আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
282 views
in সালাত(Prayer) by (20 points)
আমাকে ফরজ গোসলের পদ্ধতি না শিখানোর কারণে বালেগ হওয়া থেকে দীর্ঘ ৮ বছর আমি হায়েজ শেষে ফরজ গোসল করিনি। প্রশ্ন হল, উক্ত ৮ বছরের নামাজ, রোজা গুলো কি হয়েছে? যদি না হয় তাহলে কি সবগুলোর কাজা আদায় করতে হবে?

 বিঃদ্রঃ মাঝেমাঝে অনেকদিন যাবত ইচ্ছাকৃতভাবেও নামাজ, রোজা ত্যাগ করেছিলাম। এতে কি আমি তখন কাফের ছিলাম?

1 Answer

0 votes
by (696,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জুমহুর উলামায়ে কেরামের মতে ফরয গোসলের নিয়ম কানুন না মেনে গোসল করলে পবিত্রতা অর্জন হবে না। আর পবিত্রতা অর্জন না হলে নামায আদায় হবে না। কেননা নামায বিশুদ্ধ হওয়ার প্রদাণ শর্ত হলো শরীর পবিত্র হওয়া। সে হিসেবে আপনার অতীতের অপবিত্র থাকাবস্থায় কোনো নামাযই আদায় হয়নি। তবে যদি অতীতের ফরয গোসলের সময় অজ্ঞাতসারে তথা নিয়ত ব্যতীত আপনি গোসলের তিনটি ফরয যথাঃ-(১)নাকে পানি দেওয়া(২)কুলি করা(৩)সমস্ত শরীর ধৌত করা - কে আদায় করে ফেলেন,তাহলে সে নামাযকে দোহরাতে হবে না। এখন আপনার উচিৎ অতীতের নামায সমূহকে দোহড়িয়ে পড়া।যথাসম্ভব বেশী বেশী করে কা'যা করা।কা'যা নামায সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/968 । কা'যা নামায আদায়ের নিয়ত  সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1056 ইবনে তাইমিয়্যাহ রাহ বলেন,যার যিম্মায় নামায কা'যা রয়েছে, তার জন্য কা'যা আদায় করার সাধারণত নিয়ম নেই।বরং সে এক্ষেত্রে বেশী বেশী তাওবাহ ইস্তেগফার করবে।এবং বেশী বেশী করে নফল নামায পড়বে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনীভাই/বোন!
যে ব্যক্তি অজ্ঞতাবশত পবিত্রতা অর্জন করতে পারেনি।তার অতীতের নামায রোযা কি কবুল হবে?
এ সম্পর্কে উলামাদের মতবেদ রয়েছে।সম্ভব হলে সতর্কতামূলক অতীতের সকল নামাযকে কা'যা করে নেয়াই উত্তম।সম্ভব না হলে আল্লাহর তা'আলার নিকট ইস্তেগফার করে নিতে হবে।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/980

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হায়েয থেকে পবিত্র হওয়ার পর গোসল করা ফরয। যদি কেউ হায়েয থেকে পবিত্র হওয়ার পর ফরয গোসল না করে অথবা ফরয গোসলের নিয়ম কানুন না মেনে গোসল করে থাকে, তাহলে পরবর্তী ফরয গোসলের নিয়ম কানুন মেনে গোসল করা পর্যন্ত যত নামায সে পড়েছে, সব গুলো নামাযকে সে সতর্কতামূলক কাযা করে নেবে। 

ইচ্ছাকৃত যে সম্স্ত নামাজ, রোজাকে আপনি ত্যাগ করেছেন, সবগুলো নামায রোযাকে আপনি কাযা করে নেবেন। তবে এই জন্য আপনার ঈমান চলে যাবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 83 views
0 votes
1 answer 419 views
...