আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
206 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
Assalamu alaikum. Ami goto 1 bochor 4 mash dhore bekar. Onek chesta kortechi ekta halal chakrir jonno. Er age prai 10 bochor chakri korechi. Ekhon ei dirgho somoy bekarotte hotash. Allahr kache dua kori sobsomoy jate halal chakri hoi. 1/2 ta chakrir chance chilo haram dekhe kori nai. Ekhn obostha khubi kharap. Besh kichu loan hoiche notun kore loan kora tough. Family voronposhon dea khub problem e achi. Ei obosthai amar kache ekta temporary job offer ase ekta stock brokerage house e consultancy er kaj er. Tara ekta software develop korte chai. Ei software die tara share buy sale korbe. Amak tader help korte hobe vendor selection er jonno. Ei kaj ki amar jonno halal hobe. Amra jani Amader desher er brokerage gula halal haram sob dhoroner share sale kore. Amar situation ebong kajer dhoron sob milai amar jonno ei chakri ki halal hobe

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


স্টক ব্রোকারেজ হাউসে যাঁরা চাকরি করেন, তাঁদের প্রধান কাজ ক্লায়েন্টদের ব্রোকার হয়ে শেয়ার বাই-সেল করে দেওয়া, পোর্টফোলিও ম্যানেজিং করা ইত্যাদি। 

শরিয়তের পরিভাষায় একে ওকালাহ বা প্রতিনিধিত্ব বলে। সুতরাং ব্রোকার মানে ওকিল বা প্রতিনিধি। একজন ব্রোকার তার ক্লায়েন্টের প্রতিনিধি হয়ে শেয়ার বাই-সেল করে দেয়। পারিশ্রমিকের বিনিময়ে অন্যের মাল ক্রয়-বিক্রয়ে মধ্যস্থতার ভূমিকা পালনকারীকে আমাদের সমাজে দালাল বলে অভিহিত করা হয়। 
,
দালালিকে আরবিতে ‘সামসারা’ আর দালালকে ‘সিমসার’ বলা হয়। যিনি দালালি করেন, তিনি কখনো বিক্রেতার পক্ষে, কখনো ক্রেতার পক্ষে, আবার কখনো ক্রেতা-বিক্রেতা উভয়ের পক্ষে দালালি করে থাকেন। (আলমাউসুআতুল ফিকহিয়্যাহ : ১০/১৫১) 

কমিশন ভিত্তিক ব্যবসা বা দালালী করে উপার্জন করা বৈধ।অন্যান্য পেশার ন্যায় এটিও একটি পেশা।এ পেশা আদিকাল থেকে মানব সমাজে চলে আসছে।এত্থেকে উপার্জন করে জীবিকা নির্বাহ করা যাবে,বৈধ রয়েছে।

ইমাম মালিক রাহ থেকে বর্ণিত রয়েছে,

ﻭﺳﺌﻞ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻋﻦ ﺃﺟﺮ ﺍﻟﺴﻤﺴﺎﺭ ﻓﻘﺎﻝ : ﻻ ﺑﺄﺱ ﺑﺬﻟﻚ
ইমাম মালিক রাহ কে দালালী ব্যবসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন এতে কোনো সমস্যা নেই।(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ৩/৪৬৬)

ইমাম বোখারী রাহ বলেনঃ

" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ 
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)

তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।
ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।
নবী কারীম সাঃবলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।
(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম)

তবে শর্ত হচ্ছে দালালির বিনিময় নির্দিষ্ট অংকে সুস্পষ্ট থাকতে হবে।
সম্পূর্ণ বিনিময় সুস্পষ্ট থাকলে তো সেটা জায়েয।

বিস্তারিত জানুনঃ 
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেসব কম্পানি হারাম, এসব কম্পানির শেয়ার বাই-সেলে প্রতিনিধি হওয়া বৈধ নয়।

তদ্রূপ যেসব কম্পানির প্রডাক্ট বৈধ, তবে ব্যাংক লোনের সঙ্গে সম্পৃক্ত, সেসব কোম্পানির শেয়ারও যেহেতু ক্রয় করা বৈধ নয়, তাই এদের শেয়ার বাই-সেলে প্রতিনিধি হওয়া বৈধ নয়। অনুরূপ যেসব কোম্পানি ইনকাম হিসেবে সুদি লোন গ্রহণ করে, তাদের প্রতিনিধি হওয়াও সম্পূর্ণ অবৈধ।

★★তাই স্টক ব্রোকারেজ হাউসে সতর্কতামূলক স্পষ্ট ভাবে তাদের কাজ ইত্যাদি জেনে সেখানে চাকুরী করা উচিত।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 137 views
0 votes
1 answer 156 views
0 votes
1 answer 240 views
...