বিসমিহি তা'আলা
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
الحمد لله والصلاة والسلام على رسول الله وعلى آله وصحبه أما بعد:
জবাবঃ-
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " রয়েছে,
المذي والمذي لغة: ماء رقيق يخرج عند الملاعبة أو التذكر ويضرب إلى البياض
মযী ঐ পাতলা পানিকে বলা হয়,যা নারী-পুরুষ এর অঙ্গাঙ্গী বা কামউত্তেজনার মূহুর্তে বের হয়,কিংবা সহবাসের কল্পনার মূহুর্তে বের হয়।যা সাধারণত সাদা কালের মতই হয়ে থাকে।(আল-মাওসুাতুল ফেকহিয়্যাহ-৩৬/৩১৪)
اتفق الفقهاء على أن خروج المذي ينقض الوضوء، وقال ابن المنذر: أجمع أهل العلم على أن خروج المذي من الأحداث التي تنقض الطهارة وتوجب الوضوء ولا توجب الغسل ، لحديث علي رضي الله عنه
সমস্ত ফুকাহায়ে কেরাম একমত যে,মযী বের হলে অজু চলে যাবে।ইবনুল মুনযির রাহ বলেন,উলামায়ের কেরামের ইজমা রয়েছে যে,মযী বের হলে অজু চলে যাবে।যেজন্য ইবাদত করতে হলে অজুর প্রয়োজন পড়বে।এক্ষেত্রে গোসলের কোনো প্রয়োজন নেই।কেননা হযরত আলী রাযি এর হাদীসে বর্ণিত রয়েছে,(আল-মাওসুাতুল ফেকহিয়্যাহ-৩৬/৩১৬)
হযরত আলী রাযি থেকে বর্ণিত
عن علي، قال: كنت رجلا مذاء فأمرت رجلا أن يسأل النبي صلى الله عليه وسلم، لمكان ابنته، فسأل فقال: «توضأ واغسل ذكرك»
তিনি বলেন,আমি অধিক মযী প্রসবকারী ব্যক্তিদের মধ্য থেকে একজন ছিলাম।যেহেতু আমি রাসূলুল্লাহ সাঃ এর দামাদ ছিলাম,তাই আমি একজন(মিকদাদ রাযি)কে দায়িত্ব দিলাম, যাতেকরে উনি রাসূলুল্লাহ সাঃ কে উক্ত বিষয়ে জিজ্ঞাসা করেন।তিনি জিজ্ঞাসা করলে রাসূলুল্লাহ সাঃ উত্তরে বলেন,তুমি অজু করো এবং তোমার লিঙ্গকে ধৌত করো।(সহীহ বোখারী-২৬৯)
উক্ত হাদীসে রাসূলুল্লাহ সাঃ গোসলের নির্দেশ দেননি।বরং অজু করার নির্দেশ দিয়েছেন।তাই বুঝা গেল যে,মযী বের হলে শুধুমাত্র অজু করে নিলেই যথেষ্ট হবে।প্রবিত্র হওয়ার জন্য গোসলের কোনো প্রয়োজন পড়বে না। আল্লাহ-ই ভালো জানেন।
উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.