেকবার নতুনকরে আল্লাহু আকবার বলে সিজদাতে যেতে হবে এবং সিজদাতে গিয়ে তিনবার তাসবিহ পড়া সুন্নত। দাড়ানো থেকেও সিজদা দেয়া যাবে এবং বসা থেকেও সিজদা দেয়া যাবে।


الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 109):
"(وهي على التراخي) على المختار ويكره تأخيرها تنزيها، ويكفيه أن يسجد عدد ما عليه بلا تعيين ويكون مؤديا وتسقط بالحيض والردة (إن لم تكن صلوية) فعلى الفور لصيرورتها جزءاً منها.
 (قوله: على المختار) كذا في النهر والإمداد، وهذا عند محمد وعند أبي يوسف على الفور هما روايتان عن الإمام أيضا كذا في العناية قال في النهر: وينبغي أن يكون محل الخلاف في الإثم وعدمه حتى لو أداها بعد مدة كان مؤديا اتفاقا لا قاضيا. اهـ. قال الشيخ إسماعيل وفيه نظر أي لأن الظاهر من الفور أن يكون تأخيره قضاء.
قلت: لكن سيذكر الشارح في الحج الإجماع على أنه لو تراخى كان أداء مع أن المرجح أنه على الفور ويأثم بتأخيره فهو نظير ما هنا، تأمل.
(قوله: تنزيهاً) لأنه بطول الزمان قد ينساها، ولو كانت الكراهة تحريميةً لوجبت على الفور و ليس كذلك، ولذا كره تحريماً تأخير الصلاتية عن وقت القراءة إمداد واستثنى من كراهة التأخير ما إذا كان الوقت مكروها كوقت الطلوع.
[فرع] في التتارخانية: يستحب للتالي أو السامع إذا لم يمكنه السجود أن يقول :سمعنا وأطعنا غفرانك ربنا وإليك المصير .
(قوله: ويكفيه إلخ) مكرر مع ما قدمه في قوله خلا التحريمة ونية التعيين". فقط و الله أعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 627 views
0 votes
1 answer 146 views
...