আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
276 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম।

গত কিছুদিন যাবৎ সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন দ্বীনি পেইজ এর পক্ষ্য থেকে জিলহজ্জ মাসের বিভিন্ন আমল সম্পর্কে অবহিত করা হচ্ছিল। মাশা-আল্লাহ, প্রশংসনীয় উদ্যোগ। যে বিষয়টি নিয়ে দ্বিধায় পড়েছি তা হলো - তাকবীরে তাশরিক; যা ৯ ই জিলহজ্জ থেকে প্রত্যেক ফরজ সালাতের পর পুরুষের ক্ষেত্রে উচ্চস্বরে একবার পড়া সুন্নাত (এভাবে আমি জানি)। তবে দ্বিধার বিষয় হলো উক্ত তাকবীরের সঠিক উচ্চারণ এবং এর শুরুতে "আল্লাহু আকবার" অংশের পুনরাবৃত্তির সংখ্যা নিয়ে!

অর্থাৎ তাকবীর টি কি "আল্লাহু আকবার আল্লাহু আকবার আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ" এভাবে হবে?
অথবা, শুরুতে "আল্লাহ আকবার" অংশটুকু দুইবার পুনরাবৃত্তি হবে?

দেশের একজন প্রখ্যাত আলেমে দ্বীন এবং দ্বায়ী ইলাল্লাহ উনার পেইজ থেকে একটি লেখা শেয়ার করেছেন, যাতে উনি ২ বার উল্লেখ করেছেন তবে উনি একটি ভিডিও শেয়ার করেছেন যাতে ৩ বার উল্লেখ করে তাকবির দেয়া হচ্ছে। পরক্ষণে ইন্টারনেট এর বিভিন্ন সোর্স এ খুঁজে অবাক হলাম এই দেখে যে - লিখিত হিসেবে প্রায় সব সোর্স এ তাকবীরে "আল্লাহু আকবার" ২ বার উল্লেখ করা, এবং ভিডিও আকারে (আরব ভূখন্ডের সহ) প্রায় সব তাকবীরে উক্ত জিকির টি ৩ বার উল্লেখ করা। আমি গত কয়েকদিন যাবৎ প্রত্যেক ফরজ সালাতের পর ৩ বার করেই উচ্চারণ করে তাকবির টি পড়েছি, যদি ভুল করে থাকি তবে এ মুহুর্তে আমার করণীয় কী?

আশা করি আমি আমার দ্বিধা বুঝাতে পেরেছি। উত্তরের অপেক্ষায় রইলাম শায়খ। জাযাকাল্লাহ খাইরান। আসসালামু আলাইকুম।

1 Answer

+1 vote
by (62,960 points)

بسم الله الرحمن الرحيم

জবাব,

আল্লাহ তাআলা ইরশাদ করেছেন,

وَ اذْكُرُوا اللّٰهَ فِیْۤ اَیَّامٍ مَّعْدُوْدٰتٍ

অর্থাৎ আর তোমরা আল্লাহকে স্মরণ কর (আইয়ামে তাশরীকের) নির্দিষ্ট দিনগুলোতে।’ (সূরা বাকারা: ২০৩)

রঈসুল মুফাসসিরীন ইবনে আব্বাস (রা.) বলেছেন, এখানে নির্দিষ্ট দিন বলতে আইয়ামে তাশরিকআল্লাহর স্মরণবলতে তাকবিরে তাশরিক বোঝানো হয়েছে।(সহীহ বুখারি, অধ্যায় বাবুল ঈয়াদাইন)

একাধিক সাহাবা-তাবেয়ীন থেকে প্রমাণিত আছে যে, তারা নয় তারিখ আরাফার দিন ফজর থেকে তেরো তারিখ আসর পর্যন্ত তাকবীর পড়তেন। তন্মধ্যে হলেন, উমার ইবনুল খাত্তাব, আলী ইবনে আবি তালিব,আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. যুহরী, মাকহুল, সুফিয়ান সাওরীসহ প্রমুখ সাহাবা-তাবেয়ীগণ।

 والتكبير أن يقول مرة واحدة: “الله أكبر الله اكبر، لا إله إلا الله، والله أكبر الله أكبر ولله الحمد” وهو عقيب الصلاة المفروضات على المقيمين فى الأمصار فى الجماعات المستحبة عند ابى حنيفة

অর্থাৎ তাকবীরে তাশরীক একবার আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার,আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদবলা। (হেদায়া ১/১৭৫)

أما صفته فإنه واجب وأما عدده وما هيته فهو أن يقول مرة واحدة: “الله أكبر الله اكبر، لا إله إلا الله، والله أكبر الله أكبر ولله الحمد” الفتاوى الهندية-1/102

অর্থাৎ তাকবীর বলার নিয়ম ও সংখ্যা হলো,একবার  الله أكبر الله اكبر، لا إله إلا الله، والله أكبر الله أكبر ولله الحمد(আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার,আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ”) বলা।(ফতওয়ায়ে হিন্দিয়া-১/১০২)

নয় যিলহজ্ব হতে তের যিলহজ্ব আছর পর্যন্ত মোট তেইশ ওয়াক্তের নামাযের পর একবার করে তাকবীরে তাশরীক বলা ওয়াজিব। জামাতে নামায পড়া হোক বা একাকি, পুরুষ বা নারী সকলের উপর ওয়াজিব।প্রত্যেক ফরয নামাযের সালামের পর পরই কোনো কথাবার্তা বা নামায পরিপন্থী কোনো কাজ করার আগেই তাকবীরে তাশরীক পড়তে হবে। তাকবীরে তাশরীক পুরুষের জন্য জোরে পড়া ওয়াজিব। আস্তে পড়লে তাকবীরে তাশরীক পড়ার হক আদায় হবে না। আর মহিলাগণ নিম্ন আওয়াজে অর্থাৎ নিজে শুনতে পায় এমন আওয়াজে পড়বে। (রদ্দুল মুহতার ২/১৭৮; এলাউস সুনান ৮/১৫২)

প্রশ্নকারী প্রিয় ভাই/বোন!

তাকবীরে তাশরীকের জন্য বিভিন্ন শব্দ হাদীসে উল্লেখ রয়েছে। তন্মধ্যে সর্বোত্তম ও সর্বজনবিদিত পাঠ হল,

الله أكبر، الله أكبر، لا إله إلاالله والله أكبر، الله أكبر ولله الحمد(আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার,আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ”)বলা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (10 points)
জাযাকাল্লাহু খাইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 212 views
0 votes
1 answer 163 views
0 votes
1 answer 151 views
...