আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
607 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (14 points)
আসসালাসু আরাইকুম ওয়া রাহমাতুল্লাহ

ঈদের দিন সূর্যদয়ের পূর্বে কারো কাছে যদি নেসাব পরিমাণ সম্পদ থাকে তবে তার উপর ফিতরা ওয়াজীব। আবার আর একটা হাদীসে দেখলাম,নর-নারী,স্বাধীন-গোলাম সবার উপর ই ফিতরা ওয়াজীব। ব্যাপারটা ঠিক বুঝলাম না ফিতরা কি শুধুই নেসাবের মালিকদের ক্ষেত্রে ওয়াজীব হবে নাকি যাদের নেসাব পরিমাণ সম্পদ নেই তাদের উপর ও ওয়াজীব হবে?
by
আসসালামুয়ালাইকুম!
  প্রিয় শায়েখের নিকট আমার কিছু জানার বিষয়, একজন মহিলার ৩ ভরি স্বর্ণ আছে। আমি জানি স্বর্ণ ৭.৫ ভরি আথবা রুপা ৫২.৫ ভরি এর কম থাকলে অন্যান্য দ্রব্য যেমন কাপড়, অতিরিক্ত ঘর বাড়ি, জমি, নগদ টাকা মিলে ৫২ .৫ তুলা(ভরি) এর সমান হলে তার উপর কুরবানী ওয়াজিব হবে। এখন জানার বিষয় হলো

১. কাপড়ের ক্ষেত্রে কোন ধরনের কাপড় আর কতটুকু পরিমাণ,
২.আর জমির ক্ষেত্রে কোন ধরনের জমি।
৩.কারো নিকট যদি নেসাব পরিমাণ ১০ জিলহজ এ ছিল যেকোনো কারণ বশত ঐ দিন কুরবানী দেননি পরের দিন সম্পদ শেষ হয়েগেছে এখন তার করণীয় কি? 

মেহেরবানী করে উত্তর প্রদান করলে কৃতজ্ঞ থাকব।

1 Answer

0 votes
by (696,320 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
মাল দু ধরনের হয়ে থাকে।
(১)মালে নামি বা বাড়ন্ত মাল।যেমন সোনা-রূপা/মুদ্রা,ব্যবসায়িক পণ্য,গৃহ পালিত পশু।এসবে যাকাত ওয়াজিব হয়।
এবং যমিনে উৎপাদিত ফসলে উশর ওয়াজিব হয়।যতবার উৎপাদিত হবে ততবারই উশর আসবে।

(২)
মালে গয়রে নামী বা অবাড়ন্ত মাল,যেমন জমি,প্রয়োজন অতিরিক্ত গাড়ী, বাড়ী বা আসবাব পত্র ইত্যাদি।এসবে যাকাত ফরয না হলেও ফিতরা ওয়াজিব হয়।

অর্থাৎ যাকাত ফরয হওয়ার জন্য মালে নামী হওয়া শর্ত।অন্যদিকে ফিতরা ওয়াজিব হওয়ার জন্য মালে নামী হওয়া শর্ত নয়।বরং নেসাব পরিমাণ মালে নামী হলে তো আসবেই এমনকি গায়রে নামী হলেও আসবে।

সুতরাং ঈদের দিন যদি কেউ নেসাব পরিমাণ তথা গায়রে নামী নেসাব পরিমাণ মালের মালিক হয়,তাহলে তার উপর যাকাত ওয়াজিব হবে।

ফিতরা ওয়াজিব হওয়ার জন্য নেসাব পরিমাণ মালে নামীর মালিক হওয়া শর্ত নয়।বরং কেউ গায়রে নামী নেসাব পরিমাণ মালের মালিক হলেও তার উপর ফিতরা ওয়াজিব হবে।

বালেগ পুরুষ বা মাহিলা নিজে নিজের ফিতরা আদায় করবে।আর নাবালিগ বা গোলামের ফিতরা অভিভাবক বা মনিবের উপর আসবে।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...