আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)
reshown by
ই-কমার্স থেকে বিভিন্ন ব্রেন্ডের ভাউচার দেওয়া হয় যেখানে ৫০/৬০% ছাড় দেওয়া হয় যেমন: বাটা, এপেক্স, ইনফিনিটি। সেই ভাউচার দিয়ে সেই ব্রেন্ড এর সপ এ গিয়ে কেনাকাটা করা যায়। এক্ষেত্রে ভাউচার ডেলিভারি/এক্টিভেট হতে ২১/৩০ দিন সময় নেয়। এবং ভাউচার এর মেয়াদ থাকে ১/২ মাস। এই পলিসি গুলো আগেই বলে দেওয়া থাকে। এবং কি কি পন্য কিনতে পারবো সেটাও বলা থাকে আগে। এই ক্ষেত্রে এই ভাউচার দিয়ে শপিং করা নিয়ে কি বলা যায়?

(এখানে ই-কমার্স এবং বাটা উভয় এই এই অফার এর চুক্তি করে যা তাদের ফেবু পেজ এ পোস্ট করে দেয় আগেই)

(মেয়াদ শেষ হলে কিছু ক্ষেত্রে আবার মেয়াদ বাড়ায়) তবে সব সময় বাড়ায় নাকি জানিনা। কিন্তু আমি এক্টিভ হয়ার সাথে সাথেই কেনা কাটা করে ফেলি। আমার জন্য মেয়াদ কম বেশি সেটা প্রভাব পড়েনা আমি ভাউচার বিক্রি বা নিজে ব্যবহার করে জামা -কাপড় কিনার জন্য নিয়ে থাকি। এখানে মেয়াদ কয়দিন দিলো না দিলো ওতো সমস্যা হয়না কারণ আমি ভাউচার পাওয়ার ১ সাপ্তাহ এর মধ্যে এই করে ফেলি)
by (7 points)
reshown by
ডিস্কাউন্ট সব খানেই দেয়। আমি ভাউচার এর মেয়াদ শেষ এর আগেই শপিং করে ফেলি ভা ভাউচার টা বিক্রি করে দেই।
(মেয়াদ শেষ হলে কিছু ক্ষেত্রে আবার মেয়াদ বাড়ায়)

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/19049/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

সূদ বলা হয় টাকার বিনিময়ে টাকা,চালের বিনিময়ে চাল,রুপার বিনিময়ে রুপা কমবেশি হলেই সূদ। যদি টাকার বিনিময়ে টাকা না হয়ে পন্য হয়,তাহলে সেটি সুদ হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا بِشْرُ بْنُ عُمَرَ، حَدَّثَنَا هَمَّامٌ، عَنْ قَتَادَةَ، عَنْ أَبِي الْخَلِيلِ، عَنْ مُسْلِمٍ الْمَكِّيِّ، عَنْ أَبِي الأَشْعَثِ الصَّنْعَانِيِّ، عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " الذَّهَبُ بِالذَّهَبِ تِبْرُهَا وَعَيْنُهَا وَالْفِضَّةُ بِالْفِضَّةِ تِبْرُهَا وَعَيْنُهَا وَالْبُرُّ بِالْبُرِّ مُدْىٌ بِمُدْىٍ وَالشَّعِيرُ بِالشَّعِيرِ مُدْىٌ بِمُدْىٍ وَالتَّمْرُ بِالتَّمْرِ مُدْىٌ بِمُدْىٍ وَالْمِلْحُ بِالْمِلْحِ مُدْىٌ بِمُدْىٍ فَمَنْ زَادَ أَوِ ازْدَادَ فَقَدْ أَرْبَى وَلاَ بَأْسَ بِبَيْعِ الذَّهَبِ بِالْفِضَّةِ - وَالْفِضَّةُ أَكْثَرُهُمَا - يَدًا بِيَدٍ وَأَمَّا نَسِيئَةً فَلاَ وَلاَ بَأْسَ بِبَيْعِ الْبُرِّ بِالشَّعِيرِ وَالشَّعِيرُ أَكْثَرُهُمَا يَدًا بِيَدٍ وَأَمَّا نَسِيئَةً فَلاَ "

