জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا عُقْبَةُ بْنُ مُكْرَمٍ، وَنَصْرُ بْنُ عَلِيٍّ الْجَهْضَمِيُّ، قَالاَ حَدَّثَنَا أَبُو قُتَيْبَةَ، سَلْمُ بْنُ قُتَيْبَةَ عَنْ طُعْمَةَ بْنِ عَمْرٍو، عَنْ حَبِيبِ بْنِ أَبِي ثَابِتٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ صَلَّى لِلَّهِ أَرْبَعِينَ يَوْمًا فِي جَمَاعَةٍ يُدْرِكُ التَّكْبِيرَةَ الأُولَى كُتِبَتْ لَهُ بَرَاءَتَانِ بَرَاءَةٌ مِنَ النَّارِ وَبَرَاءَةٌ مِنَ النِّفَاقِ " .
আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন ব্যক্তি আল্লাহ তা'আলার সন্তোষ অর্জনের উদ্দেশ্যে একাধারে চল্লিশ দিন তাকবীরে উলার (প্রথম তাকবীর) সাথে জামা'আতে নামায আদায় করতে পারলে তাকে দুটি নাজাতের ছাড়পত্র দেওয়া হয়ঃ জাহান্নাম হতে নাজাত এবং মুনাফিকী হতে মুক্তি। -হাসান।
আত্ তিরমিযী ২৪১, সহীহাহ্ ১৯৭৯, সহীহ আত্ তারগীব ৪০৯, সহীহ আল জামি‘ ৬৩৬৫।
তা’লীকুর রাগীব- (১/১৫১), সহীহাহ– (২৬৫২)।
এ হাদীস থেকে স্পষ্ট হয় যে, ইমামের প্রথম তাকবীর বলার সাথে সাথে তাকবীর বলে নামায শুরুকরলে তাকবীরে উলা পাবে।
সুতরাং ইমামের তাকবীরে তাহরীমার সাথেই নামাযে শরিক হওয়ারচেষ্টা করতে হবে। প্রকাশ থাকে যে, সূরা ফাতেহা শেষ হওয়ার আগে জামাতে শরিক হতে পারলেওকোনো কোনো ফকীহ তাকবীরে উলার সওয়াব হাসিল হয়ে যাবে বলে উল্লেখ করেছেন।
কোন সময় ইমামের সাথে শরীক হলে তাকবিরে উলার ফজিলত পাবে,এ মর্মে ইসলামী স্কলারদের মাঝে মতবিরোধ রয়েছে।
অনেক মত রয়েছে।
,
★ছহীহ মত হলো প্রথম রাকাতের রুকু পেলেও তাকবিরে উলার প্রাপ্তির ছওয়াব পাবে।
তবে এর পূর্ণ মর্যাদা পাবে ইমামের সাথে সাথেই তাকবিরে বাধলে।
(ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ ৩/৪৮.নিজামুল ফাতওয়া ৫/৮৬.কিতাবুল ফাতওয়া ২/১১৫.নাজমুল ফাতওয়া ২/১৬০.
عند أبی حنیفۃ واجدا الرکعۃالاولیٰ واجدافضل التحریمۃ ممتداالی الرکوع (العرف الشذی علی الترمذی :۱/۶۲)
সারমর্মঃ
আবু হানিফা রহঃ এর মতে প্রথম রাকা'আত পেলে সেই তাকবিরে উলার ফজিলত পাবে।
لمافی الھندیۃ(۶۹/۱): أما فضیلۃ تکبیرۃ الافتتاح فتکلموا فی وقت إدراکھا والصحیح أن من ادرک الرکعۃ الأولی فقد أدرک فضیلۃ تکبیرۃ الافتتاح۔
সারমর্মঃ
ছহীহ মত হলো যে ব্যাক্তি প্রথম রাকা'আত পেলো, সেই তাকবিরে উলার ফজিলত পাবে।
وفی الشامیۃ(۵۲۶/۱): وتظھرفائدۃ الخلاف فی وقت إدراک فضیلۃ تکبیرۃ الافتتاح فعندہ بالمقارنۃ، وعندھما إذاکبر فی وقت الثناء وقیل بالشروع قبل قراء ۃ ثلاث آیات لوکان المقتدی حاضراً وقیل سبع، لوغائبا وقیل بإدراک الرکعۃ الأولی، وھذا أوسع وھو الصحیح اھـ وقیل بادراک الفاتحۃ، وھو المختار۔ خلاصۃ۔
وھو الصحیح
ردالمحتار۔ باب صفۃ الصلوٰۃ مطلب فی وقت ادراک فضیلۃ الا فتتاح ج۱ ص ۴۹۱۔ط۔س۔ج۱ص۵۲۶۔۱۲ ظفیر۔
সারমর্মঃ
এক্ষেত্রে অনেক গুলো মত রয়েছে,তবে ছহীহ মত হলো যে ব্যাক্তি প্রথম রাকা'আত পেলো, সেই তাকবিরে উলার ফজিলত পাবে।
আরো জানুনঃ
,
(০২)
হাদিস শরীফে এসেছে যে, اللَّهُمَّ اغْفِرْ لِى وَارْحَمْنِى وَعَافِنِى وَارْزُقْنِى এ দুআ দুই সেজদার মাঝে পড়বে।
এই দু’আটি দুই সিজদার মাঝে পড়া মুস্তাহাব। ফরজ বা ওয়াজিব কিংবা সুন্নাতে মুয়াক্কাদা নয়। তাই এটি ছেড়ে দিলে কোন গোনাহও হবেনা। বা নামাযে কোন খারাবীও আবশ্যক হবেনা। এই দুআটি একাকি নামায পড়ার সময়, কিংবা নফল নামায পড়ার সময়, তাহাজ্জুদ নামায পড়ার সময় পড়া উত্তম।
ইমামের জন্য এই দুআটি পড়া তখন জায়েজ হবে, যদি এতটুকু পরিমাণ দেরী করলে মুসল্লিদের মাঝে বিরক্তি না আসে তাহলে তার জন্য পড়া জায়েজ। অন্যথায় জায়েজ নয়।
বিস্তারিত জানুনঃ
(০৩)
নিয়মিত সঠিক ভাবে ইস্তেখারার নামাজ আদায় ও দোয়া,সেই অনুযায়ী ঘুমানো ইত্যাদি হলে বলা যায় যে এটি ইস্তেখারার ইফেক্ট।
,
নতুবা এটি শয়তানের পক্ষ থেকে।