ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পবিত্র করার পদ্ধতিঃ
পবিত্রকরণ এর দিক দিয়ে নাজাসত আবার দুই প্রকারঃ যথা-
(ক) দৃশ্যমান নাজাসত
(খ)অদৃশ্যমান নাজাসত
(ক)কাপড়ে প্রথম প্রকার তথা দৃশ্যমান নাজাসত লাগলে সেই নাজাসতকে দূর করে দিলেই কাপড় পবিত্র হয়ে যাবে।এক্ষেত্রে নাজাসত দূর করতে ধৌত করার কোনো পরিমাণ নেই।যতবার ধৌত করলে নাজাসত দূর হবে ততবারই ধৌত করতে হবে।যদি একবার ধৌত করলে তা চলে যায় তবে একবারই ধৌত করতে হবে।
(খ)কাপড়ে দ্বিতীয় প্রকার তথা অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে।এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়।(ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪,জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭)
(১) জ্বী, উক্ত কাপড় ভিজে গেলে নাপাকি চলে আসবে।
(২) উক্ত কাপড়কে ধৌত করতে হবে।
(৩)নাপাকি নিশ্চিত হওয়ার পূর্বে শুধুমাত্র সন্দেহের বশবর্তী হয়ে কোনো কাপড় চোপড় কে নাপাক ভাবা যাবে না।
ফিকহের গুরুত্বপূর্ণ একটি মূলনীতি হল,
যা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....
ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)
ভাবার্থঃপূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য)
সুতরাং
যেহেতু সন্দেহ পূর্বের ইয়াকিন-বিশ্বাসকে দূরবিত করে না।সুতরাং পবিত্র কাপড় সন্দেহ দ্বারা নাপাক হবে না।
(৪) এ পরিমাণ মযি নামাযকে বাধা প্রদান করবে না। বরং নামায হবে।
(৫)
فإذا أصاب الثوب أكثر من قدر الدرهم يمنع جواز الصلاة. كذا في المحيط
নাজাসতে গালিজাহ কাপড় বা শরীরে লাগলে, এক দিরহাম (তথা বর্তমান সময়ের পাঁচ টাকার সিকি)পরিমাণ বা তার চেয়ে কম হলে, উক্ত কাপড়ের সাথে নামায বিশুদ্ধ হবে।যদিও তা ধৌত করা জরুরী যদি সময়-সুযোগ থাকে। বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/118
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাপড়ের কোনো অংশে এক ফোঁটা নাপাকি যা এক দিরহাম হবে না, তাতে যদি ফের কয়েক ফোঁটা পানি পড়ে এক দিরহামের চেয়ে বেশি হয়ে যায় তাহলে সেই কাপড় দ্বারা নামায হবে না।