আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
208 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)

১। কিছু কিছু পোস্ট আর বাবসা প্রতিষ্ঠান এ এরকম লেখা থাকে যে অসম্বভ কে সম্বভ করা এই  সিমেন্ট এর কাজ  বা অসম্বভ কে সম্বভ করা তে আমরা নেমেসি এই ধরনের কথা লিখলে বা বললে কি সেটা কুফুরি হচ্ছেনা ?

২।ইতিহাসের কিছু বেক্তি বর্গ যেমন লেনিন, কার্ল মারক্স, নিউটন বা আরও অনেকে আসেন যাদেরকে কাফের বলা হয় কারন তারা মুসলিম সিলেন না। কিন্তু তারা মৃত্যুর সময় তাদের কি কাফের অবস্তায় নাকি ঈমান অবস্তায় মৃত্যু হয়েসে কিনা আমরা জানিনা সেই ক্ষেত্রে তাদের কাফের বলা কি ঠিক হচ্ছে ? কারন কাউকে না জেনে কাফের বললে যুদি সে কাফের না হয় তাহলে সেটা ত যে বলল তার কাসে ফিরে যাবে অর্থাৎ তখন সে কাফের হয়ে যাবে?

৩। কোন অমুসলিম ভাই যুদি মারা যায় আমরা তার জন্য কি কোন দোয়া করতে পারব কারন সে কিভাভে মারা গেসে যেহেতু কিছু জানিনা ?

৪। নুহ আঃ এর স্ত্রি কি কাফের হয়ে মারা গেসেন তার পুত্র কেনান এর  মত? তার পুরত্র কত সিল ? ফেরাউনের স্ত্রী কি মুসলিম সিলেন ?

৫। নামাযে তাসাহুদ এ শেষ রাকাতে যখন সহু সেজদা দিব তখন ভুলে তাসাহুদ দরুদ আর দুয়া মাসুরার কিছু অংশ পরে ফেলে তার পর সহু সেজদা দিয়ে ফেলেসি আমার নামাজ কি হয়েসে?

1 Answer

0 votes
by (708,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)অসম্ভবকে সম্ভবে নেমেছি দ্বারা তারা যদি আল্লাহর কুদরতের মুকাবিলা উদ্দেশ্য নেয়, তাহলে অবশ্যই তা কুফরি হিসেবে বিবেচিত হবে। আর যদি তাদের উদ্দেশ্য হয়, জ্ঞান বিজ্ঞানের সাহায্যে নতুন কিছু করা যা ইতিপূর্বে কেউ কখনো করেনি, তাহলে তা কুফরি হবে না। কেননা আল্লাহ নিজেই বলেন, কিয়ামত যত নিকটবর্তী হবে, যুগে যুগে নতুন নতুন বিয়ষ সমূহ প্রদর্শন করাবেন। 

আল্লাহ তা’আলা বলেন, 
سَنُرِيهِمْ آيَاتِنَا فِي الْآفَاقِ وَفِي أَنفُسِهِمْ حَتَّىٰ يَتَبَيَّنَ لَهُمْ أَنَّهُ الْحَقُّ ۗ أَوَلَمْ يَكْفِ بِرَبِّكَ أَنَّهُ عَلَىٰ كُلِّ شَيْءٍ شَهِيدٌ
এখন আমি তাদেরকে আমার নিদর্শনাবলী প্রদর্শন করাব পৃথিবীর দিগন্তে এবং তাদের নিজেদের মধ্যে; ফলে তাদের কাছে ফুটে উঠবে যে, এ কোরআন সত্য। আপনার পালনকর্তা সর্ববিষয়ে সাক্ষ্যদাতা, এটা কি যথেষ্ট নয়?(সূরা ফুস্সিলাত-৫৩)

(২)যারা কাফির এবং যাদের মৃত্যুর পুর্বে ইসলাম গ্রহণ প্রসিদ্ধ নয়, তাদেরকে কাফির বলা যাবে। কেননা সকরাতুল মাওতের সময় ঈমান আনয়ন গ্রহণযোগ্য নয়। 

