আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
edited by
মৃত ব্যক্তির মীরাস বণ্টন না করে ছেলেদের যৌথ পরিবারে থাকার হুকুম কি? দেখা যায় অনেক ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন কিছুটা সময় (১/২ বছর) আবার কেউ কেউ অনেক বেশি সময় (১০/১৫ বছর) ও থাকে। অন্যান্য হিসেব বাদ দিলেও এক্ষেত্রে সবাই সবার হক ঠিকমতো পায় না। বিশেষ করে মেয়েরা। আরেকটা উদাহরণ ছেলেদের সন্তানদের (মৃত ব্যক্তির নাতি) ক্ষেত্রে একজনের তিন সন্তান (মৃত ব্যক্তির নাতি) আরেকজনের এক সন্তান(মৃত ব্যক্তির নাতি) হলেও উভয়েই সমান পায় পারিবারিক বিভিন্ন ক্ষেত্রে। অথচ মীরাস বণ্টন হলে এক ছেলের তিন সন্তান তা পেত অন্য ছেলের এক সন্তান একাই তার হকদার। আর মেয়েরা তো শ্বশুর বাড়ি থাকায় সম্পূর্ণ বঞ্চিত থাকে। এছাড়াও এমন অনেক কিছু হয়ে থাকে।
তো মৃতের মীরাস বণ্টনে দেরি করে এমন যৌথ পরিবারের হুকুম কি আর অনুমতি থাকলে এর সীমা কি?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ

আর তোমরা নিজেদের মধ্যে একে অন্যের অর্থ সম্পদ অন্যায়ভাবে খেয়ো না।
(সুরা বাকারা ১৮৮)

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 

হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)


হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ»

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
সহীহ : আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাত ২৯৪৬)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই! 
প্রশ্নে উল্লেখিত কাজট জুলুমের শামিল, এটি কোনোভাবেই জায়েজ নেই। 
মৃত ব্যাক্তি মারা যাওয়ার পর তার কাফন দাফন পর,ঋন,অছিয়ত পুরন করে ওয়ারিশদের মাঝে শরীয়ত সম্মত পন্থায় সম্পদ বন্টন জরুরি। 
সম্পদ বন্টন না করে কাহারো সেটি খাওয়া,কাউকে তার থেকে বঞ্চিত করা স্পষ্ট জুলুম।
যাহা নাজায়েজ। 
,
হ্যাঁ যদি সকল ওয়ারিশগন সন্তুষ্টি চিত্তে এভাবে থাকাকেই পছন্দ করে,কেউ নিজের অংশ না নিয়েও সন্তুষ্ট থাকে, কাহারো পক্ষ থেকে কোনো আপত্তি না থাকে,তাহলে এটি জায়েজ আছে।             


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...