আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,105 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
ধরুন, আমি ইভেলিতে ৪ টাকার বাজার মূল্যের বাইক ডিসকাউন্টে কিনলাম ২ টাকায়।ইভেলি আমাকে ডেলিভারির জন্য ডিলারের কাছে পাঠালো।সেখানে আমি চাইলে বাইকটি নিতে  পারি অথবা ডিলারের কাছেই ৩ টাকা দিয়ে বিক্রি করে দিতে পারি।যদি বিক্রি করে দেই সেটি হালাল হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


ইভ্যালি থেকে পন্য ক্রয়ের ছুরত গুলির নাম হল,বাইয়ে সালাম।অর্থাৎ টাকা আগে দেওয়া এবং মাল পরবর্তীতে হস্তগত হওয়া। বাইয়ে সালাম জায়েয।
,
আল্লাহ তা'আলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا إِذَا تَدَايَنْتُمْ بِدَيْنٍ إِلَى أَجَلٍ مُسَمًّى فَاكْتُبُوهُ

হে মুমিনগণ! যখন তোমরা কোন নির্দিষ্ট সময়ের জন্যে ঋনের আদান-প্রদান কর, তখন তা লিপিবদ্ধ করে নাও এবং তোমাদের মধ্যে কোন লেখক ন্যায়সঙ্গতভাবে তা লিখে দেবে; লেখক লিখতে অস্বীকার করবে না।(সূরা বাকারা-২৮২)

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত
عن ابن عباس رضي الله عنهما قال : " قَدِمَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المَدِينَةَ وَهُمْ يُسْلِفُونَ بِالتَّمْرِ السَّنَتَيْنِ وَالثَّلاَثَ، فَقَالَ: ( مَنْ أَسْلَفَ فِي شَيْءٍ، فَفِي كَيْلٍ مَعْلُومٍ، وَوَزْنٍ مَعْلُومٍ، إِلَى أَجَلٍ مَعْلُومٍ)

তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আসেন তখন মদীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদি সালাম ব্যবসা করত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যক্তি সালাম ব্যবসা করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে সালাম করে।(সহীহ বোখারী-২২৪০,সহীহ মুসলিম-৪২০২)
.
أما إذا كان المبيع مما ينضبط بالوصف ، ويغلب على الظن وجوده في وقت التسليم ، فتبايعا على أن يوفر له المبيع في موعده ، فهذا هو بيع السلم ، وهو جائز بالكتاب والسنة وعلى ذلك عامة علماء المسلمين .
সারমর্মঃ
বাইয়ে সালাম কুরআন সুন্নাহ অনুপাতে জায়েজ আছে।
আম উলামায়ে কেরামদেরও এটাই মত।
.
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত বাইকটি আপনাকে দেওয়ার জন্য যখন ডিলারের কাছে পাঠিয়েছে,সে পন্যের মালিক তখন থেকে আপনি।
এখন আপনি নিজ আয়ত্তে নেওয়ার পর সেই ডিলারের কাছেই হোক বা অন্য কাহারো কাছেই হোক,ক্রেতা বিক্রেতা উভয়ের সন্তুষ্টি চিত্তে লাভে বিক্রয় করতে পারবেন।
লাভের টাকা হালাল হবে।
এখানে আপনি নিজ বাইক বিক্রয় করে লাভ করলেন,সুতরাং কোনো সমস্যা নেই।      
,      
আরো জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
–1
ধরুন পন্য আমার চোখের সামনে আর হাতে অগ্রীম টাকা পরিশোধের রশিদ,যা দিয়ে আমি মালিকানা সাব্যস্ত করে। এমতাবস্থায় ডিলারের কাছে বিক্রি করা যাবে?
by
Ekta online plateform e double taka voucher sale kora hoy, mane ami jodi 5000 takar voucher kini tahole ekta nirdisto somoy por oita double hoye 10000 tk hoye jay. Kintu oi taka ami cashout korte parbo na. Oi taka diye oder plateform ei kena kata korte hobe. Ami oi taka diye ponno kena kata kore ta abar onno manush der kache sale kore dei. To ei double taka howar j process, eta ki haram hobe?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...