আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
359 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (58 points)
reshown by
আমার দাদার বোন (ফুফু দাদি)  আমাদের সাথে থাকে।সে আমার আম্মু ও আমাদের নিয়ে প্রায়ই খারাপ কথা বলে এবং আম্মুর সাথে খারাপ ব্যবহার করে।আম্মুর প্রত্যেক কাজে খোটা দেয়। এজন্য আমার খুব খারাপ লাগে ও  রাগ উঠে ।একবার ভুলে আমি তার সাথে খারাপ ব্যবহার করি এবং সাথে সাথে মাফ চেয়ে নেই । তার পর থেকে আমি তাকে এড়িয়ে চলি এবং তার সাথে তেমন একটা কথা বলি না কারন তার কথা আমার সহ্য হয় না এবং ভয় হয় যে আমি তার সাথে আবার খারাপ ব্যবহার করে ফেলব ।
আমি শুনেছি যে একজন মুসলিমের সাথে ৩ দিন এর বেশি না কথা বললে গুনাহ হয় ।তাই আমি তার সাথে কয়েকবার ভাল ব্যবহার করার চেষ্টা করেছি,তাকে বুঝিয়েছি যে আমার আম্মুকে খারাপ বললে আমার কষ্ট লাগে কিন্তু তার পরেও সে আম্মুকে খোটা দেওয়া ও কথা শুনানো বাদ দেয়নি ।এখন আমি যেহেতু তার কথা সহ্য না করতে পারি না এবং তার সাথে আবার খারাপ ব্যবহার করে ফেলতে পারি সেই ভয়ে কথা বলছি না,তার জন্য আমার কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/6552 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ওলি উদ্দিন ইরাকি রাহ বলেন,
"هذا التحريم محله في هجرانٍ ينشأ عن غضب لأمر جائز لا تعلق له بالدين ، فأما الهجران لمصلحة دينية من معصية أو بدعة : فلا مانع منه ، وقد أمر النبي صلى الله عليه وسلم بهجران كعب بن مالك وهلال بن أمية ومرارة بن الربيع رضي الله عنهم ، قال ابن عبد البر : وفي حديث كعب هذا دليل على أنه جائز أن يهجر المرء أخاه إذا بدت له منه بدعة أو فاحشة يرجو أن يكون هجرانه تأديباً له وزجراً عنها ، وقال أبو العباس القرطبي : فأما الهجران لأجل المعاصي والبدعة فواجب استصحابه إلى أن يتوب من ذلك ولا يختلف في هذا ، وقال ابن عبد البر – أيضاً - : أجمع العلماء على أنه لا يجوز للمسلم أن يهجر أخاه فوق ثلاث إلا أن يخاف من مكالمته وصلته ما يفسد عليه دينه أو يولد به على نفسه مضرة في دينه أو دنياه ، فإن كان كذلك رخص له في مجانبته ، ورب صرم جميل خير من مخالطة مؤذية" .
মর্মার্থ-
ব্যক্তিগত কোনো বিষয় নিয়ে রাগারাগি করে কথা না বলা নাজায়েয ও হারাম।তবে দ্বীনী কোনো বিষয় নিয়ে শরয়ী মুছলিহাতে তথা গোনাহ বা বিদ'আত মূলক কোনো বিষয় নিয়ে কথা না বলা জায়েয রয়েছে।যেমন রাসূলুল্লাহ সাঃ তাবুকের যুদ্ধে না যাওয়াতে কা'ব ইবনে মালিক,হেলাল ইবনে উমাইয়্যা,মুরারাহ ইবনে রাবী গংদের সাথে কথা না বলার নির্দেশ দিয়েছিলেন।.... যদি কারো সাথে কথা বললে দ্বীনি ও দুনিয়াবি ক্ষতির আশংকা থাকে,তাহলে ভদ্রতার সাথে তাকে পরিত্যাগ করা তার সাথে সম্পর্ক স্থাপনের চেয়ে উত্তম।
(তরহুত তাছরিব-৮/৯৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি আপনার ঐ দাদীর সাথে কথা বলার ও উত্তম ব্যবহার করার আপ্রাণ চেষ্টা করবেন।যদি দেখেন,তার সাথে কথা বলার চেয়ে না বলাই আপনার দ্বীন ও দুনিয়ার জন্য উত্তম,তাহলে আপনি তাকে এড়িয়ে চলবেন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জমি সংক্রান্ত ঝামেলার কারণে যদি কোনো আত্মীয়ের দ্বারা ক্ষতির সম্ভাবনা থাকে তাহলে কি তার সাথে দূরত্ব বজায় রাখা জায়েজ হবে? শুধু জমিই নাহ,অন্যান্য সময়েও তাবিজ করারও প্রমাণ পাওয়া গেছে ক্ষতির জন্য। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...