আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
edited by
আসসালামুআলাইকুম,
আমার কিছু প্রশ্ন আছে-

নামাজ:

১)নামাজে পরিধেয় প্যান্টে সামান্য ছিদ্র থাকলে সে প্যান্ট পড়ে নামাজ হবে কি?যদিও মনে এই ধারনা ছিল যে হয়ত ওইটুক ছিদ্র দ্বারা আওরাহ দেখা কারো পক্ষে সম্ভব না সহজে।

২) নামাজের শেষ বৈঠকে বামে সালাম ফেরানোর সময় আমার ডান হাতের শাহাদাত আঙুলি সামান্য উঠে যায় অনিচ্ছাকৃতভাবে ।এতে নামাজ কি নষ্ট হয়ে যাবে?

৩) নামাজে একহাত দ্বারা ভ্রুঁ চুলকানো কি আমলে কাছির হবে? যদিও তা এক রুকুন সময়ের কম ছিল।

৪)নামাজে ক্বিরাত উচ্চারণের সময় ভূলবশত সামনের দিকে থুথু বের হলে নামাজ নষ্ট হবে কি?

পবিত্রতা:

*ঘুমে অশ্লীল স্বপ্ন দেখি যা ঘুম থেকে জাগ্রত হওয়ার পর স্মরণ ছিল।কিন্তু প্যান্ট পুরো শুকনা দেখতে পাই এবং টয়লেটে গিয়ে লিঙ্গে কোনো নাপাকি দেখতে পাইনি তবে হাল্কা চাপ দেয়ার ফলে মযীর মতো ভেতরের দিকে দেখতে পারি যা বাইরে বের হয় নাই আর চাপ না দিলে হয়ত দেখাও যেত না। এমতাবস্থায় গোসল কি ফরজ হয়েছিল??

রোজা:

১)কাযা রোজা না রেখে শাওয়ালের ছয় রোজা রাখা যাবে কি, পরবর্তীতে কাযা আদায় করে নিব এই নিয়তে ?নাকি কাযা রোজা আগে আদায় করা বাধ্যতামূলক?
২) কাযা রোজা ও শাওয়ালের রোজার নিয়ত একইসাথে করা যাবে কি?

৩)ইচ্ছাকৃতভাবে বিনা কারনে কাযা রোজা আদায়ে দেরি করা কি গুনাহের কাজ? এটা কি কবিরা গুনাহ? আমার জীবনে বালেগ হওয়ার পর থেকে অনেক রোজা কাযা আছে কিন্তু প্রতিদিন কাযা রোজা আদায় করতে থাকলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা আছে। এমতাবস্থায় করণীয় কি?

৪) মহিলাদের হায়েযের কারনে যে রোজাগুলো বাদ যায় তার কাযা কি আদায় করতে হবে?

পর্দা:

বর্তমানে ব্যায়াম শেখার জন্য নানাধরনের ভিডিও আছে ইউটিউবে। কিন্তু সেসব ভিডিওর প্রায় সব ট্রেইনারের ই নাভির ২/৩ inch নিচ থেকে প্যান্ট পরা ।অনেকে আবার শর্টস জাতীয় প্যান্ট পরা যা নাভির অনেক নিচে ও হাঁটুর অনেক উপরে থাকে ।এখন পুরুষ হয়ে অপর পুরুষের কতটুকু আওরাহ দেখা আমার জন্য জায়েজ? আর এভাবে কাপড় পরিহিত ট্রেইনারের ভিডিও দেখা কি জায়েজ? আবার এনাদের টিউটোরিয়াল না দেখে ব্যায়াম করলে উল্টোপাল্টা ব্যায়ামের ফলে শারীরিক ক্ষতির আশংকা থাকে।

মিথ্যা বলে টাকা নেয়া:

