0 votes
35 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)
edited by

السلام عليكم و رحمة الله وبركاته 

উস্তায,  কুরআন তিলাওয়াত শেষে, “সদাকল্লাহুল আযীম” বা “সদাকল্লাহুল 'আলীউল আযীম” পড়তে দেখা যায় এবং এযাবৎ এটাকে পড়তে হয় বলে জেনে এসেছি। আজ ইউটিউবে একটা ভিডিওতে দেখলাম, এটা বলা না কি বিদ'আত? 

جزاك الله خيرا واحسن الجزاء 

1 Answer

0 votes
by (502,120 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তিলাওয়াতের শেষে "সাদাকাল্লাহুল আজিম" পাঠ করা তিলাওয়াতের আদব। তিলাওয়াত শেষ হওয়ার আলামত। কুরআনের উপর ঈমান নেয়ার সাক্ষী প্রদান ও ভালো আদব। তবে এটা সুন্নত নয়। এজন্য এটাকে জরুরী মনে করা যাবে না।
تفسير القرطبي (1/ 27):
"ومن حرمته إذا انتهت قراءته أن يصدق ربه، ويشهد بالبلاغ".
تفسير حدائق الروح والريحان في روابي علوم القرآن (المقدمة/ 59):
"ومن حرمته: إذا انتهت قراءته، أن يصدّق ربّه، ويشهد بالبلاغ لرسوله صلّى الله عليه وسلم، ويشهد على ذلك أنّه حقّ، فيقول: صدقت ربّنا، وبلّغ رسولك إلينا ونحن على ذلك من الشاهدين، اللّٰهمّ! اجعلنا من شهداء الحقّ القائمين بالقسط، ثمّ يدعو بدعوات".
حاشية النهاية المحتاج إلى شرح المنهاج (2/ 43):
"[فرع] لو قال: صدق الله العظيم عند قراءة شيء من القرآن قال: م ر ينبغي أن لايضر، وكذا لو قال: آمنت بالله عند قراءة ما يناسبه. اهـ سم على منهج". فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (502,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...