জবাব
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছে
أخبرنا إسماعیل بن عیاض، حدثنا سعید بن أبی عروبة، من قیس بن سعید، عن مجاهد في الرجل یفجر بالمرأة قال: إذا نظر إلی فرجها فلا یحله له أمها ولا بنتها، أخرجه محمد في الحجج أیضًا ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۲
যার সারমর্ম হলো যদি কেহ কোনো মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাত করে,তাহলে সেই মহিলার মেয়ে বা তার মাকে সে কোনোদিন বিবাহ করতে পারবেনা।
وفى الدر المختار- والعبرة للشهوة عند المس والنظر لا بعدهما
وفى رد المحتار- ( قوله : والعبرة إلخ ) قال في الفتح : وقوله : بشهوة في موضع الحال ، فيفيد اشتراط الشهوة حال المس ، فلو مس بغير شهوة ، ثم اشتهى عن ذلك المس لا تحرم عليه (رد المحتار-كتاب النكاح، فصل فى المحرمات-4/108)
যার সারমর্ম হলো স্পর্শ,দৃষ্টিপাত করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না।
★দৃষ্টিপাতের মাধ্যমে হুরমত প্রমাণিত হওয়ার জন্য অন্যতম একটি শর্ত হলোঃ
দৃষ্টিটি নিবদ্ধ হতে হবে মহিলার লজ্জাস্থানের খানিকটা ভিতরাংশে। শুধু উপরের অংশ দেখার দ্বারা হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে না। আর পুরুষের ক্ষেত্রে শুধু লজ্জাস্থান দেখার দ্বারাই হুরমত সাবেত হবে।
ফাতাওয়ায়ে শামীতে আছে
(لا) تحرم (المنظور إلى فرجها الداخل) إذا رآه (من مرآة أو ماء) لأن المرئي مثاله (بالانعكاس) لا هو (هذا إذا كانت حية مشتهاة) ولو ماضيا (أما غيرها) يعني الميتة وصغيرة لم تشته (فلا) تثبت الحرمة بها أصلا كوطء دبر مطلقا وكما لو أفضاها لعدم تيقن كونه في الفرج ما لم تحبل منه بلا فرق بين زنا ونكاح.(رد المحتار-4/108-109
যার সারমর্ম হলো আয়না বা পানির মধ্যে কাহারো লজ্জাস্থান দেখলে হুরকমে মুসাহারাত প্রমানীত হয়না।
বিস্তারিত জানুনঃ
.
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এসব চিন্তা করা,এই চিন্তায় হস্তমৈথুন করা,এই চিন্তার সময় লিঙ্গ দাড়ানো,
উল্লেখিত কোনো ছুরতেই হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
,
(০২)
হুরমতে মুসাহারাত প্রমাণিত হয় দুটোভাবে।
এক, স্পর্শ এর মাধ্যমে।
দুই, লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাতের মাধ্যমে।
অন্তরে কল্পনা করলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
,
(০৩)
স্পর্শ এর মাধ্যমে হুরমতে মুসাহারাত প্রমাণিত হওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হলোঃ
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করতে হ এ, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।
فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)
যার সারমর্ম হলো যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।
,
আরো একটি শর্ত হলো স্পর্শ করার সময় উত্তেজনা আসতে হবে।
,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি সে ব্যাক্তি তার মাকে এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,স্পর্শ করার সময় নিজের ভিতর উত্তেজনাও আসে ,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।
নতুবা হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
,
(০৪)
না,এর দ্বারা হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
.
(০৫)
না,এর দ্বারা হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
কোনো গুনাহ হবেনা।
,
(০৬)
মনে বারবার এই চিন্তা আসা যে হুরমত হলো কিনা?
,
(০৭)
শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে জিজ্ঞাসা করবেননা।
তবে প্রবল ধারনা হলে অবশ্যই যাচাই করবেন।