আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (35 points)
১।আমি যদি কোনো একটি ই-কমার্স প্রতিষ্ঠান থেকে Note 10 মোবাইল অর্ডার করি এবং তারা যদি বলে যে Note 10 মোবাইলটি তারা দিতে পারবে না,, আমি যদি আরও ১০০০ টাকা প্রদান করি তাহলে তারা Note 10 pro max মোবাইল আমাকে দিবে।এক্ষেত্রে আরও ১০০০ টাকা প্রদান করে Note 10 pro max মোবাইল নেওয়া কি জায়েজ হবে?
যেহেতু, https://www.ifatwa.info/19878
ফতোয়ায় বলা হয়েছে যে ই-কমার্স সাইট থেকে কোনো পণ্য অর্ডার করার পর উক্ত পণ্য না আসলে মূল টাকা টা ফেরত নিতে হবে। এক্ষেত্রে
উক্ত পণ্য গ্রহণ না করে ভিন্ন কোনো পণ্যও গ্রহণ করা যাবে না।ভিন্ন পণ্য গ্রহণ করতে হলে, তাদের সাথে নতুন করে ক্রয়-বিক্রয় চুক্তি করতে হবে।
আমি তো আরও ১০০০ টাকা প্রদান করছি,তাহলে এটা কি নতুন ক্রয়-বিক্রয়ের চুক্তির অন্তর্ভুক্ত হবে না?


২।যদি কোনো একটি ই-কমার্স প্রতিষ্ঠান থেকে ২৩ হাজার টাকা মার্কেট প্রাইসের একটি পণ্য ডিসকাউন্ট এ ১৫ হাজার টাকা দিয়ে অর্ডার করার পর উক্ত পণ্য না আসে এবং পরবর্তীতে যদি তারা ২৩ হাজার টাকা রিফান্ড এর কথা বলে,,এবং আমি বললাম যে আমি রিফান্ড নিব না।১৫ হাজার টাকা প্রদান করেছিলাম, ১৫ হাজার টাকাই ফেরত নিব।কিন্তু তারা যদি বলে যে তাদের নিয়ম অনুযায়ী পণ্য না দিতে পারলে মার্কেট প্রাইস অর্থাৎ ২৩ হাজার টাকাই ফেরত নিতে হবে। তাহলে ২৩ হাজার টাকা নেওয়া কি আমার জন্য জায়েজ হবে?নাকি অতিরিক্ত টাকা দান করে দিতে হবে।এখানে যেহেতু আমি ২৩ হাজার টাকা দেওয়ার জন্য দাবি জানাচ্ছিনা,১৫ হাজার দেওয়ার জন্যই বলছি,কিন্তু তারা ২৩ হাজার দিতে চাচ্ছে কারণ অর্ডার এর নীতি মালাই লেখা ছিল পণ্য দিতে না পারলে মার্কেট প্রাইস রিফান্ড করবে।

1 Answer

0 votes
by (709,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,
(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.
সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
জ্বী, আপনি আরো এক হাজার টাকা তাদেরকে দিচ্ছেন, তাই এটা নতুন চুক্তির অন্তর্ভুক্ত হবে। 
(২) আপনি ১৫ হাজার টাকা তাদের কাছ থেকে নিবেন। যদি তারা ১৫ হাজার টাকার বদলে আপনাকে অতিরিক্ত টাকা দেয়, তাহলে আপনি এই। অতিরিক্ত টাকাকে সদকাহ করে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...