আগে আমি আমার বাবা-মার কাছ থেকে মিথ্যা বলে অনেক টাকা নিয়েছি।যেমন:আমার মা পূর্বেরদিন আমাকে ভাড়া হিসেবে ১০০ টাকা দিলে তার ৫০ টাকা খরচ করতাম আর বাকি টাকা আমার কাছে থাকতো ।তো পরেরদিন আমার মা আমাকে জিজ্ঞাসা করলে আমি বলতাম যে টাকা ফিরে নাই বা অল্প টাকা আছে ফলে আমার মা আমাকে আরো ১০০ টাকা দিতেন।এভাবে আমি অনেক টাকা নিয়েছিলাম।আবার আমার বাবা আমার ড্রয়ারে প্রায়ই টাকা রাখতেন হাত খরচের জন্য ।তো আমার কাছে অনেক সময় টাকা থাকলেও বলতাম টাকা নেই বা অল্প টাকা আছে। আর আমার বাবা আমাকে জন্মদিন উপলক্ষে বন্ধুদের খাওয়ানোর জন্য অনেক টাকা দেন। যদিও জন্মদিন উপলক্ষে খাবার খাওয়ানো হারাম তা আমি এই কিছুদিন আগে জানতে পারছি। তো আমি সেই টাকার কিছু খরচ করে খাইয়ে কিছু রেখে দেই এবং পরে অবশিষ্ট টাকা ফেরত দেই এবং মিথ্যা বলি যে মোট ঐ টাকা খরচ গেছে।এভাবে নেয়া টাকাসমূহ কি হারাম হয়েছে? আমার কাছে এখনও এরকম কিছু টাকা আছে।সেগুলো কি আমি আমার মা-বাবার পক্ষ থেকে দান করে দিব নাকি ফেরত দিব? আর সত্য জানার পর যদি মনমালিন্য তৈরি হয় এক্ষেত্রে কি দান করে দিতে পারব না জানিয়ে?
জাযাকাল্লাহ।

1 Answer

+1 vote
by (710,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নামাজ:
(১) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5215
(২) নামায নষ্ট হবে না। 
(৩) প্রশ্নের বিবরণ মতে নামায ফাসিদ হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/445
(৪) নামাজে ক্বিরাত উচ্চারণের সময় ভূলবশত সামনের দিকে থুথু বের হলে নামাযা ফাসিদ হবে না। 

পবিত্রতা:
গোসল ফরয হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/11414

রোজা:
(১)কাযা রোজা না রেখে শাওয়ালের ছয় রোজা রাখা যাবে ।কাযা রোজা আগে আদায় করা বাধ্যতামূলক নয়। বরং উত্তম হল, আগে কাযা আদায় করা তারপর শাওয়ালের রোযা রাখা। 
(২) কাযা রোজা ও শাওয়ালের রোজার নিয়ত একইসাথে করা যাবে 
(৩)ইচ্ছাকৃতভাবে বিনা কারনে কাযা রোজা আদায়ে দেরি করলে গোনাহ হবে না। 
(৪)জ্বী, কাযা আদায় করতে হবে। তবে হায়েযের কারণে যে সব নামায কাযা হয়েছে, সেই গুলির কাযা আদায় করতে হবে না। 

পর্দা:
https://www.ifatwa.info/3288 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
পরুষ সে তার সতরকে ঢেকে রাখবে।সতর ঢেকে রাখা পুরুষের জন্য ফরয।পুরুষের সতর কতটুকু 
এক পুরুষ অন্য পুরুষের কোন কোন অঙ্গের দিকে দৃষ্টিপাত করতে পারবে,
এসম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,
وَيَجُوزُ أَنْ يَنْظُرَ الرَّجُلُ إلَى الرَّجُلِ إلَّا إلَى عَوْرَتِهِ كَذَا فِي الْمُحِيطِ وَعَلَيْهِ الْإِجْمَاعُ، كَذَا فِي الِاخْتِيَارِ شَرْحِ الْمُخْتَارِ. وَعَوْرَتُهُ مَا بَيْنَ سُرَّتِهِ حَتَّى تُجَاوِزَ رُكْبَتَهُ، كَذَا فِي الذَّخِيرَةِ
একজন পুরুষ অন্য পুরুষের দিকে সতর ব্যতীত অন্যান্যস্থানের দিকে  দৃষ্টিপাত করতে পারবে,এর উপর ইজমা বা উলামায়ে কেরামদের ঐক্যমত রয়েছে।মুহিত ইত্যাদি গ্রন্থাবলীতে এভাবেই বর্ণিত আছে।পুরুষ-পুরুষের সামনে সতর হচ্ছে,নাভীর নিচ থেকে হাটু পর্যন্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩২৭).........বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2833

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ট্রেইনারের ভিডিও দেখা কখনো জায়েয হবে না। প্রয়োজনে সতর ঢাকা কোনো অফলাইন ট্রেইনারের নিকট থেকে অনুশীলন করা যেতে পারে। 


মিথ্যা বলে টাকা নেয়া:
মা বাবার কাছ থেকে অনুমতি নিয়ে নিবেন। অথবা মাতাপিতার নামে তাদের না জানিয়ে সদকাহ করে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...