জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
দিনে বা রাতে নফল নামাজ এক সালামের সাথে চার রাকাত পড়া উত্তম।
অবশ্য দুই রাকাত করে পড়াও জায়েজ আছে।
তবে দিনের বেলা নফল নামাজ এক সালামের সাথে চার রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
রাতের বেলা নফল নামাজ এক সালামের সাথে আট রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا إِسْمَاعِيلُ قَالَ حَدَّثَنِي مَالِكٌ عَنْ سَعِيدٍ الْمَقْبُرِيِّ عَنْ أَبِي سَلَمَةَ بْنِ عَبْدِ الرَّحْمٰنِ أَنَّهُ سَأَلَ عَائِشَةَ كَيْفَ كَانَتْ صَلاَةُ رَسُولِ اللهِ فِي رَمَضَانَ فَقَالَتْ مَا كَانَ يَزِيدُ فِي رَمَضَانَ وَلاَ فِي غَيْرِهِ عَلَى إِحْدَى عَشْرَةَ رَكْعَةً يُصَلِّي أَرْبَعًا فَلاَ تَسَلْ عَنْ حُسْنِهِنَّ وَطُولِهِنَّ ثُمَّ يُصَلِّي أَرْبَعًا فَلاَ تَسَلْ عَنْ حُسْنِهِنَّ وَطُولِهِنَّ ثُمَّ يُصَلِّي ثَلاَثًا فَقُلْتُ يَا رَسُولَ اللهِ صلى الله عليه وسلم أَتَنَامُ قَبْلَ أَنْ تُوتِرَ قَالَ يَا عَائِشَةُ إِنَّ عَيْنَيَّ تَنَامَانِ وَلاَ يَنَامُ قَلْبِي
আবূ সালামাহ ইবনু ‘আবদুর রাহমান (রহ.) হতে বর্ণিত। তিনি ‘আয়িশাহ্ (রাযি.)-কে জিজ্ঞেস করেন যে, রমাযানে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর সালাত কিরূপ ছিল? তিনি বললেন, রমাযান মাসে ও রমাযানে ব্যতীত অন্য সময়ে (রাতে) তিনি এগার রাক‘আত হতে বৃদ্ধি করতেন না।[1] তিনি চার রাক‘আত সালাত আদায় করতেন, তুমি তার সৌন্দর্য ও দীর্ঘতা সম্পর্কে জিজ্ঞেস করো না। অতঃপর তিনি চার রাক‘আত পড়েন। তুমি তার সৌন্দর্য ও দীর্ঘতা সম্পর্কে জিজ্ঞেস করো না। এরপর তিন রাক‘আত সালাত আদায় করতেন। আমি [‘আয়িশাহ (রাযি.)] বললাম, হে আল্লাহর রাসূল! আপনি বিতর আদায়ের আগে ঘুমিয়ে যাবেন? তিনি বললেনঃ হে ‘আয়িশাহ্! আমার দু’চোখ ঘুমায় বটে কিন্তু আমার কালব নিদ্রাভিভূত হয় না। (বুখারী ২০১৩.১১৪৭) (আধুনিক প্রকাশনীঃ ১৮৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৮৮৩)
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 15):
"(وتكره الزيادة على أربع في نفل النهار، وعلى ثمان ليلاً بتسليمة)؛ لأنه لم يرد، (والأفضل فيهما الرباع بتسليمة)، وقالا: في الليل المثنى أفضل، قيل: وبه يفتى.
(قوله: لأنه لم يرد) أي لم يرد عنه صلى الله عليه وسلم أنه زاد على ذلك. والأصل فيه التوقيف كما في فتح القدير: أي فما لم يوقف على دليل المشروعية لا يحل فعله بل يكره، أي اتفاقاً كما في منية المصلي، أي من أئمتنا الثلاثة، نعم وقع الاختلاف بين المشايخ المتأخرين في الزيادة على الثمانية ليلاً، فقال بعضهم: لا يكره، وإليه ذهب شمس الأئمة السرخسي، وصححه في الخلاصة، وصحح في البدائع الكراهة، قال: وعليه عامة المشايخ، وتمامه في الحلية والبحر
সারমর্মঃ
দিনের বেলা নফল নামাজ এক সালামের সাথে চার রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
রাতের বেলা নফল নামাজ এক সালামের সাথে আট রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
কেননা এমনটি রাসুলুল্লাহ সাঃ থেকে বর্ণিত হয়নি।
,
(২.৩)
প্রত্যেক মুসলমানের উপর নয়,বরং যে ব্যাক্তি ঈদের তিন দিনের মধ্যে নেসাব পরিমান সম্পদের মালিক হবে,কেবল তার উপরেই কুরবানী ওয়াজিব হবে।
গেলো বছর কুরবানী আদায়ের পর এই বছর আবার নেসাব পরিমান সম্পদের মালিক থাকলে আবার এই বছরের কুরবানী ওয়াজিব হবে।
★প্রত্যেক বছরে নেসাবের মালিক হলে প্রত্যেক বছরেই কুরবানী দিতে হবে।
কুরবানীর নেসাব সম্পর্কে জানুনঃ