আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
850 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (100 points)
১. অযু বাদে শুকরিয়ার সিজদাহ আদায় করলে কি গুনাহ হয়? নাকি এটা মুস্তাহাব পর্যায়ের ওযু?

২. হায়েজ/নিফাস/ জানাবাতের অবস্থায় শুকরিয়ার সিজদাহ আদায় করা যাবে?

৩। শুকরিয়া সিজদাহ্ আদায় কোন ধরণের বিধানের অন্তর্ভুক্ত হয়ে থাকে? মুস্তাহাব /সুন্নাত?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
https://www.ifatwa.info/7123/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে,     
শরীয়তের বিধান মতে সিজদায়ে শোকর,সিজদায়ে তেলাওয়াত, নামাজ, সকল বিধান একই।
অর্থাৎ অপবিত্র অবস্থায় অথবা অযু বিহিন জায়েজ নেই।

কেহ যদি এমনটি করে,তাহলে সে গুনাহগার হবে।
মুস্তাহাব পর্যায়ের ওযু নয়,বরং আবশ্যকীয়।  
,
হাদীস শরীফে এসেছে  

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ سِمَاكِ بْنِ حَرْبٍ، ح وَحَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ سِمَاكٍ، عَنْ مُصْعَبِ بْنِ سَعْدٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " لاَ تُقْبَلُ صَلاَةٌ بِغَيْرِ طُهُورٍ وَلاَ صَدَقَةٌ مِنْ غُلُولٍ " . قَالَ هَنَّادٌ فِي حَدِيثِهِ " إِلاَّ بِطُهُورٍ " . قَالَ أَبُو عِيسَى هَذَا الْحَدِيثُ أَصَحُّ شَيْءٍ فِي هَذَا الْبَابِ وَأَحْسَنُ

ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পবিত্রতা ছাড়া নামায কবুল হয় না। আর হারাম উপায়ে প্রাপ্ত মালের সাদকাও কুবুল হয় না। হান্নাদ 'বিগাইরি তুহুর' এর স্থলে ইল্লা বিতুহূর’ উল্লেখ করেছেন। —সহীহ। ইবনু মাজাহ– (২৭২) তিরমিজি ০১)

আবু ঈসা বলেন, এই অনুচ্ছেদে এ হাদীসটিই সবচাইতে সহীহ এবং উত্তম।

ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ  
ما فی الھندیۃ:
من تجددت عنده نعمة ظاهرة أو رزقه الله تعالى ولدا أو مالا أو وجد ضالة أو اندفعت عنه نقمة أو شفي مريض له أو قدم له غائب يستحب له أن يسجد شكرا لله تعالى مستقبل القبلة يحمد الله فيها ويسبحه ثم يكبر أخرى فيرفع رأسه كما في سجدة التلاوة، كذا في السراج الوهاج.
(ج: 1، ص: 136، ط: دار الفکر)
সারমর্মঃ 
কোনো ব্যাক্তির কাছে যদি নিয়ামত প্রকাশ পায়,অথবা আল্লাহ তায়ালা যদি তাকে সন্তান/সম্পদ দান করেন,অথবা হারানো সম্পদ যদি ফিরে পায়,অথবা রোগ থেকে সুস্থতা লাভ করে,তার জন্য মুস্তাহাব হলো কিবলা দিকে হয়ে সেজদায়ে শোকর আদায় করা।
,
ফাতাওয়ায়ে আলমগীরীঃ

وشرائط هذه السجدة شرائط الصلاة إلا التحريمة
(ج: 1، ص: 135، ط: دار الفکر)
সারমর্মঃ
সেজদায়ে শোকর আদায় করার শর্ত নামাজের শর্তের মতোই।
কিন্তু পার্থক্য হলো এখানে তাকবিরে তাহরিমা নেই। 
  
★তবে কিছু ইসলামী স্কলারদের মতে সেজদায়ে শোকর, সেজদার আয়াত তেলাওয়াত করে সেজদা দেয়ার জন্য ত্বাহারাত বা পবিত্রতা শর্ত নয়। সুতরাং ওযু না থাকলেও সিজদায়ে শোকর সিজাদায়ে তেলাওয়াত দেয়া জায়েয রয়েছে।
,
তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন। 
কোনো সমস্যা নেই।       
,
এ সেজদাহ সংক্রান্ত আরো জানুনঃ
,
(০২)
জায়েজ নেই।
,
(০৩)
বিধান গত দিক থেকে এটি মুস্তাহাব। 
কেহ কেহ সেজদায়ে শোকরকে সুন্নাত বলেছেন।
তবে এই আমল না করলে কোনো গুনাহ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...