আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
237 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
edited by
1/ boro vai Jodi coto bonke kamvab niye slorso Kore ate Jodi uttejone ase the hurmot hobe

2/ tader dui joner ki Kono somlrko stalon holelita matar bibahe ki somossa hobe/ not kotha tader Kono bidhan ki arolito hobe na boro vai taoba korlei hobe/ kaffara lagbe ki/ dui Jon ki aksate site larba kingba slorso korta larba

3/ hurmoter akti gotona Ami

gotecilo.to gotona gotar 30 minute pojonto ami niscit
Cilam Amar Kono sohobas korar icca nai.

Amar Mone tokono gotonar bitore kamvab cilo na cilo na said cinta ase nai.to Akon amr ai bisoye sondehi hocce.ata ki waswasa.

1 Answer

0 votes
by (712,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
مبحث فيما تثبت به حرمة المصاهرة
-المصاهرة: وصف شبيه بالقرابة، ويتحقق في أربع: إحداها زوجة الابن، وهي تشبه البنت. ثانيهما: بنت الزوجة، وهي تشبه البنت أيضا، ثالثها: زوجة الأب، وهي تشبه الأم، رابعها: أم الزوجة، وهي تشبه الأم أيضا.
ুহুরমতে মুসাহারাহ চারজন ব্যক্তির ব্যাপারে সাব্যস্ত হবে। (১) পুত্রবধু- যা মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (২) স্ত্রীর মেয়ে- ইহাও মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়   (৩) পিতার স্ত্রী যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (৪) স্ত্রীর মা- যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়। (আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবা'আহ-৪/৬১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ভাই-বোনের মধ্যে হুরমত প্রমাণিত হয় না। সুতরাং ভাই বোনের মধ্যে কখনো স্পর্শ ইত্যাদি হয়ে গেলে হুরমত প্রমাণিত হয়ে তা মাতাপিতা পর্যন্ত বিস্তার করবে না। 
(২) ভাই বোনের পরস্পর স্পর্শ বা লজ্জাস্থানের ভিতর প্রদর্শন দ্বারা কখনো হুরমত প্রমাণিত হবে না। এবং মাতাপিতার বিয়েতেও কোনো সমস্যা হবে না। 

(৩)জ্বী, সন্দেহ দ্বারা হুরমত প্রমাণিত হয় না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 434 views
0 votes
1 answer 104 views
0 votes
1 answer 134 views
...