আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামুআলাইকুম,

১)আমি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য টাকা দিয়ে অনলাইনে একটি প্রতিষ্ঠানর ভর্তি হয়েছি এবং তারা কোর্স ম্যাটেরিয়াল হিসেবে Adobe Photoshop CS6 এর ক্র্যাক ভার্সন দেয়।যা ফ্রিতে ব্যবহার করা যায়।এইটার রিয়েল  ভার্সন কেনার আমার নিজস্ব সামর্থ্য নেই আর আমি কেবল শেখার জন্য এই ক্র্যাক ভার্সন ব্যবহার করতে চাই। কিন্তু জানি না যে এই সফটওয়্যারেপ ক্রাক করার অনুমতি আছে কি না।এটা ব্যবহার করা জায়েজ হবে কি এই উদ্দেশ্যে?

২)কুরবানীর গোস্ত দিয়ে তো পারিশ্রমিক দেয়া জায়েজ নেই।কিন্তু যদি শ্রমিক চিন্তা করে যে যেহেতু কাজ করতেছি আর আমি গরিব বলে তারা আমারে কিছু গোস্ত দিবে টাকার পাশাপাশি।এক্ষেত্রে যিনি কাজ করিয়ে নিলেন তিনি টাকা দিলেন এবং যেহেতু শ্রমিক গরিব তাই গোস্ত চাওয়ায় গোস্ত দিলেন কিন্তু কোনো পারিশ্রমিক হিসেবে না,তাহলে গোস্তদাতার কুরবানি বাতিল হবে কি? আর শ্রমিক যদি বলে যে কাজ করার বদলে গোস্ত দিয়েন কিন্তু গোস্তদাতা এতে রাজি হলো না বরং বললো যে,পারিশ্রমিক আলাদ নিও আর গোস্ত দিব আলাদা এবং কাজ শেষে গোস্ত দিল।এভাবে বলার কারনে কি কুরবানি বাতিল হয়?

৩)পশু জবেহ করার পর যে রক্ত প্রবাহিত হয় তা ব্যতীত বাকি রক্ত তো পাক।তাহলে এই পাক রক্ত যদি পানি লাগার কারনে টপকায় তাহলে তা তো নাপাক হওয়ার কথা না কারন তা তো পাক ছিল।কিন্তু ফাতওয়াতে দেখলাম তা নাপাক।এভাবে তো কষ্ট হয়ে যায় অনেক। কারন বৃষ্টির কারনে তো গোস্ত ভিজে গিয়েছিল কাটতে কাটতে।তাই তাড়াতাড়ি উঠানোর সময় তা থেকে রক্ত টপকে পড়ে ।আর ফ্রিজ থেকে গোস্ত বের করে রান্নার আগে ধোয়ার সময়ও রক্ত মিশ্রিত পানি টপকায় ও গায়ে ছিটা লাগে। বিষয়টি যদি এক্টু বুঝায় বলতেন তাহলে ভালো হতো।আমি এ নিয়ে অনেক ওয়াসওয়াসায় আছি। জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (706,240 points)
edited by
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)

https://www.ifatwa.info/8014 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
প্রচলিত পাইরেটেড সফটওয়্যার তথা অনুমতি বিহীন ডাউনলোড সাধারণত তিন ভাবে হতে পারে। যথা-
(১)ব্যবসায়িক উদ্দেশ্যে তথা নিজে লাভবান হওয়ার নিয়তে পাইরেটেড সফটওয়্যার বিক্রয় ও পরিবেশন করা। এটা নাজায়েয। কেননা, এর দ্বারা নির্মাতা বা আবিস্কারকের লাভের অধিকারকে হরণ করা হয়। আর হাদীসে এসেছে, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ﻻ ﺿﺮﺭ ﻭﻻ ﺿﺮﺍﺭ ‘নিজে ক্ষতিগ্রস্ত হওয়া ও অন্যকে ক্ষতি সাধনের কোন অনুমতি ইসলামে নেই।’(সুনানে দারাকুতনী ৩০৭৯)

(২)ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো। এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন। (ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।
সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না। (দরসুল ফিকহ, দারুল উলুম হাটহাজারী ২/৩৮৪, ৩৮৫)(সংগৃহীত)

(২)
কাজের বিনিময় হিসেবে টাকা দেয়ার পর শ্রমিককে গোশত দিলে এতে কুরবানির কোনো সমস্যা হবে না।কেননা শ্রমের বিনিময়তো টাকা দ্বারা প্রদান করা হয়েছে।সুতরাং এখানে গোশত দিলে বা নিলে কোনো সমস্যা হবে না।

(৩)
প্রবাহিত রক্ত নাপাক।গোশতে লেগে টাকা রক্ত জমাটবদ্ধ রক্ত,জমাটবদ্ধ রক্ত পবিত্র,সুতরাং তা কাপড় বা শরীরে লাগলে কাপড় বা শরীর নাপাক হবে না। (ফাতাওয়ায়ে দারুল উলূম-১/২৫৮)

সুতরাং গোশতে পানি লেগে যে রক্ত বের হয়,তা মূলত জমাটবদ্ধ রক্ত, সুতরাং এ রক্ত দ্বারা কাপড় বা শরীর নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...