আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (33 points)
edited by

ঘটনা ১-: পবিত্র কোরআন শারীফে আমাদের প্রিয় মহান আল্লহ তা'য়ালা বলেছেন, "তোমরা বিয়ে করলে,, রিজিকের প্রশস্ততা দিয়ে দিবো"।

ঘটনা ২-: আমাদের প্রিয় রসুল (সা:) বলেছেন, "সামর্থ্য থাকলে বিয়ে করো,,আর সামর্থ্য না থাকলে সাওম পালন করো"।

ঘটনা ৩-: আবার অন্যান্য হাদিস শারীফের দিকে লক্ষ্য করলে দেখা যায়, " অনেক সাহাবা (রা:)-দের বিয়ের সামর্থ ছিলো না। কারোও কারোও পড়নের শুধু ১ টি লুংগি ছিলো আর কোনো সম্পদ নাই। এরকম আরোও অনেক হাদিস শারীফ আছে যেগুলা তাহকিক করলে বুজা যায় যে, "কিছু সাহাবা (রা:) দের মোটেই সম্পদ ছিলো না,,অথচ রসুল (সা:) নিজে, ঐ সাহাবীদের (রা:) বিয়ে করিয়ে দিছেন"।।

ঘটনা ৪-: আপনাদের ওয়েবসাইট এ কয়েক প্রশ্নের উত্তর পড়ে দেখলাম,,  "যারা রুজি ১ টাকাও করতে পারে না,,তাদের উপর বিয়ে করা জায়েজ নেই"

 

প্রশ্ন জাগে,-- যদি জায়েজ না হয়,,তাহলে উপরে বর্নিত ঘটনা ১ ও ঘটনা ৩ এই ব্যাখ্যা দ্বারা  কি তাহকিক বুজানো হয়েছে। অনেক সাহাবা দের তো নিজের পড়নের কাপড় ছাড়া আর কিছুই ছিলো না,,তাহলে তাদের বিয়ে তো জায়েজ ছিলো। কিন্তু বর্তমানে জায়েজ না কেন?
উপরের (ঘটনা ১ ও --ঘটনা ৩-- ও ঘটনা ২) সব ঘটনা শারীফের তাহকিক কি?

যদি আমাদের রুজি তথা স্ত্রীর ভরণপোষণ এর দায়িত্ব না দিতে পারি তাইলে আপনারা বললেন 'বিয়ে করা মাকরুহ আরেক জায়গায় বলেছেন জায়েজ নাই'' --- তাইলে কিছু সাহাবী (রা:)  উনাদের মোটেই সামর্থ্য ছিলো না,,তাইলে উনাদের (রা:) জায়েজ হলে আমাদের জায়েজ কেন হবে না?


সবগুলার তাহকিক কি?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ঘটনা-১)
ﻭﺃﻧﻜﺤﻮﺍ ﺍﻻﻳﺎﻣﻲ ﻣﻨﻜﻢ ﻭ ﺍﻟﺼﺎﻟﺤﻴﻦ ﻣﻦ ﻋﺒﺎﺩﻛﻢ ﻭ ﺇﻣﺎﺋﻜﻢ ﺇﻥ ﻳﻜﻮﻧﻮﺍ ﻓﻘﺮﺍﺀ ﻳﻐﻨﻬﻢ ﺍﻟﻠﻪ
(তোমাদের মধ্য হতে যারা বিবাহহীন তাদের বিবাহ দিয়ে দাও এবং দাস-দাসীদের মধ্যে যারা সৎ তাদেরকেও। তারা যদি নিঃস্বও হয়ে থাকেন তবে স্বয়ং আল্লাহ্ তাকে সামর্থ্যবান বানিয়ে দেবেন) ; সূরা নুর। (আয়াতঃ৩২)

(ঘটনা-২)
«يا معشر الشبابمن استطاع منكم الباءة فليتزوج، ومن لم يستطع فعليه بالصوم فإنه له وجاء»
রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে বলেছেন, হে যুবকের দল! তোমাদের মধ্যে যে বিয়ের সামর্থ্য রাখে, সে যেন বিয়ে করে এবং যে বিয়ের সামর্থ্য রাখে না, সে যেন ‘সওম’ পালন করে। কেননা, সওম যৌন ক্ষমতাকে দমন করে।(সহীহ বোখারী-৫০৬৫)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2276


(ঘটনা-৩)
সামর্থ্য বলতে,সহবাসের সামর্থ,মহরের সামর্থ্য এবং বিবিকে বাসস্থান ও খোরপোশ প্রদানের সামর্থ্য। এগুলোর মধ্যে যদি কোনো একটিকে বা সব ক'টিকে মেয়ে পক্ষ্য ক্ষমা করে দেয়,তাহলে স্বামী ক্ষমা পেয়ে যাবে।
রাসূল সাঃ যে সব গরীব সাহাবাদের বিয়ে দিয়েছিলেন,তাদের মধ্যে হতে পারে,মেয়ে পক্ষ্য সবকিছু কে ক্ষমা করে দিয়েছিল,বা রাসূল সাঃ নিজের পক্ষ্য থেকে বা কোনো সাহাবীর পক্ষ্য থেকে মহর ইত্যাদি আদায় করেছিলেন।


(ঘটনা-৪)
কে বলল? আমাদের কে লিংক দিবেন।এবং অনুরোধ করবো,ফাতাওয়া গুলোকে আবার পড়বেন।

আপনি রুজি না করলে বউবে খাওয়াবেন কি? আপনার সামর্থ্যও নাই,রুজিও নাই,আপনি নিজে খাবেন কি? বউকে খাওয়াবেন কি?


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...