আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in সালাত(Prayer) by (43 points)
আসসালামুয়ালাইকুম,

আমি অফিসে মাঝে মাঝে নামাযের ইমামতি করাই। আমি খেয়াল করেছি মসজিদের ইমাম রা আগে কাজ করেন পরে তাকবীর বলেন। যেমন রুকু থেকে প্রায় সোজা হয়ে "সামিয়াল্লাহুলিমান হামিদা" বলেন। আমিও এমনটাই করি। সিজদায় যাওয়ার সময় অর্ধেক নেমে গিয়ে আল্লাহু আকবর বলি। এক ভাই বললেন কাজ আর তাকবীর একসাথে করার জন্য। এটা নাকি নিয়ম। আর আমার তাকবীর দেরিতে দেয়ার কারনে কিছু মুক্তাদি আমার কাজের সাথে কাজ করেন। এবং কিছু মুক্তাদি আমার তাকবীর পর্যন্ত অপেক্ষা করেন।
১.ইমামতি করলে তাকবীরগুলো কখন দিতে হবে? তাকবীরে তাহরিমা থেকে প্রতি রুকনের তাকবীর গুলো কোন সময় দিব?
২.মুক্তাদিরা কি করবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রুকুন পালনের সাথে সাথেই আপনাকে তাকবীর দিতে হবে।অর্থাৎ রুকুতে যাওয়ার সূচনাতেই আপনি তাকবীর বলবেন।এবং রুকুতে গিয়ে যখন শেষ হবে তখন তাকবীরকে শেষ করবেন।
لما في الفتاوي الهندية 
"ویکبر مع الانحطاط، کذا في ”الهدایة“ قال الطحاوي: وهو الصحیح کذا في ”معراج الدرایة“ فیکون ابتداء تکبیرہ عند أول الخرور والفراغ عند الاستواء للرکوع کذا في المحیط".
(کتاب الصلوۃ1/ 131، ط: دار الکتب العلمیة )
وفي الكبيرية
"(ویکرہ) أن یأتي بالأذکار المشروعة في الانتقالات بعد تمام الانتقال․․․ بأن یکبر للرکوع بعد الانتهاء إلی حد الرکوع ویقول سمع اللہ لمن حمدہ بعد تمام القیام."
(کتاب الصلٰوۃ،ص357،ط:نعمانیہ،کوئٹہ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন  ও সংশোধন করা হয়েছে।
by (43 points)
মুক্তাদিরা যদি ইমামের সাথে করে বা আগে করে ফেলে সমস্যা হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 151 views
0 votes
1 answer 163 views
...