আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা তুহ
হজরত, আলহামদুলিল্লাহ আপনাদের https://ifatwa.info/23416/https://ifatwa.info/23443/থেকে জানতে পারলাম সুদি ব্যাংকে চাকরি থেকে প্রাপ্ত বেতন দিয়ে যা যা করবেন সবই হারাম।বেতন হারাম তা নিয়ে আলহামদুলিল্লাহ কোনো সন্দেহ নেই। কিন্তু আপনাদের ফাতওয়া মতে হোম লোন নিয়ে বানানো বাড়িও হারাম।

কিন্তু হজরত, আমার পরিচিত একজন হানাফি মাজহাব এর মুফতি উনি বলেছেন হোম লোন নিয়ে বানানো বাড়ি হালাল হবে কেননা হোম লোন নিয়ে যে ঋণ নেওয়া হয়েছে সেই ঋণ টা তো হালাল।তাই আমার পরিচিত হুজুর হালাল বলেছেন।
দয়াকরে একটু দেখে বিষয়টা  ব্যাখ্যা করে দিতেন শায়েখ।   
জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (696,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জ্বী,হোম লোন নিয়ে বাড়ি বানালে যদি ব্যংকের ঐ ঋণকে হালাল টাকা দ্বারা পরিশোধ করা হয়,তাহলেতো বাড়ি কে হালাল টাকা দ্বারা নির্মিত ভাবা যাবে। কিন্তু আপনার বাবাতো হোম লোনের ঐ ঋণের টাকাকে ব্যাংক থেকে প্রাপ্ত বেতন দ্বারাই পরিশোধ করবেন,তাই আমরা হোম লোন দ্বারা নির্মিত বাড়িকে হারাম বলেছি,কিন্তু যদি আপনার বাবা হালাল টাকা দ্বারা হোম লোনের টাকাকে পরিশোধ করে থাকেন,তাহলে আপনার বাবার নির্মিত ঐ বাড়ি হালাল বলেই গণ্য হবে।

 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...