আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in পবিত্রতা (Purity) by (26 points)
closed by

আসসালামু আলাইকুম।

একজন সন্তান সম্ভবা নারী বর্তমানে ৫ মাস চলছে, এমতাবস্থায় মাঝে মাঝে প্রসবের রাস্তা দিয়ে পিচ্ছিল আঠালো এবং দুর্গন্ধযুক্ত তরল নির্গত হয়। পরিমানে এত বেশি যে, তার পরনের সেলোওয়ার বেশ পরিমানে ভিজে যায়। 

এমতাবস্থায় তার সিয়াম এবং সালাত আদায়ের হুকুম কি হবে? 

ধন্যবাদ। 

closed

1 Answer

+1 vote
by (675,600 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো হায়েজ নেফাস গ্রস্থ মহিলা নামাজ রোযা বন্ধ রাখবে,পরবর্তীতে রোযার কাজা আদায় করবে।

হাদীস শরীফে এসেছেঃ
  
عَنْ مُعَاذَةَ، قَالَتْ: سَأَلْتُ عَائِشَةَ فَقُلْتُ: مَا بَالُ الْحَائِضِ تَقْضِي الصَّوْمَ، وَلَا تَقْضِي الصَّلَاةَ. فَقَالَتْ: أَحَرُورِيَّةٌ أَنْتِ؟ قُلْتُ: لَسْتُ بِحَرُورِيَّةٍ، وَلَكِنِّي أَسْأَلُ. قَالَتْ: «كَانَ يُصِيبُنَا ذَلِكَ، فَنُؤْمَرُ بِقَضَاءِ الصَّوْمِ، وَلَا نُؤْمَرُ بِقَضَاءِ الصَّلَاةِ»

হযরত মুআজা বলেন, আমি আয়শা রাঃ কে জিজ্ঞাসা করলাম-হায়েজার হুকুম কী? সে কি রোযার কাযা করবে? নামাযের কাযা করবে না? আম্মাজান বললেন- তুমি হারুরিয়ার অধিবাসী? আমি বললাম- নাহ।আমিই প্রশ্ন করছি। তিনি বললেন- “আমাদের এমন হলে, আমাদের রোযার কাযার আদেশ দেয়া হতো, কিন্তু নামাযের কাযার নির্দেশ দেয়া হতো না। [সহীহ মুসলিম, হাদীস নং-৩৩৫]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মহিলা যেহেতু ৫ মাসের গর্ভবতী।
সুতরাং তার যেটা নির্গত হচ্ছে,এটি হায়েজ নয়।
এটি ইস্তেহাজা।
এই অবস্থায় নামাজ রোযা চালিয়ে যেতে হবে।
যদি এটি পুরো ওয়াক্ত চলমান থাকে,একেবারেই বন্ধ না হয়,তাহলে সে নামাজের ক্ষেত্রে প্রত্যেক ওয়াক্তের জন্য একবার অযু করবে।
সেই ওয়াক্তে ঐ অবস্থায় যত ইচ্ছা নামাজ আদায় করবে।

আর যদি এই অবস্থা তার চলমান না হয়,তাহলে ওয়াক্তের মধ্যে যেই সময় এটি আসেনা,বন্ধ থাকে,সেই সময় পাক হয়ে নামাজ আদায় করবে।
রোযা পূর্ণ ভানে চালিয়ে যাবে। 

(والناقص) عن أقلہ (والزائد) علی أکثرہ أو أکثرالنفاس أوعلی العادة وجاوز أکثرہما. (وما تراہ) صغیرة دون تسع علی المعتمد وآیسة علی ظاہر المذہب (حامل) ولو قبل خروج أکثر الولد (استحاضة.)(الدر المختار وحاشیة ابن عابدین (رد المحتار) 1/ ط:زکریا، دیوبند)
সারমর্মঃ
হায়েজের সর্বনিম্ন সীমার কমে যে রক্ত দেখা যায়,বা সর্বোচ্চ সময়সীমার পর যেই রক্ত দেখা যায়,৯ বছরের চেয়েও ছোট মেয়ে যেই রক্ত দেখে,গর্ভবতী মহিলার যেই রক্ত আসে,এগুলো সবই ইস্তেহাজা।
(এগুলো হায়েজ নয়।)  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...