আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামু আলাইকুম। উস্তাদ  আমাদের  বাড়িতে একজন মহিলা  আসেন গত দুই দিন আগে। উনি অনেক হতায় আছেন।উনি লঞ্চ পায়নি তাই আমাদের  ঘরে এসে বসেন।উনার দুটি সন্তান। তার স্বামীর সাথে তার বেশ ঝগড়া  হয় এর পর উনি কোর্ট  উকিলের মাধ্যমে  তালাক নামা লিখে সিগনেচার  দেন।এর পর তিনি এটা তার বোনকে দেখান।তারপর উনি প্রায় পাঁচ  দিন উনার স্বামীর সাথে  সংসার  করেন। তারপর উনি কোন হুজুর কে ওই তালাক নামা দেখান হুজুর নাকও কোন কাজির কাছে নিয়ে যান ওই কাজি বলেন তার তালাক হয়ে গেছে।উনি অন্য কারো সাথে  বিয়ে করে এক রাত থেকে   তারপর তালাক নিয়ে আগের স্বামীর কাছে যেতে। এ কথা শুনে উনি ঘরে একা একা কান্না করেন।তারপর উনার স্বামী বাড়ি এসে জিজ্ঞেস  করে কেন কাঁদে। তিনি সব আলেন ডার স্বামীকে।এরপর তার স্বামী বলে তুই আমাকে এই কয়েক দিন অনেক হারাম খাওয়াইছস।তার স্বামী  বলে তাকে তিন মাস দশদিন বাহিরে অন্য কোথাও থাকতে তার পর তার কাছে যেতে।তার স্বামী  তাকে টলারে উঠিনে দেয় চট্টগ্রাম যাওয়ার জন্য।উনার স্বামী বলেছে অন্য কোথাও বিয়ে বসলে উনি তাকে আর নিবে না।উস্তাদ  আমি উনাকে বলেছি এভাবে বিয়ে করা যায়েজ নেই।আর ভালো কোন আলেমের সাথে  যোগাযোগ  করতে।এখন আমার কথা হচ্ছে  উস্তাদ  উনার তালাক টি কি হয়েছে।যেহেতু শরীয়া দিন থেকে মহিলারা তালাক দিলে তালাক হয় না।আমাদের উনি বলেছেন তাই আমি এখানে লিখার চেষ্টা  করেছি।তবে উনি কাগজ টা দেখিয়েছেন আমি পড়ি নি এখন খুব আপসোস  লাগছে পড়লে হয়তো লিগেল কথা  যানাতে পারতাম ইংশাআল্লাহ। ওই মহিলা নম্বর দিয়ে গেছেন উনাকে যানানোর জন্য তালাকটা কি আদো হয়েছে কিনা।উল্লেখ  আমরা মহিলাকে  চিনিন। মহিলার  কথা শুনে ব্যাথিত হলাম।

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বামী তার স্ত্রীকে তালাকের অধিকার না দিলে স্ত্রী কখনো নিজের উপর তালাক নিতে পারবে না। তাছাড়া স্বামীর অগোচরে কাজী কাবিননামায় স্ত্রীকে তালাকের অধিকার দিলেও স্ত্রী তালাকের অধিকারপ্রাপ্ত হবে না। 
তথা আল্লাহর আদালতে স্ত্রী তালাকের কোনো অধিকার পাবে না। তবে কাযাআতান তথা দুনিয়ার সাধারণ নিয়ম হিসেবে তথা স্ত্রী যদি কখনো কোর্টে তালাকের অধিকার নিয়ে মামলা দায়ের করে, তাহলে কাযী বা বিচারক স্ত্রীকে তালাকের অধিকারীনী বলে সিদ্ধান্ত দিবেন।কেননা যেভাবেই হোক কাবিনননামায় তো তালাকের অধিকার দেয়া হয়েছে,এবং স্বামীর স্বাক্ষরও তাতে রয়েছে।

كُلُّ كِتَابٍ لَمْ يَكْتُبْهُ بِخَطِّهِ وَلَمْ يُمِلَّهُ بِنَفْسِهِ لَا يَقَعُ بِهِ الطَّلَاقُ إذَا لَمْ يُقِرَّ أَنَّهُ كِتَابُهُ كَذَا فِي الْمُحِيطِ (الفتاوى الهندية،1/379, المحيط البرهانى،-4/486، تاتارخانية، -3/380)
ভাবার্থ- প্রত্যেক ঐ তালাকনামা যা স্বামী লিখেনি,স্বামী অস্বীকার করলে কোনো তালাকই পতিত হবে না।

সারমর্মঃ-
স্বামীর স্বতঃস্ফূর্ত অনুমোদন ব্যতিত স্ত্রী কখনো তালাকের অধিকার পাবে না। স্বামীকে সরাসরি জিজ্ঞাসা না করে কাজী নিজ পক্ষ্য থেকে যদি ১৮ নং কলামে স্ত্রীকে অধিকার দিয়ে দেয়, তাহলে স্ত্রী তালাকের অধিকার পাবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/52353


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্ত্রীকে যদি স্বামী তালাকের অধিকার না দিয়ে থাকে, তাহলে স্ত্রীর উক্ত তালাক প্রদাণ কার্যকর হবে না। উক্ত স্বামী স্ত্রী আবার সংসার করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...