আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আসসালামু আলাইকুম।
১. রান্না করা খাবারে পোকা পড়ে গেলে কী করনীয়? পোকা ফেলে দিয়ে খাওয়া যাবে?

২. রান্না করতে থাকা অবস্থায় চুলার উপর রান্না হতে থাকা খাদ্যের পাতিলে পোকা পড়ে গেলে কী করনীয়? পোকা সেদ্ধ হতে থাকা তরকারি বা খাবার কি পুরোটাই ফেলে দিতে হবে?

৩. বাচ্চা সামনে চলে আসবে জেনেও তাকে পাশে নিয়ে সলাতে দাঁড়ানো কি ঠিক? সলাত আদায় করছে না এমন অন্য কেউ বাচ্চা কে সামনে আসতে দেখলে যদি না সরায় তবে সে কি গুনাহগার হবে?

৪. ছোট বাচ্চা কোলে নিয়ে সলাত আদায় করার নিয়ম কী?

৫. যুদ্ধক্ষেত্রে ঘোড়ার পিঠে সাহাবীগণ সলাত আদায় করেছেন। সেই রকম সলাত আদায়ের রূপ কেমন? তাঁদের সেই সলাতের রোকনগুলো কেমন ছিলো?

৬. কোন ওয়াক্তের শেষ ২/৩ মিনিট বাকি আছে এমন অবস্থায় সলাতে দাঁড়ালে, সেই সলাত শেষ হবে পরবর্তী ওয়াক্তে। এই অবস্থায় কি ওয়াক্তের সলাত আদায় হয়ে গেছে ধরা যাবে? নাকি আবার পড়তে হবে।

৭. কোন ওয়াক্তের শেষ ৫/৭ মিনিট বাকি। এমন অবস্থায় ঘুম ভেঙে দেখা গেলো গোসল ফরজ। এই অবস্থায় কি দ্রুত উযু করে নিয়ে সলাতের ওয়াক্ত ধরা ফরজ? নাকি ফরজ গোসলের জন্য সময় নিয়ে সলাত কাজা হতে দেয়া উচিত?

৮. ৪ রাকআত সলাতের শেষ রাকআতে সন্দেহ হয় যে এটা ৫ম রাকআত হয়ে গেলো, ৪র্থ রাকআতে না বসে ভুলে উঠা হয়ে গেছে। এই সলাতে সাহু সিজদা যথেষ্ট হবে? নাকি দোহরাতে হবে?

1 Answer

0 votes
by (710,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) রান্না করা খাবারে পোকা পড়ে গেলে, পোকা ফেলে দিয়ে খাওয়া যাবে।
(২) রান্না করতে থাকা অবস্থায় চুলার উপর রান্না হতে থাকা খাদ্যের পাতিলে পোকা পড়ে গেলে সাথে সাথেই পোকাকে বাহিরে ফেলে দিতে হবে। আর সিদ্ধ হয়ে গেলেও উক্ত পোকাকে বাহিরে ফেলে দিয়ে খাবার গ্রহণ করা যাবে। 
(৩) বাচ্চা সামনে চলে আসবে জেনেও তাকে পাশে নিয়ে সলাতে দাঁড়ানো  যাবে। সলাত আদায় করছে না এমন অন্য কেউ বাচ্চা কে সামনে আসতে দেখলে যদি না সরায় তবে সে গোনাহ গার হবে না। কেননা রাসূল সাঃ হযরত হাসান হুসাইন রাযি কে নিয়ে নামায আদায় করেছেন। এবং তারা নামাযে খেলা করত। 
(৪) ছোট বাচ্চা কোলে নিয়ে সলাত আদায় করা যাবেনা। 
(৫) ঘোড়[র উপর ইশারার মাধ্যমে নামায আদায় করেছেন। 
(৬)কোন ওয়াক্তের শেষ ২/৩ মিনিট বাকি আছে এমন অবস্থায় সলাতে দাঁড়ালে, সেই সলাত শেষ হবে পরবর্তী ওয়াক্তে। এই অবস্থায় উক্ত ওয়াক্তের সলাত আদায় হয়ে গেছে বলে ধরে নেয়া হবে। 
(৭) ফরয গোসল করার পর যদি দেখা যায় যে, ওয়াক্ত চলে গেছে, তখন কাযা পড়া হবে। 
(৮) শেষ বৈঠক ফরয। সুতরাং শেষ বৈঠক না করলে নামাযই হবে না। বরং নামাযকে দোহড়াতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 93 views
...