আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in সালাত(Prayer) by (31 points)
আসসালামু আলাইকুম।  আমি যে বিল্ডিংয়ে থাকি তার উপরের তলায় একটি ছোট ইবাদতখানা রয়েছে। সেখানে ৫ওয়াক্ত নামাজ আজানসহ সুন্দর মতই অনুষ্ঠিত হয়। বিল্ডিংয়ের অনেকেই সেখানে নামাজ আদায় করি।  কিন্তু ইদ উপলক্ষে ইমাম সাহেব এবং অনেকে বাড়িতে যাওয়ায় নামাজ আদায় কষ্টকর হয়ে গিয়েছে। বিশেষ করে ফজরে কেউ না আসলে তখন সমস্যা সৃষ্টি হবে। এক্ষেত্রে করণীয় কি? নামাজ কয়েকদিন এখানে বন্ধ থাকলে কি আমরা গুনাহগার হব?

1 Answer

0 votes
by (712,280 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নিয়ম হল,ইবাদত খানায় সর্বদা আল্লাহর ইবাদত হবে।বিনা প্রয়োজনে কখনো ইবাদত খানা ইবাদত মুক্ত থাকবে না।
তাই আপনাদের উচিৎ ইমাম বাড়িতে থাকাবস্থায় কিরাত বিশুদ্ধ রয়েছে, এমন কোনো ভিন্ন ইমামের ব্যবস্থা করা।যাতেকরে আশপাশের লোকজন মিলে জামাত আদায় হয়। এবং এদ্ধারা ওয়াজিব জামাতের হক আদায় হয়। কেননা মসজিদের জামাতের সাথে নামায আদায় করা ওয়াজিব।
যদি কোনো কারণে মসজিদে জামাত না হয়,তাহলে যদিও এর জন্য 

আল্লাহ তা'আলা বলেন,
وَمَنْ أَظْلَمُ مِمَّن مَّنَعَ مَسَاجِدَ اللَّهِ أَن يُذْكَرَ فِيهَا اسْمُهُ وَسَعَىٰ فِي خَرَابِهَا ۚ أُولَـٰئِكَ مَا كَانَ لَهُمْ أَن يَدْخُلُوهَا إِلَّا خَائِفِينَ ۚ لَهُمْ فِي الدُّنْيَا خِزْيٌ وَلَهُمْ فِي الْآخِرَةِ عَذَابٌ عَظِيمٌ
যে ব্যাক্তি আল্লাহর মসজিদসমূহে তাঁর নাম উচ্চারণ করতে বাধা দেয় এবং সেগুলোকে উজাড় করতে চেষ্টা করে, তার চাইতে বড় যালেম আর কে? এদের পক্ষে মসজিদসমূহে প্রবেশ করা বিধেয় নয়, অবশ্য ভীত-সন্ত্রস্ত অবস্থায়। ওদের জন্য ইহকালে লাঞ্ছনা এবং পরকালে কঠিন শাস্তি রয়েছে।(সূরায়ে বাকারা-১১৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু এটা মসজিদ নয় বরং নামাযের স্থান।তাই এখানে এখানে কখনো কখনো জামাত না হলেও গোনাহ হবে না।তবে এমনটা করা তথা জামাতকে পরিত্যাগ করা কখনো উচিৎ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 100 views
...