আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
359 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
edited by

১। ইয়াকুব আঃ কে কেন ইসরাইল বলা হত ?

২। আদম আ তিনি আল্লাহ কে কখন জিজ্ঞেস করলেন যে আপনি কি জানতেন না যে আমি ওই নিষিদ্ধ গাসের ফল খাবো আল্লাহ বললেন যে হা ।এটা দ্বারা আসলে আমাদের কি বোঝানো হচ্ছে ?

৩। মুসা আ তিনি কোন গোত্রের ছিলেন আর কোন গোত্রের দাওয়াত দিতেন ?

৪। ফেরাউনের স্ত্রী কি মুসা আ এর হারুন আ এর রব আল্লাহর উপর ঈমান এনেছিলেন আর ইসলাম গ্রহণ করেছিলেন ?

৫। অনেকে ফেসবুক এ western cartoon যেমন Tom and jerry and others ব্যবহার করে ইসলামি পোস্ট দিচ্ছেন, আর গ্রুপ গুলর নাম দিচ্ছেন হালাল গ্রুপ আসলে এগলু কি হালাল ? নিচে তার তার মধ্যে একটি গ্রুপ এর লিঙ্ক দেয়া হল ঃ

https://www.facebook.com/groups/1833907993400561

 

1 Answer

0 votes
by (707,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ইসরাইল অর্থ হল আল্লাহর বান্দা। ইসরাইল হয়তো ইয়াকুব আ. এর নাম ছিলো অথবা তার উপাধি ছিল।
فقد قال الشوكاني -رحمه الله- في تفسيره فتح القدير 1/91: اتفق المفسرون على أن إسرائيل هو يعقوب بن إسحاق بن إبراهيم عليهم السلام، ومعناه عبد الله، لأن "إسر" في لغتهم هو العبد، و"إيل" هو الله، قيل: إن له اسمين، وقيل: إسرائيل لقب له.

(২)
এরকম কোনো ঘটনা বিশুদ্ধ ত্বরিকায় বর্ণিত হয়নি। 

(৩)
মুসা আঃ বনি ইসরাইলের নবী ছিলেন। তিনি বনি ইসরাইল সহ তৎকালিন মিশরের সমস্ত কওমের জন্য প্রেরিত হয়েছিলেন। 

(৪)
জ্বী, ফেরাউনের স্ত্রী  মুসা আ. এর হারুন আ. এর রব আল্লাহর উপর ঈমান এনেছিল। 

وَضَرَبَ اللَّهُ مَثَلًا لِّلَّذِينَ آمَنُوا اِمْرَأَةَ فِرْعَوْنَ إِذْ قَالَتْ رَبِّ ابْنِ لِي عِندَكَ بَيْتًا فِي الْجَنَّةِ وَنَجِّنِي مِن فِرْعَوْنَ وَعَمَلِهِ وَنَجِّنِي مِنَ الْقَوْمِ الظَّالِمِينَ
আল্লাহ তা’আলা মুমিনদের জন্যে ফেরাউন-পত্নীর দৃষ্টান্ত বর্ণনা করেছেন। সে বললঃ হে আমার পালনকর্তা! আপনার সন্নিকটে জান্নাতে আমার জন্যে একটি গৃহ নির্মাণ করুন, আমাকে ফেরাউন ও তার দুস্কর্ম থেকে উদ্ধার করুন এবং আমাকে যালেম সম্প্রদায় থেকে মুক্তি দিন। (সূরা তাহরিম-১১)
 
(৫)
এটা জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...