আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (26 points)
আসসালামু আলাইকুম,

কোন ব্যাক্তি যদী বিয়ের সময় কাবিন নামায় যে স্ত্রীর তালাক প্রদানের অধিকার আছে এইটা খেয়াল না করেই স্ত্রী পক্ষের চাপে বিপুল মোহরানায় কাবিননামায় সাইন করে দেয়,তারপর স্ত্রী মিথ্যা অপবাদ দেয় যে স্বামী অক্ষম,অথচ স্ত্রী স্বামীকে সুযোগই দেয়নি এক বারের পর,প্রথম বার স্বামী নার্ভাস ছিলো,এর পর মহিলার মাসিক শুরু হয়ে যাওয়ার কথা বলে আর মিলনের সুযোগই দেয়নি।তারপর স্বামীকে ব্ল্যাকমেইল করে মোহরানাবাবদ গয়না নিয়ে বিয়ের ১ সপ্তাহ পরই বাবার বাড়ি গিয়ে আর ফিরে না আসে,টেস্ট করালে ডাক্তার রিপোর্ট দেখে সব নরমাল বললেও কোনভাবেই কিছুতেই আর না বুঝে, উলটা স্বামীকে তার আত্মীয়স্বজন দিয়ে মামলার হুমকি দেয়,ঘরবাড়ি ছাড়া করার হুমকি দেয় তার ডাকাত আত্মীয়রা।এই ভয়ে স্বামী আর কোন পদক্ষেপ না নিলে,যদী কয়েকমাস কেটে যায় তারপর স্ত্রী তার সই করা তালাকের ডকুমেন্ট  ডাকযোগে পাঠিয়ে দিলে এর বিধান কি?

স্বামী স্ত্রীকে তালাক দিতে চায়নি,মনে মনে এখনও আশা করে হয়তো যে স্ত্রী ফিরে আসুক।স্বামীপক্ষ থেকে মোহরানা ফেরত চাইলেও তা ফেরত না দিলে কি করনীয়?

উপরের সুরতে স্বামী কি গুনাহগার হবে? তওবা করা লাগবে? স্ত্রী যদী ফেরত আসতে চায় আসতে পারবে? স্বামী ২য় বিবাহ করতে পারবে?

1 Answer

0 votes
by (711,400 points)
edited by
ওয়া আলাইকুম আসসালাম।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4506 নং ফাতাওয়ায় আমরা বলেছি  যে, 
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে। যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে। তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামী যদি তার স্ত্রীকে তালাকের অধিকার দিয়ে থাকে, এবং স্ত্রী যদি নিজের উপর তালাক দিয়ে দেয়, তাহলে তালাক পতিত হয়ে যাবে। কিন্তু যদি স্বামী অধিকার না দিয়ে থাকে, এবং কাবিন নামায় স্ত্রী কলে বলে কৌশলে লিখিয়ে অধিকারের কথা লিখিয়ে নেয়, অতঃপর স্ত্রী নিজের উপর তালাক গ্রহণ করে, তাহলে দুনিয়ার বিচারে তালাক হয়ে গেলেও আল্লাহর বিচারে তালাক পতিত হবে।

কাবিন নামায যদি বিনা শর্তে তালাকের অধিকারের কথা স্ত্রী লিখিয়ে নিয়ে নেয়, তাহলে স্ত্রীর সাধারণত তালাক গ্রহণের অধিকার দুনিয়ার বিচারে অর্জিত হয়ে যাবে। কিন্তু যদি কোনো শর্তের আলোকে লিখিয়ে নেয়, তাহলে উক্ত শর্ত পাওয়া গেলে তখনই তালাক গ্রহণের অধিকার অর্জিত হবে। স্ত্রী যদি স্বামীর ধ্বজভঙ্গের অভিযোগ দায়ের করে তালাক গ্রহণ করে তাহলে স্বামী তার নরমাল রিপোর্ট কোর্টে পেশ করতে পারে, তখনই কোর্টে দুনিয়ারে বিচারে তালাক গ্রহণের অধিকার স্ত্রীর অর্জিত হবে না। 

স্ত্রীর যদি কোর্টে গিয়ে নিজ মিথ্যার কথা স্বীকার করে নেয়, তাহলে তখন আইনত তখন স্ত্রীর তালাকের অধিকার রহিত হয়ে যাবে। স্বামী স্ত্রীর ম্যধকার আর কোনো তালাক পতিত হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...