আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
240 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (35 points)
edited by
১।আমি এক শিক্ষকের নিকট টিউশনি পড়ি।প্রতি মাস শেষ হলে আমার পিতা শিক্ষকের বেতন আমার কাছে দিয়ে দেন।আমি ১-২ মাস পরপর বেতন পরিশোধ করে থাকি এবং এতে শিক্ষকের কোনো অভিযোগ নেই।এখন আমি যদি শিক্ষকের বেতনের টাকা নিজ কাজে খরচ করি এবং পরবর্তীতে যদি শিক্ষকের বেতন তাকে দেয় এটা কি জায়েজ হবে?যেহেতু তাকে বেতন মাসে মাসে না দিয়ে দেরি করে দিলেও তার কোনো অভিযোগ নেই কিন্তু টাকা টা তো পিতা দিয়ে থাকে, তাই টাকা খরচ করা কি আমার জন্য বৈধ?

২।http://www.ifatwa.info/18815 ফতোয়ায় বলা হয়েছে গিফট কার্ড এর মেয়াদ থাকায় অর্থাৎ নির্দিষ্ট সময় পর এইটা আর ব্যবহার করা যাবে না বিধায় তা কিনা জায়েজ নয়।যদি কোনো নির্দিষ্ট মেয়াদ না থাকে অর্থাৎ যেকোনো সময় এই গিফট কার্ড ব্যবহার করে পণ্য কেনা যাবে এইরকম নিয়ম হয় তাহলে কি তা কেনা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি আপনার বাবার পক্ষ থেকে উকিল।
উক্ত টাকা আপনার কাছে আমানত।  
তাই প্রশ্নে উল্লেখিত কাজটি আমানতের খেয়ানতের শামিল,বিধায় তাহা জায়েজ নেই। 

শরীয়তে আমানতদারীতার গুরুত্ব অনেক বেশি।  

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
وَالَّذِينَ هُمْ لِأَمَانَاتِهِمْ وَعَهْدِهِمْ رَاعُونَ

(মুসলমান তারা) যারা আমানতের হেফাজত করে, অঙ্গীকারসমূহ রক্ষা করে। সূরা মুমিনূন ২৩/৮

নবীজী তার অধিকাংশ ভাষণে বলতেন,

لَا إِيمَانَ لِمَنْ لَا أَمَانَةَ لَهُ، وَلَا دِينَ لِمَنْ لَا عَهْدَ لَهُ

শুনে রাখো! যার ভিতর আমানতদারিতার গুণ নেই, তার ভিতর যেন ঈমানও নেই, যার ভিতর ওয়াদা রক্ষার বালাই নেই, তার ভিতর ধর্মের কোনো বৈশিষ্ট্যই নেই! মুসনাদে আহমদ, হাদীস নং ১২৩৮৩

অন্য একটি হাদীসে নবীজী এরশাদ করেন,

آيَةُ المُنَافِقِ ثَلاَثٌ: إِذَا حَدَّثَ كَذَبَ، وَإِذَا وَعَدَ أَخْلَفَ، وَإِذَا اؤْتُمِنَ خَانَ

মোনাফেকের আলামত তিনটি, মিথ্যা বলা, আমানতের খেয়ানত করা ও ওয়াদা করে খেলাপ করা। সহীহ বুখারী, হাদীস নং ৩৩
,
(০২)
যেহেতু এই ছুরতে জুয়ার অন্তর্ভুক্ত হওয়ার ছুরতটি নেই,তাই অন্য কোনো শরীয়ত বহির্ভূত শর্ত না হলে তাহা জায়েজ আছে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...