আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,295 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (61 points)
আসসালামু আলাইকুম।
১) হুরমতে মুসাহারাত এর বিষয়ে চার মাজহাবের অবস্থান কী?

২) হুরমতে মুসাহারাত এর ব্যাপারে ফিকহে হানাফির দলিল ও যৌক্তিকতা কী?

৩) ফিকহে হানাফি অনুসরণ করা কোনো আলিম যদি হুরমতে মুসাহারাত এর বিষয়ে অন্য মাজহাব অনুসরণ করেন বা তদনুযায়ী ফাতওয়া প্রদান করে, তার বিষয়ে হুকুম কী?

1 Answer

0 votes
by (696,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
হুরমতে মুসাহারাহ প্রমাণিত হওয়ার বিষয়ে সমস্ত ফুকাহায়ে কেরাম প্রায় একমত।তবে হুরমতে মুসাহারাহ প্রমাণিত হওয়ার পদ্ধতি নিয়ে ফুকাহায়ে কেরামদের মধ্যে মতবিরোধ রয়েছে।(অর্থাৎ- কেউ কেউ বলেন যে,শুধুমাত্র শরীয়ত সমর্থিত বিয়ে দ্বারাই হুরমত সাব্যস্ত হয়। কেউ বলেন,দৃষ্টি দ্বারাও হয়।কেউ বলেন,আকদে ফাসিদ দ্বারাও হয়।এভাবে চার মাযহাবে চার রকম ব্যখ্যা পাওয়া যায়,কখনো কখনো কোনো এক পয়েন্টে দুই মাযহাবকে এক পাওয়া যায়,তবে অন্য মাস'আলায় আবার বিরোধী মনোভাব পোষণ করতেও দেখা যায়।


٥ - يرى الحنفية أن من مسته امرأة بشهوة حرمت عليه أمها وبنتها، وكذلك من مس امرأة بشهوة أو نظر إلى فرجها الداخل،. لأن المس والنظر سبب داع للوطء، فيقام مقامه في موضع الاحتياط (والمس بشهوة أن تنتشر الآلة أو تزداد انتشارا) وهو رأي المالكية أيضا، خلافا للشافعية وللحنابلة، وفي الموضع تفصيلات كثيرة
(আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-১৩/১৩৯)

(২)
হানাফিদের দলীল
واستدل الحنفية على انتشار الحرمة بالمس والتقبيل بشهوة بقوله تعالى: {ولا تنكحوا ما نكح آباؤكم} (٢) قالوا: المراد من النكاح الوطء، والتقبيل بشهوة داع إلى الوطء، فيقام مقامه احتياطا للحرمة (٣) . وبما روي عن النبي صلى الله عليه وسلم: من نظر إلى فرج امرأة بشهوة أو لمسها بشهوة حرمت عليه أمها وابنتها، وحرمت على ابنه وأبيه (٤)


(আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-১৩/১৩৯)


(৩)
জবাবঃ- https://www.ifatwa.info/402 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম যে, 
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক আলেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব। এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।

সুতরাং হানাফি মাযহাবের হয়ে অন্য মাযহাবে  উপর হুরমত বিষয়ে আমল করা যাবে না।তবে যদি কেউ মুজতাহিদ ফিল মাযহাব পর্যায়ের আলেম হন,তাহলে উনার জন্য অনুমোদন থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,320 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...