ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
ولا يجب السجود إلا بترك واجب أو تأخيره أو تأخير ركن أو تقديمه أو تكراره أو تغيير واجب بأن يجهر فيما يخافت.........
ওয়াজিবকে ছেড়ে দেয়া বা আগপিছ করা অথবা নামাযের কোনো রুকুন তথা ফরযকে আগপিছ করা বা বারংবার করা কিংবা কোনো ওয়াজিবকে পরিবর্তন করা ব্যতীত সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।যেমন উচ্ছস্বরের কিরাতকে নিম্নস্বরে পড়া।
ولا يجب بترك التعوذ والبسملة في الأولى والثناء وتكبيرات الانتقالات إلا في تكبيرة ركوع الركعة الثانية من صلاة العيد ولا يجب بترك رفع اليدين في العيدين وغيرهما
আউযুবিল্লাহ,বিসমিল্লাহ, ছানা এবং তাকবীরে ইন্তেকাল ছেড়ে দিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।তবে ঈদের নামাযের দ্বিতীয় রা'কাতের রু'কুর তাকবীর ছেড়ে দিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।কিন্তু ঈদের নামাযে তাকবীরের সময়কার রা'ফে ইয়াদাঈন কে ছেড়ে দিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৬)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
তাকবীরে তাহরিমা ব্যতিত নামাযের অন্যান্য তাকবীর সুন্নত।ফরয বা ওয়াজিব হওয়ার কোনো দলীল নাই।