আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
814 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা তুহ

হজরত, আমার বাবা দেশের একটি সরকারি ব্যাংকে চাকরি করেন।বাবা প্রায় ২০ বছর থেকেই এই চাকরিতে আছেন।সরাসরি টাকার সাথে(সুদি টাকার লেনদেন) ছিলেন প্রায়১২বছর।তারপরের বছর গুলো ব্যাংকের বিভিন্ন কাজ(সরাসরি সুদের টাকা লেনদেন ছাড়া অন্যান্য কাজ হয়তো বা সুদ সম্পর্কিত হিসাবনিকাশ করতেন বা ব্যাংকের অন্যান্য কাজ)।আগামী ২০২৪/২০২৫ সালের বাবা অবসের যাবেন ইন শা আল্লাহ।

এখন আসি আমার কথায়, আমার বয়স ১৯ বছর। গতবছর জেনারেল লাইনে এইচএসসি পাস করেছি। গতবছর আল্লাহর রহমতে দ্বীনের বুঝ এসেছে।কিন্তু যখন জানলাম সুদি ব্যাংকে চাকরির বিষয়ে তখন আমার কোনো কিছুই আর ভালো লাগতেছে না। কিছুদিন আগে কোরবানি দেওয়া হলো,সুদি ব্যাংক থেকে বেতন নিয়ে কোরবানি হয়েছি কি না এইনিয়ে কোনো কিছু করতেই ভালো লাগছে না।

উপরের সাপেক্ষে কিছু প্রশ্ন,
১। বাবা ব্যাংক থেকে ৭% মুনাফা নিয়ে হোম লোন তুলেছেন প্রায় ৬০ লাখ। এইটাকা দিয়ে বাড়িও বানানো হয়েছে।এইটা কি হালালের আওতায় পড়ে? হালাল না হলে এখন কি করনীয়?

২। বাবা ব্যাংকের টাকা দিয়ে যা যা করছেন সবই কি হারাম হবে?

৩।হারাম ইনকাম হলে স্ত্রী,সন্তানদের জন্য ভোগ করার হুকুম কি?   
আমি এখন কি করতে পারি হজরত? আমার চাকরির এখনো কোনো সম্ভাবনা নাই। আরোও ৫-৬ বছর পর উপার্জন করতে পারবো।এইসব নিয়ে চিন্তা করতে করতে আমার মানষিক অবস্থা ও ভালো নয়।

দয়াকরে জানিয়ে দিয়ে উপকৃত করবেন।জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
বাবার ইনকাম হারাম হলে,
সাবালক ছেলে বাবার ইনকাম থেকে কিছুই গ্রহণ করতে পারবেনা।
তবে যদি সে অপারগ থাকে,তাহলে পরবর্তীতে ঐ টাকা সদকাহ করার নিয়তে হিসেব করে করে বাবার কাছ থেকে আপাতত নিতে পারবে।

বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা,ভাই,চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2362


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার বাবার তৈরীকৃত ঐ বাড়ি হারাম টাকায় নির্মিত হওয়ার কারণে এই বাড়িকে বিক্রি করে তার সমুদয় টাকা সকদাহ করে দিতে হবে।এর মালিক কেউ হবে না।আপনি ও হবেন না।

(২)
আপনার বাবা ব্যাংকের হারাম ইনকাম দ্বারা যা যা করেছেন,তার সবগুলোকেই সদকাহ করে দিতে হবে।

(৩)
আপনি সাবালক হলে,আপনি আপনার বাবার কাছ থেকে কিছুই গ্রহণ করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...