আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (-1 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ শাইখ।
যেই দেশে যেই মাযহাব প্রচলিত সেটা বাদ দিয়ে অন্য মাযহাবের চর্চা বা দাওয়াত দিলে কি ফিতনা সৃষ্টি হবে? যেমনঃ বাংলাদেশের অধিকাংশ মানুষই হানাফী। এখন যদি কেউ এদেশে অন্য মাযহাব চর্চা করে বা অন্য মাযহাবের দিকে দাওয়াত দেয় তবে সেটা কি ফিতনা সৃষ্টি করবে?

1 Answer

+1 vote
by (696,320 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
জ্বী, অবশ্যই ফিতনা ছড়ানো হবে।

যেমন নিম্নোক্ত দুইজন মনিষীর উক্তি এ ব্যাপারে বর্ণিত রয়েছে।
ইমাম মালেক রহ. মুয়াত্তা লেখার পর তৎকালীন বাদশা বললেন, আপনার এই কিতাবকে সব প্রদেশে ও শহরে প্রেরণ করি, মানুষকে সরকারি ফরমান জারি করে দেবো, সবাই যেন এই কিতাব মোতাবেক আমল করে।
ইমাম মালেক রহ. বললেন, এই কাজ করা যাবে না৷ ফেতনা হবে। কারণ, প্রত্যেক অঞ্চলে সাহাবি ও তাবেয়িদের মাধ্যমে একটা আমল প্রতিষ্ঠিত ও চালু হয়ে গেছে; যা হয়তো মুয়াত্তায় বর্ণিত হাদিসের বিপরীত। তখন ফেতনা ছড়াবে, ঝামেলা হবে।
শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলবি রহ. "আল ইনসাফ" নামক কিতাবে লেখেন : যে এলাকায় একটি সুন্নাহ প্রচলিত আছে, সে এলাকায় গিয়ে যদি একই বিষয়ে ভিন্ন আরেকটি সুন্নাহ থাকে, সে সুন্নাহর দাওয়াত প্রদান করবে না৷ কারণ, এরদ্বারা মানুষের মাঝে ফিতনা মাথাচাড়া দিয়ে ওঠবে। (সংগৃহীত)

অনুলিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...