আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (33 points)
اَلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللّٰهِ وَبَرَكَاتُهُ
بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ
আজকাল অনলাইনে অনেক প্রতিষ্ঠান কুরআন শেখানোর কোর্স করাচ্ছে। সেই কোর্সগুলা ভিডিও কোর্স। যেমন: টেন মিনিট স্কুল।
প্রশ্ন:
1. যেহুতু ভিডিও কোর্সে টিচারকে কুরআন শুনানো সম্ভব হচ্ছে না বা ছাত্রদের মাখরাজ/উচ্চারণ সহিহ হলো কিনা তা বুঝার উপায় টিচারদের থাকে না, সেহুতু কি এই কোর্স গুলো করানো বৈধ হবে?
2. যদি 1নম্বরের উত্তর বৈধ হয় তবে কি কোর্সের বিনিময়ে টাকা নিয়ে কিসু টাকা টিচার নিতে পারবে? আর যেই ওয়েবসাইট এ কোর্স করানো হচ্ছে সেই অয়েব এর মালিক অথবা ডেভিলোপারদের কিছু টাকা দেয়া জাবে?
3. যদি 1নম্বর উত্তর বৈধ হয় তবে, টাকা উপার্জনের লক্ষ্যে এই কোর্সগুলা করানো জাবে?

1 Answer

0 votes
by (712,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুরআন আল্লাহর কালাম। নবী ও রাসূল হিসেবে হযরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যে কয়টি মৌলিক দায়িত্ব ছিল, সেসবের মধ্যে অন্যতম- মানুষকে কুরআনের শিক্ষা প্রদান করা। পবিত্র কুরআনের ভাষ্য-
لَقَدْ مَنَّ اللهُ عَلَی الْمُؤْمِنِیْنَ اِذْ بَعَثَ فِیْهِمْ رَسُوْلًا مِّنْ اَنْفُسِهِمْ یَتْلُوْا عَلَیْهِمْ اٰیٰتِهٖ وَ یُزَكِّیْهِمْ وَ یُعَلِّمُهُمُ الْكِتٰبَ وَ الْحِكْمَةَ .
আল্লাহ মুমিনদের প্রতি অবশ্যই অনুগ্রহ করেছেন, যখন তিনি তাদের নিজেদের মধ্য থেকে তাদের নিকট রাসূল প্রেরণ করেছেন, যে তাঁর আয়াতসমূহ তাদের নিকট তিলাওয়াত করে, তাদেরকে পরিশোধন করে এবং তাদেরকে কিতাব ও হিকমত শিক্ষা দেয়।(সূরা আলে ইমরান -১৬৪)

নবীর পরবর্তীতে যখন কেউ তাঁর দায়িত্ব আঞ্জাম দেবে, সে তো শ্রেষ্ঠ হবেই। উপরোক্ত হাদীসের বক্তব্যে কোনো অস্পষ্টতা নেই- যিনি প্রথমে কুরআনের শিক্ষার্থী হয়েছেন, এরপর কুরআনের শিক্ষক হয়েছেন, তিনি শ্রেষ্ঠ মানুষ।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-
خَيْرُكُمْ مَنْ تَعَلّمَ الْقُرْآنَ وَعَلَمَه.
তোমাদের মধ্যে শ্রেষ্ঠ সেই, যে নিজে কুরআন শেখে এবং অন্যকে তা শেখায়।(সহীহ বুখারী, হাদীস ৫০২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যে ভাবেই হোক কুরআন শিক্ষার প্রয়োজন। অনেক ছাত্র এমনও থাকবে যে, সে শুধুমাত্র শিক্ষতের তিলাওয়াত শুনেই শিখে নিতে সক্ষম হবে। সুতরাং আপনার বর্ণনামতে একমুখি কুরআন শিক্ষার ভিডিও জায়েয। 

(২) কোর্সের বিনিময়ে টাকা নিয়ে কিছু টাকা শিক্ষক নিতে পারবেন। আর যেই ওয়েবসাইট এ কোর্স করানো হচ্ছে সেই ওয়েব এর মালিক অথবা ডেভিলোপাররা তাদের অংশের টাকা তারাও নিতে পারবে।

(৩) উত্তরটি মতবেদপূর্ণ এবং এবং অনেক জটিল। আমরা বলব, পারিশ্রমকি হিসেবে গ্রহণ করা যেতে পারে। দ্বীনের খেদমতের নিয়ত ব্যতিত শুধুমাত্র টাকা উপার্জনের নিয়তে এমনটা করা কখনো জায়েয হবে না। তবে দ্বীনের খেদমতের নিয়ত রাখলে সাথে সাথে সময়ের মূল্য হিসেবে বিনিময় গ্রহণ করা যাবে। এতে কোনো সমস্যা হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 202 views
...