আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
804 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। শায়েখ, হুরমত সংক্রান্ত মাসআলা জানার পর থেকে আমার মনে প্রায়ই সন্দেহ হয়। মাকে স্পর্শ করলেই কেমন ভয় কাজ করে।
একদিন আমি আম্মুর পা টিপে দিচ্ছিলাম। হঠাৎ উনার শরীরের এক জায়গায় দৃষ্টি পড়ায় আমার মনে এক ধরনের উত্তেজনা বোধ হয়। সাথে সাথে আমি আমার মনোযোগ অন্য দিকে নেওয়ার চেষ্টা করি। কিন্তু এরই মধ্যে আমার বুকে ধড়ফড়-কাঁপুনি শুরু হয়ে যায় এবং লিঙ্গে সামান্য উত্তেজনা অনুভূত হয়। লিঙ্গ হয়তোবা দাঁড়ায়নি, সামান্য দাঁড়ানোর মতো নাড়াচাড়া হয়েছিল কিনা বুঝতে পারছিনা, কিন্তু 'লিঙ্গের ভিতর দিয়ে' কিছু একটা প্রবাহিত হয়ে যাওয়ার মতো অনুভূতি হয়।
এরকম কয়েকবার হয় এবং মনে এমন চিন্তা আসার সাথে সাথেই আমি মনোযোগ অন্য দিকে নেওয়ার চেষ্টা করি (দৃষ্টি সরিয়ে নিই, অন্য কিছু ভাবি) কিন্তু এরকম কিছুটা উত্তেজনা বোধ হয়।
(পা টিপে দেওয়ার কারণে স্পর্শও হচ্ছিল)

এ অবস্থায় হুরমত সাব্যস্ত হওয়া নিয়ে খুব ভয়ে আছি।
জাযাকাল্লাহু খাইরান
by
শায়েখ, লিঙ্গে নাড়াচাড়া হয়েছিল কিনা নিশ্চিত নই। তবে লিঙ্গের ভিতর দিয়ে কিছু একটা বয়ে যাওয়ার মত অনুভূতি হয়, যেমনটা প্রস্রাবের বেগ বা ইত্যাদি হলে অনুভূত হয়।  বিষয়টা বুঝিয়ে দিলে ভালো হয়।

1 Answer

0 votes
by (709,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
উক্ত নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার  লিঙ্গে যখন নড়াচড়া হয়, তখন যদি আপনার কামভাব আপনার মাকে নিয়ে হয়, তাহলে আপনার হুরমত প্রমাণিত হয়ে যাবে। কিন্তু যদি অন্য কাউকে নিয়ে বা এমনিতেই লিঙ্গ নড়াচড়া করে, তাহলে হুরমত প্রমাণিত হবে না। আপনার প্রশ্নের বিবরণমতে বুঝা যাচ্ছে যে, মা-কে নিয়ে আপনার কোনো কামভাব ছিল না। তাই আপনার হুরমত প্রমাণিত হবে না। তবে সতর্কতামূলক এভাবে আর মায়ের পা টিপিয়ে দেবেন না। বা দিলে গাঢ়ী কোনো কাপড় উপরে রেখে তার পায়ের নিম্নভাগ টিপিয়ে দিতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...