(৩)যে ব্যক্তির মৃত্যুর পূর্বে ইসলাম গ্রহণ সু-প্রসিদ্ধ নয়, সে কাফির । তার মৃত্যু কুফরি অবস্থায় হয়েছে। কেননা সাকরাতুল মাওতের সময় কারো ঈমান আনয়ন গ্রহণযোগ্য নয়। 
অমুসলিমের জন্য দুআ করার বিধান জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/901

(৪)আল্লাহ তা’আলা বলেন,
ضَرَبَ اللَّهُ مَثَلًا لِّلَّذِينَ كَفَرُوا امْرَأَتَ نُوحٍ وَامْرَأَتَ لُوطٍ ۖ كَانَتَا تَحْتَ عَبْدَيْنِ مِنْ عِبَادِنَا صَالِحَيْنِ فَخَانَتَاهُمَا فَلَمْ يُغْنِيَا عَنْهُمَا مِنَ اللَّهِ شَيْئًا وَقِيلَ ادْخُلَا النَّارَ مَعَ الدَّاخِلِينَ
আল্লাহ তা’আলা কাফেরদের জন্যে নূহ-পত্নী ও লূত-পত্নীর দৃষ্টান্ত বর্ণনা করেছেন। তারা ছিল আমার দুই ধর্মপরায়ণ বান্দার গৃহে। অতঃপর তারা তাদের সাথে বিশ্বাসঘাতকতা করল। ফলে নূহ ও লূত তাদেরকে আল্লাহ তা’আলার কবল থেকে রক্ষা করতে পারল না এবং তাদেরকে বলা হলঃ জাহান্নামীদের সাথে জাহান্নামে চলে যাও। (সূরা তাহরিম-১০)

অতঃপর আল্লাহ তা’আলা বলেন, 
وَضَرَبَ اللَّهُ مَثَلًا لِّلَّذِينَ آمَنُوا امْرَأَتَ فِرْعَوْنَ إِذْ قَالَتْ رَبِّ ابْنِ لِي عِندَكَ بَيْتًا فِي الْجَنَّةِ وَنَجِّنِي مِن فِرْعَوْنَ وَعَمَلِهِ وَنَجِّنِي مِنَ الْقَوْمِ الظَّالِمِينَ
আল্লাহ তা’আলা মুমিনদের জন্যে ফেরাউন-পত্নীর দৃষ্টান্ত বর্ণনা করেছেন। সে বললঃ হে আমার পালনকর্তা! আপনার সন্নিকটে জান্নাতে আমার জন্যে একটি গৃহ নির্মাণ করুন, আমাকে ফেরাউন ও তার দুস্কর্ম থেকে উদ্ধার করুন এবং আমাকে যালেম সম্প্রদায় থেকে মুক্তি দিন।(সূরা তাহরিম-১১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হযরত নুহ আঃ এবং লুত আঃ এর স্ত্রীদ্বয় কাফির ছিলেন। যে জন্য দুনিয়াতে শাস্তি পেয়েছে। আর ফিরআউনের স্ত্রী মু’মিন ছিলেন, যে জন্য উনাকে জন্নাত দেয়া হবে। কেননের বয়স কত ছিল? তা নির্দিষ্টকরে বিশুদ্ধসুত্রে কোথাও বর্ণিত হয়নি। 

(৫) নামাযে মূলত নিয়ম হল যে, সাহু সিজদা ওয়াজিব হলে, তাশাহুদ পড়ার পরই সাহু সিজদা দিতে হয়, কিন্তু যদি কেউ শেষ বৈঠকে তাশাহুদ পড়ার পর দুরুদ এবং দুআয়ে মাছুরাকে পড়ে নেয়, তাহলে নামায হয়ে যাবে, কেননা এক নামাযে অনেক সাহু সিজদা কারণ পাওয়া গেলেও এক সাহু সিজদাই যথেষ্ট হয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...