আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম
১.ঈমান ও আকিদার মধ্যে পার্থক্য কী?

২.নস কী?

৩.আল্লাহর নিকট গ্রহণযোগ্য দীন হচ্ছে ইসলাম। তাহলে যারা অন্য ধর্মালমবী যেমন হিন্দু, বৌদ্ধ, খ্রিষটান,ইহুদি তারা কী জাহান্নামে যাবে? আর যদি তারা জাহান্নামে যায় তারা ঈমান না থাকার কারণে বা আল্লাহর একত্ববাদে বিশ্বাস না করার কারনে যাবে?

৪.আমি জেনারেল পড়ুয়া ছাত্রী। আমি দীন সম্পর্কে তেমন কিছু জানি না।আমাদের সমাজে কত দল কত মত? অনেক ভ্রান্ত দল আছে। কীভাবে আমি এগুলো থেকে বেঁচে থাকতে পারি কিছু পরামর্শ চাই উস্তাদ।আর আমাদের তো আহলে সুন্নাত ওয়াল জামাআতের আকিদা অনুসরণ করা উচিত।
৫.ঈমানের ৬ টি  মৌলিক বিষয় -

১.আল্লাহর প্রতি ঈমান,২.ফেরেশতাদের প্রতি,৩.কিতাবসমূহের প্রতি,৪.নবি- রাসূলগনের প্রতি ৫.আখিরাতের প্রতি ৬.তাকদিরের প্রতি বিশ্বাস। এগুলোই তো মৌলিক বিশ্বাস। একজন মুসলিম হিসেবে তার এ-ই মৌলিক বিষয় গুলোর প্রতি দৃঢ় বিশ্বাস  থাকলে কী তার আকিদা ঠিক থাকবে? আমি আকিদাতুত তহাবি বইটা পড়েছিলাম সেখানে বিস্তারিত দেওয়া আছে।বিস্তারিত যেগুলো দেওয়া আছে  সেগুলো কী ৬টা মৌলিক বিষয়ের উপর ভিওি করেই দেওয়া আছে?

৬.আমি কীভাবে আমার আকিদা ঠিক রাখতে পারি, আল্লাহর
একত্ববাদের  বিশাস কীভাবে মজবুত করতে পারি কিছু পরামর্শ চাই উস্তাদ। আমি সিরাতুল মুস্তাকিমের এ-ই পথে থেকে ছিটকে যেতে চাই না। আমি জান্নাতে যেতে চাই। দোয়া করবেন উস্তাদ।

৭.কেউ যদি ঝগড়া সময় রাগের মাথায় কোন কারণে বা কোন কথার প্রেক্ষিতে বলে' তাহলে কী পূজা করব নাকি' তাহলে কী তার গুনাহ হবে।

1 Answer

0 votes
by (714,080 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ঈমান ও আকিদার মধ্যে পার্থক্যঃ

ঈমানের শাব্দিক অর্থ-
ঈমান আরবী শব্দ। মূলধাতু আমন থেকে নির্গত হয়েছে। যার অর্থ হল, ভয় থেকে নিরাপদ হওয়া, অন্তরকে প্রশান্ত করা, এবং শান্তি ও নিরাপত্তা লাভ করা।
ঈমানের পারিভাষিক অর্থ-
আল্লাহর সমস্ত সিফাতের আলোকে আল্লাহকে অন্তর দ্বারা বিশ্বাস করা,রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহর রাসূলু বলে বিশ্বাস করা, এসমস্ত বিষয়াবলীকে জবান দ্বারা ঘোষনা করা এবং কাজে প্রমাণিত করা।

