আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
419 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
  1. পুলসিরাত কি ?  এই জায়গা থেকে কি  প্রত্যেকেই পার হবে ?  এখানে কি বিচারকার্য শেষ হওয়ার পরে সবাই যাওয়া শুরু করবে  এবং এটা নাকি জাহান্নামের উপরে থাকবে এই বিষয়ে কোরআন সুন্নাহ  অনুযায়ী বিস্তারিত জানতে চাই ?

  2.  আল্লাহ কখন কখন প্রথম আসমানে অবতরণ করেন এবং ওই সময় কোন কোন আমল করলে আমাদের লাভ বেশি হবে ?

  3. একজনের লেকচারের শুনলাম যে  একটা হাদীস রয়েছে যে নবীজির স: কাছে  একজন ব্যক্তি অনেক কষ্টের সাথে বলছিল যে আমার বাবা কেন জাহান্নামে যাবে তখন নাকি নবীজী বলেন যে তার মানে কি জাহান্নামে যাবে  এই হাদীসটি  কি সঠিক ?  নবীজির পিতা মাতা কি  জাহান্নামে যাবেন  এরকম কোন হাদীস রয়েছে ?

  4.  নবীজির চাচা আবু তালেব তার অনেক সেবা করেছে তাকে ছোটবেলা থেকে লালন পালন করেছেন তাও তিনি কেন জাহান্নামে যাবেন ?  আবু লাহাব নবীজির  সম্পর্কে কে হন ?

  5. দাওয়াত দেয়ার সময় হিন্দু বা খ্রিস্টান ভাইয়েরা বলেন যে আমরা নাকি  তাদের ধর্মকে এম দাওয়াত দেওয়ার মাধ্যমে অসম্মান করতেছি এই ক্ষেত্রে উত্তরে কি বলা যায় ?

1 Answer

0 votes
by (696,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)পুলসিরাত  জাহান্নামের উপরে থাকবে ।জায়গা থেকে প্রত্যেকেই পার হতে হবে ।বিচারকার্য শেষ হওয়ার পরে সবাই পুলসিরাত েএর উপর দিয়ে  যাওয়া শুরু করবে  ।
পবিত্র রমজানের ফজিলত তুলে ধরতে গিয়ে মহানবী সা: সাহাবিদের সামনে এক ভাষণে বলেছেন, ‘হে মানুষেরা! এই মাসে সৎ বা সুন্দর আচরণকারীরা কিয়ামতের দিন পুলসিরাত পার হওয়ার সৌভাগ্য অর্জন করবে। আর যারা অসৎ তাদের পাগুলো সেদিন পিছলে যেতে চাইবে। যে কেউ এই মাসে তার অধীনস্থ কর্মীদের কাজের বোঝা কমিয়ে দেবে আল্লাহ পরকালে তার হিসাব-নিকাশ সহজ করবেন এবং যে কেউ এই মাসে অন্যকে বিরক্ত করবে না মহান আলাহ তাকে বিচার-দিবসে নিজের ক্রোধ হতে নিরাপদ রাখবেন। যে কেউ রমজান মাসে কোনো এক ইয়াতিমকে সম্মান করবে ও তার সঙ্গে দয়ার্দ্র আচরণ করবে মহান আল্লাহও বিচার-দিবসে তার প্রতি দয়ার দৃষ্টি দেবেন। যে এই মাসে নিজের আত্মীয়-স্বজনের সাথে ভালো আচরণ করবে, মহান আলাহও বিচার-দিবসে তার প্রতি দয়া করবেন, আর যে এই মাসে আত্মীয়-স্বজনের সাথে খারাপ আচরণ করবে আলাহও তাকে নিজ রহমত থেকে দূরে রাখবেন।’ (আত-তাবারানি, কিতাবুল আওসাত ৪/৪৫) 

পুলসিরাত শব্দ নিয়ে সরাসরি না বললেও মহান আলাহ তায়ালা পবিত্র কুরআনে বলেন : তোমাদের প্রত্যেকেই তা (পুলসিরাত) অতিক্রম করবে; ওটা তোমার রবের অনিবার্য সিদ্ধান্ত। (সূরা : মারিয়াম,আয়াত-৭১) আলোচ্য আয়াতে পুলসিরাত সম্পর্কে বর্ণনা করা হয়েছে।

পুলসিরাত অতিক্রম করা সম্পর্কে রাসূলুলাহ সা: বলেছেন, ‘সেদিন কেউ বিদ্যুতের গতিতে, কেউ বাতাসের গতিতে, কেউ ঘোড়ার গতিতে, কেউ আরোহীর গতিতে, কেউ দৌড়িয়ে, আবার কেউ হাঁটার গতিতে (পুলসিরাত) অতিক্রম করবে।’ (তিরমিজি, দারেমি) উম্মুল মুমিনিন হজরত আয়েশা সিদ্দিকা রা: থেকে বর্ণিত, রাসূলুলাহ সা: বলেছেন, ‘জাহান্নামের ওপর একটি পুল আছে, যা চুলের চেয়েও বেশি চিকন আর তরবারির চেয়েও বেশি ধারালো। এর ওপর লোহার শিকল ও কাঁটা থাকবে। মানুষ এর ওপর দিয়েই গমন করবে। কেউ চোখের পলকে, কেউ বিদ্যুৎ গতিতে, কেউ বায়ুবেগে আর কেউ উত্তম ঘোড়া ও উটের গতিতে পুলসিরাত পার হবে। আর ফেরেশতারা বলতে থাকবে, হে প্রভু! সহিসালামতে অতিক্রম করাও, হে প্রভু! নিরাপদে পার করাও। কেউ নাজাত পাবে, কেউ আহত হবে, কেউ উপুড় হয়ে পড়ে যাবে আর কেউ অধঃমুখী হয়ে জাহান্নামে পড়ে যাবে।’ (মুসনাদে ইমাম আহমদ : ২৪৮৪৭)(সংগৃহিত)

(২)আল্লাহ শেষ রাত্রে প্রথম আসমানে অবতরণ করেন এবং ওই সময় যে কোনো আমল গ্রহণ করা হবে ।বিশেষ করে তাহাজ্জুদ তাওবাহ, কুরআন তিলাওয়াত।

(৩) তৃতীয় নং প্রশ্নটা অস্পষ্ট। ব্যখ্যা করে কমেন্টে উল্লেখ করবেন। 

(৪)নবীজির চাচা আবু তালেব তার অনেক সেবা করেছে তাকে ছোটবেলা থেকে লালন পালন করেছেন তাও তিনি জাহান্নামে যাবেন , কেননা তিনি মুসলমান হননি।  আবু লাহাব নবীজির  এর চাচা হন।

(৫) প্রথমেই বলে নিবেন আমরা কোনো ধর্মকে অসম্মান করতে চাই না। শুধুমাত্র হক কে মানুষের সামনে তুলে ধরতে চাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...