আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (0 points)
১.হাদিসে নাকি আছে কাতারের পিছনে বাচ্চাদের আওয়াজ না শোনা গেলে পরবর্তী প্রজন্ম নিয়ে ভয় আছে? এটা কি সহীহ?

২.আর জিহাদে জাওয়ার জন্য কি বাবা মার অনুমতি লাগে? জিহাদের  শর্ত   কি?

৩.বর্তমানের হেফাজতের আন্দোলন কী জিহাদের পর্জায়ে পরবে? যারা ইন্তেকাল করেছে ওরা কী শহীদ?

1 Answer

0 votes
by (716,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কাতারের পিছনে বাচ্চাদের আওয়াজ না শোনা গেলে পরবর্তী প্রজন্ম নিয়ে ভয় আছে?

এটা কোনো হাদীস নয়। তুরষ্কের একটি মসজিদে লিখা ছিল এটা।সম্ভবত কোনো কবি সাহিত্যিকের কথা এটি।

কথা সুন্দর তবে তা হাদীস নয়।


(২)
ইবনে তাইমিয়্যাহ রাহ লিখেন,
ويلزم الإنسان طاعة والديه في غير المعصية وإن كانا فاسقين ، وهو ظاهر إطلاق أحمد ، وهذا فيما فيه منفعة لهما ولا ضرر ، فإن شق عليه ولم يضره : وجب ، وإلا فلا 
গোনাহের কাজ ব্যতীত মুবাহ কাজে,মাতাপিতার আদেশকে মান্য করা ওয়াজিব।যদি তার ফাসিকও হয়।এটা তখন যখন তাতে মাতাপিতার ফায়দা থাকবে,এবং সন্তানের জন্য ক্ষতিকারক হবে না।যদি সন্তানের উপর কষ্টদায়ক হয় তবে ক্ষতিকারক না হয়, তাহলে তখন মাতাপিতার আদেশ মান্য করা ওয়াজিব।(আল-ফাতাওয়াল কুবরা-৫/৩৮১)

আল্লামা হাসক্বাফী রাহ লিখেন,
لَا يَحِلُّ سَفَرٌ فِيهِ خَطَرٌ إلَّا بِإِذْنِهِمَا. وَمَا لَا خَطَرَ فِيهِ يَحِلُّ بِلَا إذْنٍ وَمِنْهُ السَّفَرُ فِي طَلَبِ الْعِلْمِ
যে সফরে ক্ষতির আশংকা থাকবে সে সফর মাতাপিতার অনুমতি ব্যতীত বৈধ নয়।আর যে সফরে ক্ষতির সম্ভাবনা নাই,সে সফর মাতাপিতার অনুমতি ব্যতীত বৈধ।এর মধ্যে একটি হলো,ইলম অন্বেষণের জন্য সফর করা।অর্থাৎ ইলম অর্জনের জন্য সফর করা মাতাপিতার অনুমতি ব্যতীত ও বৈধ।

চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ 
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " বর্ণিত রয়েছে,
ومذهب الحنفية: يكره الخروج إلى الحج إذا كره أحد أبويه وكان الوالد محتاجا إلى خدمة الولد، وإن كان مستغنيا عن خدمته فلا بأس.
وذكر في السير الكبير إذا كان لا يخاف عليه الضيعة فلا بأس بالخروج. وحج الفرض أولى من طاعة الوالدين، وطاعتهما أولى من حج النفل 
فتح القدير ٢ / ١١٨، والفتاوى الهندية ١ /٢٢٠   -بحوالة الموسوعة الفقهية،ج٢- ص،٢٠٤-
হানাফি মাযহাবের সিদ্ধান্তঃ
যদি মাতপিতার কেউ একজন সন্তানকে হজ্বে যেতে নিষেধ করে এমতাবস্থায় যে, পিতা-মাতা উক্ত সন্তানের খেদমতের মুহতাজ।তাহলে এমন পরিস্থিতে সন্তানের জন্য হজ্বে যাওয়া মাকরুহ।আর যদি মাতাপিতা উক্ত সন্তানের খেদমতের মুহতাজ না হন,তাহলে এমতাবস্থায় সন্তান হজ্বে যেতে পারবে।এতে কোনো শরয়ী অসুবিধা নেই।
সিয়ারে কাবীর কিতাবে বর্ণিত আছে,যখন সন্তানের  ক্ষতির কোনো প্রকার সম্ভাবনা থাকবে না,(যেমন সাগরের সফর ইত্যাদি হবে না) তখন তার জন্য মাতাপিতার অনুমতি ব্যতীত সফর করা বৈধ রয়েছে।জেনে রাখা ভালো,ফরয হজ্ব মাতাপিতার খেদমতের চেয়ে উত্তম।তবে নফল হজ্বের চেয়ে মাতাপিতার খেদমতই উত্তম।(ফাতহুল ক্বাদির-২/১১৮,ফাতাওয়ায়ে হিন্দিয়া,১/২০৬)
বিস্তারিত জানতে ভিজিট করুন- 1707


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী জিহাদে যেতে হলে মাতাপিতার অনুমতি লাগবে।

(৩)
প্রস্তুত হচ্ছে...........



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
3 নং প্রশ্নের উত্তর বুঝি নি? জাযাকাল্লাহু খায়রান
by (716,760 points)
আমরা উত্তর প্রস্তুত করে তারপর ইডিট করে পোষ্ট করে সবাইকে জানিয়ে দেবো্

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...