হাসান ইবন আলী (রহঃ) ........... উবাদা ইবন সামিত (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনরাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সোনা সোনার বিনিময়ে সমান সমান বিক্রি করবেচাই তা সোনার পাত হোক বা স্বর্ণ মুদ্রাই হোক এবং রুপা রুপার বিনিময়ে সমান সমান বিক্রি করবেচাই তা রুপার পাত হোক বা রৌপ্য মুদ্রাই হোক। আর গম গমের বিনিময়ে এক মুদ এক মুদের বিনিময়ে বিক্রি করতে হবে এবং যবের বিনিময়ে যবও এক মুদের বিনিময়ে এক মুদ বিক্রি করতে হবে। আর খেজুর খেজুরের বদলে এক মুদের বিনিময়ে এক মুদ বিক্রি করতে হবে। একই ভাবে লবণ লবণের বিনিময়ে এক মুদের বদলে এক মুদ বিক্রি করতে হবে। এই প্রকারের একই ধরনের জিনিসের মধ্যে যে ব্যক্তি বেশী নিবে বা দিবেতা-ই সূদ হবে।

তবে সোনাকে রুপার বিনিময়ে এ অবস্থায় বিক্রি করাযখন রুপা উভয় অংশের মধ্যে অধিক হবেতবে তা দূষণীয় নয়। তবে এতে শর্ত হলো- লেন-দেন হাতে হাতে হতে হবেবাকীতে বিক্রি জায়িয হবে না। একই রূপে গম যবের বিনিময়ে বিক্রি করা দূষণীয় নয়যখন যবের অংশ উভয়ের মধ্যে অধিক হবে। তবে তা এ শর্তে যেলেন-দেন হাতে হাতে হতে হবে এবং এতেও বাকী বিক্রি বৈধ নয়।

(আবু দাউদ ৩৩১৬)

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ خَالِدٍ، عَنْ أَبِي قِلَابَةَ، عَنْ أَبِي الْأَشْعَثِ الصَّنْعَانِيِّ، عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِهَذَا الْخَبَرِ يَزِيدُ، وَيَنْقُصُ وَزَادَ قَالَ: فَإِذَا اخْتَلَفَتْ هَذِهِ الْأَصْنَافُ فَبِيعُوا، كَيْفَ شِئْتُمْ، إِذَا كَانَ يَدًا بِيَدٍ 

উবাদাহ ইবনু সামিত (রাঃ) থেকে পূর্বোক্ত হাদীসটি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সূত্রে কিছুটা কম-বেশি করে বর্ণিত হয়েছে। এতে অতিরিক্ত রয়েছেঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ এসব ক্ষেত্রে এক ধরণের বস্তু অন্য ধরণের বস্তুর সাথে বিনিময় হলে তোমরা ইচ্ছামত পরিমাণ নির্ধারণ করতে পারো। তবে আদান-প্রদান হতে হবে নগদে। (আবু দাউদ ৩৩৫০)

এক্ষেত্রে যেহেতু তারা টাকার ভাউচার দিবে,কেনাকাটার জন্য,এখানে তারা পন্য দিচ্ছে,সরাসরি টাকা নয়,তাই এটা সূদ হবেনা। 

প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার পন্য যেহেতু নির্দিষ্টতাই এটি জায়েজ আছে।  

আরো জানুনঃ 

https://ifatwa.info/15345/

তবে যদি আপনি টাকা নেন,তাহলে সূদ হবে। উক্ত ভাউচার বিক্রয় করা জায়েজ নেই।

আরো জানুনঃ  

https://ifatwa.info/18129/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...