আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
739 views
in পবিত্রতা (Purity) by (48 points)
edited by
১৷ অনেক সময় উত্তেজনাবশত যে মযী বের হয়, সেটা যদি অনিচ্ছাকৃতভাবে কাপড়েই শুকিয়ে যায়৷ কিংবা লেগেছে কিনা বা কোথায় লেগেছে তার অস্তিত্ব বোঝা না যায়৷ তবে তা থেকে পরবর্তিতে নাপাকের সম্ভাবনা আছে?

২৷ মযী বের হওয়া নিশ্চিত হলেও, পারিপার্শ্বিকতার কারণে যদি ইচ্ছাকৃতভাবে তা পরিস্কার না করে কাপড়েই শুকিয়ে ফেলা হয়, অস্তিত্ব না থাকে৷ তবে তা কি নাপাকী বহন করবে?

৩৷ মযী বের হয়েছে কিনা, এ বিষয়ে সন্দেহ হলো৷ কিন্তু বাইরে থাকায় কিংবা পাশে মানুষ থাকায় চেক করার সুযোগ না থাকলে কি সমস্যা হবে?

৪৷  খুবই সামান্য পরিমাণ মযী বের হওয়া দেখেও যদি তা পরিস্কার না করে কাপড় এবং শরীরের ঐ অংগ শুকানোর পরে যদি নামায পড়ি। সেক্ষেত্রে কি কোন সমস্যা হবে? কিংবা এক দিরহাম থেকে কম হওয়ায় না শুকালেও কি চলবে?

৫। রাতের বেলায় হাতে, মশারীতে বা দরজাতে লাগা নাপাক যদি সকালে শুকিয়ে যায়৷ তাহলে কি সকালে ওগুলো নাপাক থাকবে?

1 Answer

0 votes
by (696,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পবিত্র করার পদ্ধতিঃ
পবিত্রকরণ এর দিক দিয়ে নাজাসত আবার দুই প্রকারঃ যথা-
(ক) দৃশ্যমান নাজাসত
(খ)অদৃশ্যমান নাজাসত

(ক)কাপড়ে প্রথম প্রকার তথা দৃশ্যমান নাজাসত লাগলে সেই নাজাসতকে দূর করে দিলেই কাপড় পবিত্র হয়ে যাবে।এক্ষেত্রে নাজাসত দূর করতে ধৌত করার কোনো পরিমাণ নেই।যতবার ধৌত করলে নাজাসত দূর হবে ততবারই ধৌত করতে হবে।যদি একবার ধৌত করলে তা চলে যায় তবে একবারই ধৌত করতে হবে।

(খ)কাপড়ে দ্বিতীয় প্রকার তথা অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে।এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়।(ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪,জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭)

(১) জ্বী, উক্ত কাপড় ভিজে গেলে নাপাকি চলে আসবে। 

(২) উক্ত কাপড়কে ধৌত করতে হবে। 

(৩)নাপাকি নিশ্চিত হওয়ার পূর্বে শুধুমাত্র সন্দেহের বশবর্তী হয়ে কোনো কাপড় চোপড় কে নাপাক ভাবা যাবে না।
ফিকহের গুরুত্বপূর্ণ একটি মূলনীতি হল,
যা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....
ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)
ভাবার্থঃপূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য) 

সুতরাং 
যেহেতু সন্দেহ পূর্বের ইয়াকিন-বিশ্বাসকে দূরবিত করে না।সুতরাং পবিত্র কাপড় সন্দেহ দ্বারা নাপাক হবে না।

(৪) এ পরিমাণ মযি নামাযকে বাধা প্রদান করবে না। বরং নামায হবে। 

(৫)
 فإذا أصاب الثوب أكثر من قدر الدرهم يمنع جواز الصلاة. كذا في المحيط
নাজাসতে গালিজাহ কাপড় বা শরীরে লাগলে, এক দিরহাম (তথা বর্তমান সময়ের পাঁচ টাকার সিকি)পরিমাণ বা তার চেয়ে কম হলে, উক্ত কাপড়ের সাথে নামায বিশুদ্ধ হবে।যদিও তা ধৌত করা জরুরী যদি সময়-সুযোগ থাকে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/118

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
কাপড়ের কোনো অংশে এক ফোঁটা নাপাকি যা এক দিরহাম হবে না, তাতে যদি ফের কয়েক ফোঁটা পানি পড়ে এক দিরহামের চেয়ে বেশি হয়ে যায় তাহলে সেই কাপড় দ্বারা নামায হবে না। 



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...