আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (25 points)
আসসালামু আলাইকুম উস্তায,
(১) আমার কাছে নগদ কোনো অর্থ নেই, তবে বিয়েতে পাওয়া স্বর্ণ রয়েছে যা সাড়ে সাত ভরির কম। কিন্তু স্বর্ণের পরিমাণের দিক দিয়ে নিসাব পূর্ণ না হলেও এবছর যাকাতের নিসাব ৮৬ হাজার নির্ধারিত হওয়ায় সেই টাকার মূল্য পার করে যায়। এক বছরের বেশি সময় পার হওয়ার পর তাহলে কি আমার উপর যাকাত ফরজ হবে? যেহেতু নির্ধারণকৃত মূল্য ক্রস করলেও আসলে আমার সাড়ে সাত ভরি স্বর্ণ নেই।


(২) আমি বিয়েতে এই স্বর্ণগুলো পেয়েছি, আর বিয়ের তো এক বছর হয়নি এখনও। এখনই কি আমার যাকাত দেওয়া যাবে নাকি এক বছর পর যাকাত ফরজ হবে?
(৩) কেউ যদি তার মোট সম্পদের হিসাব না করেই আন্দাজে বেশি করে যাকাত দিতে থাকে। এমনভাবে দিবে যেন তার উপর আসা যাকাতের টাকার বেশিই হবে, কম হবে না। তাহলে এভাবে হিসাব ছাড়া বেশি করে যাকাত দেওয়া যাবে?
(৪) যেই চারটি খাবারের উপর ভিত্তি করে ফিতরার টাকার পরিমাণের চারটি ধাপ নির্ণয় করা হয়েছে, যেমন ১১৫, ৩৯৬… এই চারটা অ্যামাউন্টের মধ্যে যেকোনো একটা অ্যামাউন্টই কি ধরতে হবে? এর মাঝামাঝি অ্যামাউন্ট, যেমন কারো উপর ১১৫ টাকা ওয়াজিব হলে সে কি বেশি করে ২০০৳ ফিরতা আদায় করতে পারবে?


(৫) ফিতরার জন্য টাকা বা খাবারই দিতে হবে? কেউ শাড়ি চাইলে তাকে শাড়ি কিনে দেওয়া যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যেহেতু আপনার নিকট নগদ টাকা নেই, তাই শুধুমাত্র ৭.৫ ভড়ি স্বর্ণের চেয়ে কম থাকার কারণে আপনার উপর যাকাত ফরয হবে না। 

(২) এক বৎসর পূর্ণ হওয়ার পূর্বে যাকাত ফরয হয় না।তবে আপনি চাইলে অগ্রীম যাকাত দিতে পারবেন।

(৩) যদি এভাবে অনুমান করা হয় যে, যাকাত দিতে গিয়ে যাকাতের টাকা মূলত যাকাতের টাকার চেয়ে অনুমানে বেশী হয়, তাহলে যাকাত আদায় হলেও এভাবে অনুমান করে যাকাত আদায় না করাই শ্রেয়।এবং এটাই তাকওয়ার নিকটবর্তী।

(৪)
কোন কোন জিনিষ দ্বারা সদকায়ে ফিতির আদায় করা যাবে?
 وإنما تجب صدقة الفطر من أربعة أشياء من الحنطة والشعير والتمر والزبيب كذا في خزانة المفتين وشرح الطحاوي وهي نصف صاع من بر أو صاع من شعير أو تمر، ودقيق الحنطة والشعير وسويقهما مثلهما والخبز لا يجوز إلا باعتبار القيمة، وهو الأصح، وأما الزبيب فقد ذكر في الجامع الصغير نصف صاع عند أبي حنيفة - رحمه الله تعالى -؛ لأنه يؤكل بجميع أجزائه وروي عن أبي حنيفة - رحمه الله تعالى - صاع، وهو قولهما
চারটি জিনিষ দ্বারা সদকায়ে ফিতির আদায় করা যায়, (১)গম (২)যব (৩)খেজুর (৪)কিসমিস।
পরিমাণ-
গম হলে আধা সা'(=১.৬৫০গ্রাম)
যব বা খেজুর হলে এক সা'(=৩.৩০০গ্রাম) গম বা যবের সাতু হলে পূর্ণ গম বা যবের পরিমাপের মতই।
তবে রুটি হলে এক্ষেত্রে পরিমাপ গ্রহণযোগ্য হবে না বরং মূল্য হিসেবেই দিতে হবে।এটাই বিশুদ্ধ মত। কিসমিস সম্পর্কে ইমাম আবু হানিফা রাহ থেকে এক বর্ণনা মতে আধা সা',কেননা তাকে সমূলে একবারেই মূখে দিয়ে আহার করা হয়।এবং ভিন্ন এক বর্ণনায় এক সা'র উল্লেখ পাওয়া যায় যা সাহেবাইনের মত। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৯২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1811

(৫)
ফিতরার জন্য টাকা বা খাবারই দিতে হবে এমন কোনো শর্ত নেই।বরং কেউ যদি শাড়ি দিয়ে দিতে চায় তাহলে দিতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 296 views
...