0 votes
51 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (65 points)
edited by
১/ আমি টিভি দেখছিলা। আমার মা হঠাৎ আমাকে     পিঠ ধরে জিজ্ঞেস করলেন যে মশা কামরাচ্ছে কীনা।তখন আমার মনে হল তিনি বুঝি হুরমত সাব্যস্ত হলেন।আমি টিভি দেখছিলাম।আমার কোনো কামভাব ছিল না।আর মাও মনে হয় না কামভাব নিয়ে ধরেছে।এটা ওয়াসওয়াসা হচ্ছে কী করব।

২/ ওয়াসওয়াসার কারনে মনে হয় উত্তেজনা সৃষ্টি হয়।কিন্তু টিভি দেখার কারনে আমার মনোযোগ টিভিতে ছিল।আমার একটু বলবেন আমাকে টাচ করার সাথে সাথে তাে আর কামভাব আসে না কারনে আগে তো কামভাব আসবে তারপর টাচ করব।কিন্তু আমি মনোযোগ দিয়ে টিভি দেখছিলাম।

৩/ আমি কী প্রতিদিন সকালে মাকে জিজ্ঞেস করব রাতে কী তিনি আমাকে টাচ করেছেন কীনা যদি সন্দেহ হয়।ঘুমের মধ্যে।

যেমনঃ াাকালে মনে হল মাকে একবার জিজ্ঞেস করি তিনি রাত

1 Answer

0 votes
by (203,920 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
ই'লাউস সুনান গ্রন্থে এসেছে 

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

স্পর্শ এর মাধ্যমে হুরমতে  মুসাহারাত প্রমাণিত হওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হলোঃ
   
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করতে হবে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)

যার সারমর্ম হলো যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।  
,
★আরো একটি শর্ত হলো স্পর্শ করার সময় পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।
মহিলার উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হলোঃ

وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)  
সারমর্মঃ 
এক্ষেত্রে মহিলার কলব কেঁপে উঠা,অথবা বেড়ে যাওয়া।

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার মা এমন কাপড়ের উপর দিয়ে আপনার পিঠ স্পর্শ করে,যেটার ছুরতে শরীরের গরমি ভাব অনুভব হয়,স্পর্শ করার সময় আপনার মায়ের ভিতর উত্তেজনাও আসে ,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।  
নতুবা হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,
(০২)
স্পর্শ করার  সাথে সাথে উত্তেজনা না আসলে,বা আগে থেকে উত্তেজিত থাকার পর স্পর্শ এর সময় উত্তেজনা বৃদ্ধি না পেলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,
(০৩)
প্রতিদিন জিজ্ঞাসার প্রয়োজন নেই।
এ সংক্রান্ত মাসয়ালা আপনার মাকে কোনোভাবে বুঝিয়ে দিবেন।
বা এমন মাসয়ালা সম্বলিত কোনো গ্রন্থ আপনার মাকে পড়তে দিবেন।
তাহলেই ইনশাআল্লাহ সমাধান মিলবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...