আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
উস্তাদ আমার নানির দাঁতের মাড়ির গোড়া ফুলে যাওয়া অসুখ আছে। এখন আমার নানি এই ফোলা কমাতে দাঁতের গোড়ায় গুল (জর্দা জাতীয় মাদক বিশেষ যা দাঁতে লাগানো হয়) কিছুক্ষণ লাগিয়ে ধুয়ে ফেলে। এখন তিনি কোথাও থেকে শুনেছেন এইটা ব্যবহারের ফলে তার নামাজ ৪০ দিন কবুল হবে না।

এখন, আমার প্রশ্ন উস্তাদ আমার নানির এইটা লাগানো কি জায়েজ?? আর যদি তা না হয়, তাহলে এতোদিন সে যে না জেনে তা (গুল)ব্যবহার করছে এর ফলে কি তার নামাজ কবুল হয় নি??

1 Answer

0 votes
by (677,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


গুল সরাসরি তামাক থেকে তৈরী। আর তামাক বা তামাকজাত যে কোন নেশাদার দ্রব্য খাওয়া সর্বাবস্থায় নিষিদ্ধ।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «كُلُّ مُسْكِرٍ خَمْرٌ وَكُلُّ مُسْكِرٍ حَرَامٌ وَمَنْ شَرِبَ الْخَمْرَ فِي الدُّنْيَا فَمَاتَ وَهُوَ يُدْمِنُهَا لَمْ يَتُبْ لَمْ يَشْرَبْهَا فِي الْآخِرَةِ» . رَوَاهُ مُسلم

ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নেশা উদ্রেককারী প্রত্যেক জিনিসই ‘মদ’ আর প্রত্যেক নেশা সৃষ্টিকারী জিনিসই হারাম। আর যে ব্যক্তি দুনিয়াতে মদ পান করেছে এবং অবিরত পান করতে থাকে এবং তা থেকে তওবা্ না করেই মৃত্যুবরণ করেছে, তাহলে সে পরকালে তা (জান্নাতী সুপেয় মদ) পান করতে পারবে না।
(সহীহ : মুসলিম ২০০৩, আবূ দাঊদ ৩৬৭৬, নাসায়ী ৫৬৭৩, তিরমিযী ১৮৬১, আহমাদ ৫৭৩০, সহীহ আল জামি‘ ৪৫৫৩, সহীহ আত্ তারগীব ২৩৬১।)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
গুল নেশা জাতীয় দ্রব্য,আর দাঁতের জন্য যেহেতু বৈধ, পদ্ধতিতে চিকিৎসা নেয়ার পদ্ধতি আছে,তাই গুল দ্বারা দাঁতের জন্য এভাবে চিকিৎসা নেয়া জায়েয নয়। 

রাসূল (ছাঃ) বলেন, নিশ্চয় আল্লাহ তা‘আলা তার মধ্যে আরোগ্য রাখেননি, যা তিনি তোমাদের জন্য হারাম করেছেন (ছহীহ ইবনে হিববান হা/১৩৯১; সিলসিলা ছহীহাহ হা/১৬৩৩)।

আরো জানুনঃ- 

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নানির জন্য এইটা লাগানো জায়েজ হবেনা।
বৈধ চিকিৎসা গ্রহন করতে বলবেন।
তবে এর কারনে তার নামাজের সমস্যা হয়নি 
নামাজ হয়ে গিয়েছে, তাই এতোদিনের নামাজ তাকে আবারো আদায় করতে হবেনা।

তবে পরবর্তীতে গুল ব্যবহার যেনো তিনি না করেন,সেদিকে খেয়াল রাখতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...