আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
ঘটনাটি আমার এক ভাইয়ের।
আসসালামু আলাইকুম,
আমার বয়স ২৩ বছর।আমি অর্নাস ৩য় বর্ষে পড়ালেখা করছি।আমার বাবা মা দুজনই ভালো চাকরি করেন।আমার বড় বোন আছে,বিয়ে হয়েছে। আমি ঢাকায় থাকি।বাবা মা অন্য জেলায়।বোন শ্বশুরবাড়ি।ছোটোবেলা থেকেই বাবা মা বোনকে প্রায়োরিটি বেশি দেয়।ওর ছোটোকালে মাথায় সমস্যা হয়েছিলো।ডাক্তার বলেছে ওর জন্য প্রেশার হয় এমনকিছু না করতে।তাই ও ভুল বল্লেও ওর কথাই মেনে নেওয়া হয়।বাবা মা নামাজ পড়েন তবে ইসলামের বাকিদিক মেনে চলার ক্ষেত্রে ওতোটা সিরিসাস না।ছোটোবেলা থেকে আমার সাথে খারাপ ব্যবহার করে আসতেছে।আমাকে বুঝার চেষ্টা করে না।আমি আলহামদুলিল্লাহ দ্বীন মেনে চলার চেষ্টা করছি।তাদেরকে হালাল হারাম বুঝাতে নিলেও বুঝতে চায় না।মা পরিপূর্ণ পর্দা করে না।বুঝাতে নিলে আমার খারাপ দিক তুলে মা, বোন খোটা দেয়।আমার বোন প্রানীর ছবি আকে সেটা মানা করলেও আমাকে বকে।আমাকে বেয়াদব বলে।আমি ধৈর্য হারিয়ে কিছু বলে ফেললে আমাকে অভিশাপ দেয়।আমি ভালো কিছু করতে চাইলে তার বিরুদ্ধে আমার বোন মায়ের কাছে বলে।আমার মা ওকে বুঝায় না,উল্টা আমাকে সবকিছুতে মানা করে।ছোটো থেকে এভাবে বড় হতে হতে আমার মানষিক অবস্থা ভালো নেই।হতাশ হয়ে গিয়েছি।আল্লাহর উপর রাগ হয় কারন আল্লাহ তো আমার বাবা মাকে বিবেক দিছেন।তাহলে তারা দুই ছেলে মেয়েকে আলাদা চোখে দেখেন কেনো।বাবা মা তো চাইলেই পারেন দুজনের মধ্যে যেনো সম্পর্ক ভালো থাকে সেভাবে কথা বলতে। ধৈর্য ধরতে ধরতে আর পারছি না।কোথাও ঘুরতে যাওয়া,কিছু খাওয়া,কথা বলা কোনোকিছুই আমার ইচ্ছায় হয়না।আমার বোন মানা করলে বাবা মা তা মেনে নেয়।ওর অন্যায় আবদার মেনে নেওয়া হয়।আমার অবস্থা আমি বুঝাতে পারবোনা।ছুটিতে বাসায় আসলে প্রতিটা দিন কাদতে কাদতে যায়।যেনো আমি সবার শত্রু।আমাকে শুধু টাকা দেয়।তাছাড়া কোনো আদর ভালোবাসা পাইনি। আমার ভয় হয়।আমার যে ওয়াইফ হবে এই ফ্যামিলিতে আসলে তার জীবন নষ্ট হয়ে যাবে।
এই অবস্থায় আমার করনীয় কি।ইসলামিকভাবে যে কিছু বুঝবে সেই মনমানসিকতা নেই।যেটুক বোঝে আমার বোন তাও নষ্ট করে দেয়।নামাজ পড়ে বেয়াদবি করি আমি, আমার ভালো হবে না,এসব বলে।আল্লাহর কাছে এতদিন দুআ করেছি।কিন্তু এর শেষ কোথায়।আমিতো অভিশাপ নিতে চাই না।কেউ আমাকে কাছ থেকে দেখলে বুঝতো।প্রতিটা ছোটো ঘটনায় সবসময় আমি খারাপ কিছুর শিকার।আমার বোন যখন বাসায় আসে তখন এমন করে।মরে যেতে ইচ্ছে হয়।আমার কি দোষ। তাদের এমন ব্যবহারের কারনে আমার অনেক মানসিক সমস্যা তৈরী হয়েছে,মানুষের সাথে সহজে মিশতে পারিনা, সবসময় হতাশ লাগে।পড়াশোনায় মনোযোগ দিতে পারিনা।তাদেরকে আমি বুঝাতে পারবো না।সেই অবস্থা নেই।আমি বাসায় থাকিও না।৭দিনের জন্য আসলেও এমন হয়।আমি কি করবো।আমি কি তাদের থেকে কিছুই আশা করবো না?আমার কথা না শুনেই ঝগড়া করে।তারা ভাবে তারা যা করতেছে সব ঠিক,আমি ঝামেলা করছি।বোন ও আমার মধ্য সমতা করেনা। আল্লাহ ছাড়া কেউ কিছু করতে পারবেনা।
 আমার জন্য দুআ করবেন।আর পরামর্শ দিয়ে সাহায্য করবেন।আমার পরিবার এর প্রতি আমার আচরণ কেমন হওয়া উচিত।

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥) 
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার মাতা পিতাকে হেকমতের সাথে বুঝাবেন। তাদেরকে যথাযথ সম্মান করবেন। এবং বোনকে স্নেহ ও মহব্বত করবেন। পাশাপাশি পারিবারিক সুশৃঙ্খলা ও সু-শান্তির জন্য আল্লাহর কাছে দু'আ করবেন। আপনি আপনার বউকে নিয়ে যথাসম্ভব মাতাপিতার সাথেই বসবাস করবেন। যদি শেষ পর্যন্ত একত্রে বসবাস সম্ভব না হয়, তাহলে তখন বউকে পৃথক ঘরে রাখতে পারবেন।তবে সর্বদা নিজেকে মাতাপিতার খেদমতে ব্যস্ত রাখতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...