ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
নারীদের জন্য আতর/খোশবু ব্যবহার করে বাহিরে যাওয়া বা গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া নিষিদ্ধ। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,
( أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَةٌ )
যে মহিলা আতর সেবন করে কোনো গোত্র বা দলের পাশ দিয়ে অতিক্রম করবে,যাতে করে লোকজন তার খোশবুর সুঘ্রাণ পায়,তাহলে ঐ মহিলা ব্যভিচারিণী হিসেবে গণ্য হবে।(মুসনাদে আমহদ-১৯২১২,সুনানু নাসাঈ-৫১২৬)
সুগন্ধি ব্যবহার করে ঘরের বাহিরে যাওয়া নিষিদ্ধ। বিশেষ করে গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া আরো চরম পর্যায়ের নিষিদ্ধ। (শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মহিলাদের জন্য ইচ্ছাকৃত সুগন্ধি ব্যবহার করে ঘরে বাহিরে বের হওয়া নাজায়েয ও হারাম । তবে অনিচ্ছাকৃত যদি কখনো কাপড়ে বা শরীরে সুগন্ধি লেগে যায়, তাহলে মহিলা উক্ত সুগন্ধি দূর করার চেষ্টা করবেন, অতঃপর ঘরের বাহিরে যাবেন। ফিতনার আশংকা না থাকলে সুগন্ধি দিয়ে মাহরামের নিকট যাওয়া যাবে। তবে ফিতনার আশংকা থাকলে মাহরামের নিকটও সুগন্ধি ব্যবহার করে যাওয়া জায়েয হবে না। মহিলাদের জন্য মসজিদে যাওয়া মাকরুহে তাহরিমি, যদি মহিলারা কখনো মসজিদে যায়, এবং সুগন্ধি লেগে যায়, তাহলে কোনো সমস্যা নাই। উক্ত সুগন্ধি কাপড়ে থাকাবস্থায় ভিন্ন কোনো গায়রে মাহরামের সামনে যাওয়া থেকে বিরত থাকবে।
(২)
আপনি যদি ছেলে হন, তাহলে মাস’আলা হল,
মাহরাম মহিলাদের দিকে দৃষ্টি দেয়া কতটুকু জায়েয এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বলা হয়,
وأما نظره إلى ذوات محارمه فنقول: يباح له أن ينظر منها إلى موضع زينتها الظاهرة والباطنة وهي الرأس والشعر والعنق والصدر والأذن والعضد والساعد والكف والساق والرجل والوجه،
যৌন উত্তেজিত হওয়ার আশংকা না থাকলে পুরুষ তার মাহরামে আবদিয়্যাহ মহিলার প্রকাশ্য ও অপ্রকাশ্য সৌন্দর্যময় স্থানের দিকে দৃষ্টি দিতে পারবে। সে স্থানগুলো হল- মাথা, চুল,গর্দনা,বুকের উপরি অংশ,কান,বাহু,হাতের কবজি,পায়ের গোড়ালি,পা ও চেহারা। (শেষ) বিস্তারিত জানতে উপরোক্ত লিংকে ক্লিক করুন।
(বিঃদ্রঃ)
আপনি সহীহ হাদীসের কথা বলছেন কেন প্রতি প্রশ্নে??? আমরা তো কি জাল হাদীসের আলোকে ফাতাওয়া দেই।
(৩) আপনার খালা তথা মায়ের আপন বোনের সময়েও পূর্বের মত একই বিধান।
(৪) আপনার নানীল সময়েও পূর্বের মত একই বিধান।
(৫) সহীহ হাদীস কি ? বারবার কেন সহীহ হাদীস সহীহ হাদীস বলছেন? আমাদের জানামতে এ ব্যপারটা ফুকাহায়ে কেরামদের ইজতেহাদ দ্বারা সাব্যস্ত হয়েছে। সহীহ হাদীস সম্পর্কে আমাদের জানা নেই।
(৬) আপনার আব্বাজানের আপনবোনের মেয়ে আপনার জন্য গায়রে মাহরাম।
(৭) আপনার ফুফাতো বোনের মেয়ে আপনার জন্য গায়রের মাহরাম।
(৮) জ্বী, হাদীসে এসেছে, মহব্বত আল্লাহর জন্যই হওয়া উচিৎ এবং শত্রুতা আল্লাহর জন্যই হওয়া উচিৎ।
(৯) গুহ্যদ্বার পরিহার করে সামন পিছন যে কোনো দিক থেকে করা যায়। শর্ত হল, সংগম শুধুমাত্র প্রস্রাবের রাস্তা দিয়েই হতে হবে।
কোনো কিছু না বুঝলে কমেন্ট করবেন। অযথা নতুন করে প্রশ্ন করবেন না।