আকিদা শব্দের শাব্দিক অর্থ-
আকিদা আরবী শব্দ।মূলধাতু আকদ থেকে নির্গত হয়েছে।যার অর্থ হল,গিট্ট বাধা। আকিদা দ্বারা উদ্দেশ্য হল, কোনো বস্তুকে হক এবং সত্য মনে করে সেই বস্তুকে এমনভাবে বিশ্বাস করা যাতে কোনো প্রকার সন্দেহের অবকাশ থাকবে না। আকিদাকে ঈমানের অর্থেও ব্যবহার করা হয়ে থাকে। তখন অর্থ হবে,ঐ সমস্ত বিষয়ের উপর কোনো প্রকার সন্দেহ ব্যতিত বিশ্বাস করা, যে সমস্ত বিষয়ের শিক্ষা আল্লাহ তা'আলা বান্দাদেরকে দিয়েছেন। তাছাড়া কোনো বিষয়ের উপর ঈমান নিয়ে আসাকে আকিদা বলে। 
’’وہو التصدیق الذي معہ أمن وطمانینۃ لغۃ، وفي الشرع تصدیق القلب بما جاء من عند الرب فکأن المؤمن یجعل بہ نفسہ آمنۃ من العذاب في الدارین، أو من التکذیب والمخالفۃ وہو إفعال من الأمن یقال آمنت وآمنت غیري، ثم یقال: آمنہ إذا صدقہ۔( ملا علي قاري، مرقاۃ المفاتیح، ’’کتاب الإیمان‘‘: ج ۱، ص: ۱۰۵)

 العقیدۃ: بفتح العین جمع عقائد ما عقد علیہ القلب واطمأن إلیہ‘‘ أرکان العقیدۃ: الإیمان باللّٰہ وملائکتہ وکتبہ ورسلہ والیوم الآخر والقضاء والقدر‘‘۔( محمد رواس، حامدصادق، معجم لغۃ الفقہاء، ’’حرف العین‘‘: ج۱، ص: ۳۱۸)
(۳) سورۃ النساء: ۷۹

মোটকথাঃ-
আল্লাহ এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর উপর বিশ্বাস স্থাপন করার নাম হল ঈমান। আর আল্লাহ এবং তার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' যে সমস্ত বিষয়াদি শিক্ষা দিয়েছেন, সেগুলোর উপর দৃঢ় বিশ্বাস স্থাপনের নাম হল, আকিদা। 

(২) নস কাকে বলে?
কুরআন হাদীসের আরবী ট্যাক্সটকে নস বলে।

(৩)  হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান,ইহুদি - তাদের ঈমান না থাকার কারণে বা আল্লাহর একত্ববাদের উপর তাদের বিশ্বাস না থাকার কারনে, তারা জাহান্নামে যাবে।

(৪) আপনি সর্বদা আহলে সুন্নাত ওয়াল জামাআতের আকিদা অনুসরণ করবেন। এজন্য মাওলানা হেমায়ত উদ্দিন (দাঃ বাঃ) লিখিত  ''ইসলামি আকিদা ও ভ্রান্ত মতবাদ" কিতাবখানা নিজের সংগ্রহে রেখে দিবেন।

(৫) ঈমানের ৬ টি  মৌলিক বিষয় -
১.আল্লাহর প্রতি ঈমান,২.ফেরেশতাদের প্রতি,৩.কিতাবসমূহের প্রতি,৪.নবি- রাসূলগনের প্রতি ৫.আখিরাতের প্রতি ৬.তাকদিরের প্রতি বিশ্বাস।

জ্বী, আকিদাতুত তাহাবি কিতাবে প্রদত্ব আকিদা সমূহের প্রতি বিশ্বাস নিয়ে আসাই যথেষ্ট হবে।

(৬) 
আপনি আকিদাতুত তাহাবী এবং ইসলামি আকিদা ও ভ্রান্ত মতবাদ কিতাবখানা পড়বেন।এবং সেই আলোকে নিজের আকিদাকে সংশোধন করে নিবেন।

(৭) কেউ যদি ঝগড়া সময় রাগের মাথায় কোন কারণে বা কোন কথার প্রেক্ষিতে বলে' তাহলে কী পূজা করব নাকি' তাহলে তার যদিো গুনাহ হবে না, তবে এমন কথা পরিত্যাগ করাই শ্রেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...