আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in সালাত(Prayer) by (72 points)
edited by
আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
জামাতে নামাজে যদি শেষ বৈঠক এমনভাবে পাই যে আমি বসার সাথে সাথেই সালাম ফিরিয়ে দেয় ইমাম, তখন কি তাশাহহুদ পড়ে উঠতে হবে আমাকে নাকি না পড়েই উঠে যাবো। আর যদি তাশাহহুদ না পড়ে উঠে বাকি নামাজ শেষ করি সেক্ষেত্রে কি আমার নামাজ হয়ে যাবে?

আরেকটা প্রশ্ন হলো এভাবে শেষ বৈঠকে নামাজ পেলে কি জামাতের সওয়াব পাওয়া যাবে?

জাযাকাল্লাহু খইরন।

1 Answer

+1 vote
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
ইমামের উভয় দিকে সালাম ফিরানো শেষ হলে আপনি উঠে যাবেন।
এমতাবস্থায় তাশাহুদ পড়তে হবেনা।

(০২)
শরীয়তের বিধান হলোঃ  যদি নামাজি ইক্তেদা করে ইমামের সাথে নামাজের কোনো এক অংশে শরিক হয়ে যায়,যদিও সে শেষ বৈঠকে ইমামের সালাম ফিরানোর পূর্বে জামা'আতে শরিক হোক,সে জামা'আত পেয়েছে বলে গন্য হবে,জামা'আতের ছওয়াবও পাবে।
তবে তাকবিরে উলার সাথে নামাজ আদায় করার যত ছওয়াব,ততটুকু ছওয়াব মিলবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى بْنِ فَارِسٍ، أَنَّ سَعِيدَ بْنَ الْحَكَمِ، حَدَّثَهُمْ أَخْبَرَنَا نَافِعُ بْنُ يَزِيدَ، حَدَّثَنِي يَحْيَى بْنُ أَبِي سُلَيْمَانَ، عَنْ زَيْدِ بْنِ أَبِي الْعَتَّابِ، وَابْنِ الْمَقْبُرِيِّ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " إِذَا جِئْتُمْ إِلَى الصَّلَاةِ وَنَحْنُ سُجُودٌ فَاسْجُدُوا وَلَا تَعُدُّوهَا شَيْئًا وَمَنْ أَدْرَكَ الرَّكْعَةَ فَقَدْ أَدْرَكَ الصَّلَاةَ "

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা সলাতে এসে আমাদেরকে সাজদাহ্ অবস্থায় পেলে সিজদায় চলে যাবে। তবে এ সাজদাহকে (সলাতের রাক‘আত) গণ্য করবে না। যে ব্যক্তি রুকূ‘ পেলো সে সলাত পেয়েছে।
বুখারী (অধ্যায় : আযান, অনুঃ সাতটি অঙ্গে সাজদাহ্ করা, হাঃ ৮০৯), মুসলিম (অধ্যায় : সলাত, অনুঃ সাজদার অঙ্গ সাতটি) আবু দাউদ ৮৮৯।

কিতাবুল ফিকহি আলা মাযাহিবিল আরবা'আতি গ্রন্থের ৩৯৬ নং পৃষ্ঠায় এসেছেঃ

 الجماعة إذا شارك المأموم إمامه في جزء من صلاته، ولو آخر القعدة الأخيرة قبل السلام، فلو كبر قبل سلام إمامه فقد أدرك الجماعة، ولو لم يقعد معه، وهذا الحكم متفق عليه بين الحنفية، والحنابلة، والشافعية، إلا أن الشافعية استثنوا من ذلك صلاة الجمعة فقالوا: إنها لاتدرك إلا بإدراك ركعة كاملة مع الإمام
সারমর্মঃ
যদি নামাজি ইক্তেদা করে ইমামের সাথে নামাজের কোনো এক অংশে শরিক হয়ে যায়,যদিও সে শেষ বৈঠকে ইমামের সালাম ফিরানোর পূর্বে জামা'আতে শরিক হোক,সে জামা'আত পেয়েছে বলে গন্য হবে।
এই ব্যাপারে হানাফি,শাফেয়ী, হাম্বলি মাযহাব একমত।
তবে শাফেয়ী রহঃ এর মাযহাবে জুম'আর নামাজের জামা'আত পেতে হলে পূর্ণ এক রাকাত পেতে হবে। 

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
...